বর্তমানে বলা চলে এন্ড্রয়েড যুগ চলছে। অতি স্বল্প সময়েই এটি জনপ্রিয়তার শীর্ষে উঠে এসেছে। তবে এন্ড্রয়েডের মূল চালিকা শক্তি হল এন্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলো। আধুনিক অ্যাপসগুলো এন্ড্রয়েডকে দিয়েছে অন্য মাত্রা। ব্যবহারকারীরাও প্রচুর পরিমাণে ঝুঁকে পড়ছে এন্ড্রয়েড ব্যবহার করার জন্য। আর আপনি যদি একজন ওয়েব ডেভলপার বা ডিজাইনার হয়ে থাকেন তবে পছন্দের মোবাইল অপারেটিং সিস্টেম হিসেবে এন্ড্রয়েডকে বেছে নিতে মোটেও দ্বিধা-বোধ করবেন না।

Top-15-andriodএমন হতে পারে বিশেষ কোন প্রয়োজনে আপনার দরকারী কিছু কোড পরীক্ষা করা লাগতে পারে বা কোন ইরর ফিক্স করা লাগতে পারে কিন্তু হাতের কাছে কোন ল্যাপটপ কিংবা ডেস্কটপ নেই সেক্ষেত্রে এন্ড্রয়েড ডিভাসই হতে পারে আপনার একমাত্র পাথেয়। ওয়েব ডেভলপারদের কথা মাথায় রেখে বর্তমানে প্রচুর অ্যাপস ডেভলপ করা হচ্ছে। এই অ্যাপসগুলো ল্যাপটপ বা ডেস্কটপ ছাড়াই আপনার ডেভলপিং এ্রর কাজ গুলোকে সহজ করে দেবে।


HTMLeditor


HTMLeditor

সাধারণ একটি এইচটিএমএল কোড এডিটর। কোড এডিটিং ব্যতীত অ্যাপ্লিকেশনটির কোন হাইয়ার ফাংশানলিটি নেই। অ্যাপ্লিকেশনটির ইন্টারফেস অনেকটা সাদামাটা। এইচটিএমএল,জাভাস্ক্রিপ্ট ও সিএসএস ভিত্তিক কোডগুলো নিয়ে কাজ করার সুযোগ দেয় অ্যাপ্লিকেশনটি। আপনি চাইলে আপনার এডিটিং কাজগুলো সেভ করে রাখতে পারেন এবং প্রয়োজনমত একটি মোবাইল ব্রাউজারের মত উইন্ডোতে কাজের একটি প্রিভিউ দেখতে পারবেন।


AndFTP


ANDftp

AndFTP ব্যবহার করে মোবাইল থেকেই ওয়েব সার্ভারের একসেস নেওয়া যাবে। একাধিক ডোমেইনের লগিন ইনফোরমেশন দিয়ে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা যাবে এবং প্রয়োজনমত যেকোন সার্ভারের একসেস নিতে পারবেন। একটি সাধারণ এফটিপি সফটওয়্যার দিয়ে যা যা করা যাই তার সবই এই অ্যাপ্লিকেশন দিয়ে করা সম্ভব। অ্যাপ্লিকেশনটির নেভিগেশন পদ্ধতি অনেক ভালো। এই অ্যাপটি FTP, SFTP, এবং FTPS  এই তিন ধরণের কানেকশন সাপোর্ট করে।


View Web Source


view-web-source

ধরূণ আপনি এন্ড্রয়েড চালিত একটি মোবাইল দিয়ে ব্রাউজিং করছেন। এমন সময়ে ব্রাউজিংকৃত ওয়েবসাইটটির বিশেষ কোন দিন আপনার দৃষ্টি আর্কষণ করল এবং আপনি সাইটটির সোর্স কোড দেখার প্রয়োজন অনুভব করলেন। আপনি তাহলে সৌভাগ্যবান যদি কিনা আপনি View Web Source অ্যাপটি ব্যবহার করে থাকেন। কোন একটি সাইটের সোর্স কোড দেখানোই হল অ্যাপ্লিকেশনটির মূল কাজ। সমস্ত সোর্স কোড একটি টেক্সট এডিটরের দেখাবে এবং আপনি চাইলে কোডে যেকোন পরিবর্তন আনতে পারবেন।


Magic Color Picker


MagicColorPicker

ডিজাইনার ও প্রোগ্রামারদের জন্য কালার সিলেকশনের ক্ষেত্রে দারূণ কাজ করে অ্যাপ্লিকেশনটি। অ্যাপটি কালার ভ্যলুকে বিভিন্ন ফরম্যাটে প্রকাশ করে। এটি RGB, HSV, YUV, এবং HSL সহ আরো কয়েকটি কালার ভ্যালু প্রদর্শন করে।


devcheats


devcheats

প্রতিটি ডেভলপারের কাজে গতি আনার জন্য এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা উচিত। অ্যাপ্লিকেশনটি বিভিন্ন প্রোগ্রামিং ল্যাংগুয়েজের চীটশীটের এক মহাসমগ্র। অ্যাপটিতে PHP, Python, Ruby on Rails, jQuery, CSS, SEO, Apache, Regular Expressions, SVN, C++, Drupal, HTML5, Javascript, Mysql, WordPress  সহ আরো অনেক চীটশীট রয়েছে।


