আজকে আমি আপনাদের সামনে, অনেক অনেক অনেক পুরতন কিন্তু বেশ মজার একটা ট্রিক্স নিয়ে আসেছি। যখন প্রথম উইন্ডোজ এক্সপি বাজারে আসে, আমার মনে আছে, তখন মানুষের মধ্যে RAM কেনার ধুম পড়ে গেল। আমি এখনও মনে করতে পারি, আমার ৬৪ মেগা এসডি RAM কিনেছিলাম মাত্র (!!) ৩৬০০ টাকা দিয়ে (মনে করবেননা আমি চাপা মারতাছি, কথাটা ২০০০ সালের)। ট্রিক্স টা হচ্ছে, আপনি যখন আপনার কম্পিউটার এর “Start” বাটনে প্রেস করে, “Programs” এ যান, এবং programs গুলোর উপরদিয়ে আপনার মাউস নিয়ে ঘোরা ফেরা করেন, দেখবেন, খুবি আস্তে আস্তে listed menu বের হচ্ছে, খুব সহজেই আপনি এদের গতি বাড়াতে পারবেন।

বিঃদ্রঃ আপনার RAM বেশি থাকলেও কিন্তু ওই ৪০০ মিলি সেকেন্ড, (যা উইন্ডোজ এক্সপি র ডিফল্ট ভেলু )সময়ই নিবে।

প্রথমে START থেকে RUN এ যান। এবার RUN এ লিখুন, regedit । এবার ok প্রেস করুন।

Untitled 1

দেখুন আপনার কম্পিউটার এর Registry Editor টি ওপেন হয়ে গেছে।

Registry Editor এর বাম দিকে দেখুন, HKEY_CURRENT_USER নামে একটি ফোল্ডার আছে, HKEY_CURRENT_USER এ ডাবল ক্লিক করলে দেখবেন একটা লিস্ট আপনাকে দেখাচ্ছে। এখান থেকে Control Panel টি খুজে ডাবল ক্লিক করুন। আবারও দেখবেন একটা লিস্ট আপনাকে দেখাচ্ছে, এবার এখান থেকে Desktop ফোল্ডার টি খুজে বের করুন। Desktop এ single ক্লিক করুন।

Untitled 2

এবার Registry Editor এর ডান দিকে চলে আসুন, MenuShowDelay নামের একটা entry আপনি দেখবেন। ডাবল ক্লিক করলে একটি বক্স খুলে যাবে, যেখানে আপনি দেখবেন, Value Name এবং Value Data নামের দুটি জায়গা আছে। Value Data তে ডেফল্ট ভেলু দেয়া আছে ৪০০, এটা কে পরিবর্তন করে ০.০০০০০০০০০০০০০০০১ (যত খুশি তত শুন্য দিতে পারেন, তবে শেষে একটা এক দিতে হবে) করে দিন।

Untitled 3

এবার OK প্রেস করে বের হয়ে আসুন। Registry Editor এর ফাইল মেনু থেকে Exit করে বের হয়ে আসুন।

Untitled 4

এবার আপনার কম্পিউটার একবার Restart করে দিন। কম্পিউটার খুললে, আপনি আপনার Start menu ঘুরে আসুন।

দেখুন কত দ্রুত খুলছে মেনু গুল। পোস্ট টি কেমন লাগল জানাতে ভুলবেন না আশা করি।

আজকে আমি আপনাদের সামনে, অনেক অনেক অনেক পুরতঅন কিন্তু বেশ মজার একটা ট্রিক্স নিয়ে আসছি। যখন প্রথম উইন্ডোজ এক্সপি বাজারে আসে, আমার মনে আছে, তখন মানুষের মধ্যে র‍্যাম কেনার ধুম পড়ে গেল। আমি এখন মনে করতে পারি, আমার ৬৪ মেগা এসডি র‍্যাম কিনেছিলাম, মাত্র (!!) ৩৬০০ টাকা দিয়ে (মনে করবেননা আমি চাপা মারতাছি, কথাটা ২০০০ সালের)। ট্রিক্স টা হচ্ছে, আপনি যখন আপনার কম্পিউটার এর “Start” বাটনে প্রেস করে, “Programs” এ যান, এবং programs গুলোর উপরদিয়ে আপনার মাউস নিয়ে ঘোরা ফেরা করেন, দেখবেন, খুবি আস্তে আস্তে listed menu বের হচ্ছে, খুব সহজেই আপনি এদের গতি বাড়াতে পারবেন।

বিঃদ্রঃ আপনার র‍্যাম বেশি থাকলেও কিন্তু ওই ৪০০ মিলি সেকেন্ড, (যা উইন্ডোজ এক্সপি র ডিফল্ট ভেলু )সময়ই নিবে।

