সাধারনত উইন্ডোজ চালিত কম্পিউটারের গতি বাড়ানোর জন্য আমারা অনেকেই বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করে থাকি যা অনেক সময় গতি না বাড়িয়ে উল্টো আরও গতি কমিয়ে দেয় বা বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি করে। এই সমস্যার সমাধান হল কোন অ্যাডিশনাল সফটওয়্যার ব্যবহার না করেই গতি বাড়ানো।

খুব সহজেই কোন অ্যাডিশনাল সফটওয়্যার ছাড়াই কম্পিউটারের গতি বাড়ানো যায়। এজন্য প্রয়োজন শুধুমাত্র Notepad এবং অবশ্যই উইন্ডোজ চালিত কম্পিউটার।

প্রথমে Notepad টি Open করে শুধুমাত্র mystring=(80000000) লিখে ফাইলটি ram.vbe নামে Desktop-এ Save করুন।

mystring=(80000000)

এবার Start-এর Run-এ গিয়ে regedit লিখে Enter চাপুন। এবার HKEY_CURRENT_USER এর Control Panel এ Double Click করে এর Desktop-এ Single Click করুন। এবার ডান পাশে Desktop-এর Registry গুলো দেখতে পাবেন। সেখান থেকে MenuShowDelay খুজে বের করে নিন এবং Double Click করুন। এবার এর String Editor আসবে। সাধারনত এর Value দেয়া থাকে 400।

regedit

সেখান থেকে এর Value পরিবর্তন করে 0 (শূন্য) করে দিয়ে OK দিন। এবার File-এ যেয়ে Exit দিন এবং কম্পিউটারটি Restart করুন। কম্পিউটার পুনরায় চালু হলে Desktop থেকে ram.vbe ফাইলটিতে Double Click করুন। এটি Background এ কাজ করে, তাই Double Click করলেই এটি কাজ করা শুরু করবে, আলাদাভাবে আর কিছু Open হবেনা। আপনি চাইলে ram.vbe ফাইলটিকে Startup-এ রেখে দিতে পারেন। ফলে প্রতিবার কম্পিউটার চালু হলে ফাইলটিও স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে, বারবার ওপেন করার আর কোন ঝামেলা থাকবেনা। তাছাড়া Desktopএর সৌন্দর্য বজায় রাখতে চাইলে ফাইলটি হাইড করেও রাখতে পারেন।

এবার আপনি Start Menu বা যে কোন Menu তে যেয়ে দেখুন আগের থেকে অনেক দ্রুত গতিতে কাজ করবে। 😀

comments

14 কমেন্টস

  1. অনেক আগে থেকেই ইউজ করছি। শেয়ার করার জন্য ধন্যবাদ।

  2. ভাইয়া স্টার্ট মেনুতে কিভাবে নেব?

  3. ram.vbe ফাইলটি কিকরে start up এ নিয়ে যাব দয়া করে জানাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.