প্রথমে START থেকে RUN এ যান।

এবার RUN এ লিখুন, regedit । এবার ok প্রেস করুন।

দেখুন আপনার কম্পিউটার এর Registry Editor টি ওপেন হয়ে গেছে।

Registry Editor এর বাম দিকে দেখুন, HKEY_CURRENT_USER নামে একটি ফোল্ডার আছে, HKEY_CURRENT_USER এ ডাবল ক্লিক করলে দেখবেন একটা লিস্ট আপনাকে দেখাচ্ছে। এখান থেকে Control Panel টি খুজে ডাবল ক্লিক করুন। আবারও দেখবেন একটা লিস্ট আপনাকে দেখাচ্ছে, এবার এখান থেকে Desktop ফোল্ডার টি খুজে বের করুন। Desktopsingle ক্লিক করুন।

এবার Registry Editor এর ডান দিকে চলে আসুন, MenuShowDelay নামের একটা entry আপনি দেখবেন। ডাবল ক্লিক করলে একটি বক্স খুলে যাবে, যেখানে আপনি দেখবেন, Value Name এবং Value Data নামের দুটি জায়গা আছে। Value Data তে ডেফল্ট ভেলু দেয়া আছে ৪০০, এটা কে পরিবর্তন করে ০.০০০০০০০০০০০০০০০১ (যত খুশি তত শুন্য দিতে পারেন, তবে শেষে একটা এক দিতে হবে) করে দিন।

এবার OK প্রেস করে বের হয়ে আছেন। Registry Editor এর ফাইল মেনু থেকে Exit করে বের হয়ে আসুন।

এবার আপনার কম্পিউটার একবার Restart করে দিন।

কম্পিউটার খুললে, আপনি আপনার Start menu ঘুরে আসুন। দেখুন কত দ্রুত খুলছে মেনু গুল।

পোস্ট টি কেমন লাগল জানাতে ভুলবেন না আশা করি।

comments

21 কমেন্টস

  1. খুব বেশী দরকারী পোস্ট নয়, তবুও পোস্ট করতে উৎসাহী করছি। এক দিন হয়ত ভাল কোন উপকারী পোস্ট বের হয়ে আসবে এর ভিতর থেকেই, কে জানে… পোস্টিং চলুক…

    • হা হা হা …। বেশ ভাল বলেছেন ……… আমিও উৎসাহীত হলাম …… এবং আশা করছি , একদিন আপনার জন্য কোন উপকারি পোস্ট হয়ত আমি দিতে পারব।

  2. আমার পছন্দ হল, 7 ইউজ করি তাই ….. অনেক ধন্যবাদ।

    • নাহ …… শামিম ভাই এর যন্ত্রনাতে দেখতাছি উইন্ডোজ সেভেন এ ইন্সটল করতে হবে …… হা হা হা …… শামিম ভাই, ইনশাল্লাহ, নেক্সট থেকে উইন্ডোজ সেভেন বেসড পোস্ট দেওয়ার চেস্টা করব।

  3. রিয়াজুল হাশেম ভাই কি এক্সপি তে আছেন ? 7 অনেক ভাল । এক্সপি এর যন্ত্রণা থেকে বেচে গেছি। বারবার crash করতো ।

    • বললাম তো উইন্ডোজ সেভেন ভাল লাগছে না !!!!!!

      অসাধারন লাগছে ……

      আমি তো ভেবেছিলাম, আমার ল্যাপটপ এর জন্য ড্রাইভার খুজে পাবনা। ইন্সটল করার পরে দেখি সমস্ত কিছু সেতুপ করাই আছে। (মজার কথা হচ্ছে, টরেন্ট দিয়ে যে উইন্ডোজ সেভেন টা নামিয়েছি……… সেটা আবার Microsoft থেকে আপডেট ও নামাচ্ছে…… )

  4. তাই নাকি !!! খুশির খবর তার মানে জেনুইন। তাড়াতাড়ি মিষ্টি পাঠান ।

    • হায় রে, ডাঃ মানুষ হয়ে যদি আপনি এমন খাই খাই করেন রে ভাই …… আমরা কই যাব।ঠিক আছে, আমি ৫ কেজি মিষ্টি zip করে আপনার ইমেইল এ পাঠাচ্ছি…… ডাউনলোড করে নিয়েন … 😀

  5. আরে আপনি পাঠিয়েছেন এটাতেই আমি খুশি, ধন্যবাদ।

  6. ভাইয়া দারুন একটা পোস্ট,,,,,ভাইয়া আমার পিসিটা চালু হতে অনেক সময় নেয় , , , , , , কি ভাবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় , , , ,

  7. ভাইয়া দারুন একটা পোস্ট,,,,,ভাইয়া আমার পিসিটা চালু হতে অনেক সময় নেয় , , , , , , কি ভাবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় ,্‌ , , , ্‌ , , ?????

  8. ভাইয়া অনলাইন থেকে আয় করার কোন সঠিক সমাধান আছে কী ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.