CSS Reference


css-reference

অ্যাপ্লিকেশনটিরে সিএসএস সম্পর্কিত বিভিন্ন সিনট্যাক্স, উদাহরণ এবং সিএসএস ১ ও সিএসএস ২ এর বিভিন্ন স্বল্পতা ও লিমিটেশনের বর্ণনা দেওয়া আছে। ডেভলপারদের বেশ কাজে দেবে অ্যাপলিকেশনটি।


Google Analytics for Android


Google-Analytics-for-Android

প্রত্যেক ব্লগার ও ডেভলপার গুগল এনালাইটিক্সের গুরুত্ব জানেন। নিজের ওয়েবসাইটের প্রতিটি বিষয় ট্র্যাক করার জন্য এটি একটি অপরিহার্য টুল। আপনি অফিস বাড়িতে না থেকেও এন্ড্রয়েড চালিত মোবাইল দিয়ে সাইটের বিভিন্ন পরিসংখ্যান ট্র্যাক করতে পারবেন। ডাটা গুলো গ্রাফের মাধ্যমে দেখাবে, ভিজিটর সম্পর্কিত বিভিন্ন তথ্য আপনাকে দেখাবে যাতে ডেট রেঞ্জও উল্লেখ থাকবে। তবে দুঃখজনক হলেও সত্যি অ্যাপটি ফ্রী নয়। এন্ড্রয়েড মার্কেটপ্লেস থেকে এটি আপনাকে কিনতে হবে। তবে পাইরেসির যুগে অনলাইনে সার্চ করে দেখতে পারেন কে যানে ফ্রীতে পেয়ে যেতে পারেন।


WordPress


wordpress-android-apps-develpors

ব্লগারদের সুবিধার কথা চিন্তা করে অ্যাপটি তৈরী করা হয়েছে। বর্তমানে অধিকাংশ ব্লগারদের প্রিয় ব্লগিং প্লাটফরম হল ওয়ার্ডপ্রেস। যেসব ব্লগাররা নিয়মিত তাদের সাইটকে আপডেট করতে চান তারা এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন। অ্যাপটি দিয়ে নতুন পোস্ট আপডেট করা,সম্পাদনা করা,মন্তব্য সম্পাদনা সহ প্রভৃতি কাজ করা যায়। অ্যাপ্লিকেশনটি ওপেন সোর্স ও একদম ফ্রী।


Typography Junkies


typography

ওয়েব ডিজাইনারদের জন্য বিশেষভাবে তৈরী করা হয়েছে এই সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনটি। অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে ওয়েব ডিজাইনাররা টাইপোগ্রাফী ও বিভিন্ন ফন্টের আপডেট পেতে পারেন।


Eval your Javascript Code


eval-javascript

জাভাস্ক্রিপ্ট কোডগুলোকে চেক করার জন্য একটি সাধারণ টুল।

সাড়া পেলে আরো অ্যাপ্লিকেশন নিয়ে লিখব। সমালোচনা করতে ভুলবেন না। ভালো থাকুন, সুস্থ থাকুন।

comments

14 কমেন্টস

  1. দারুন পোস্ট, কাজে লাগবে…।।, আপনাকে অসংখ ধন্যবাদ।।

  2. I just want to tell you that I’m newbie to blogging and absolutely liked this web blog. Almost certainly I’m planning to bookmark your blog . You definitely have great writings. Thanks a lot for sharing your website page.

  3. *This is very interesting, You are a very skilled blogger. I have joined your rss feed and look forward to seeking more of your great post. Also, I have shared your site in my social networks!

  4. It¡¦s actually a nice and helpful piece of information. I am glad that you just shared this useful info with us. Please stay us up to date like this. Thank you for sharing.

  5. I in addition to my pals were looking through the great points found on the website then all of the sudden developed a horrible suspicion I had not expressed respect to the web site owner for those tips. Most of the guys came consequently warmed to read through all of them and have now simply been loving those things. We appreciate you turning out to be considerably helpful and for selecting this sort of important subjects most people are really eager to be informed on. Our honest regret for not expressing gratitude to earlier.

  6. Thanks for another great post. The place else may just anyone get that type of information in such an ideal manner of writing? I have a presentation next week, and I am on the look for such information.

  7. I’m so happy to read this. This is the kind of manual that needs to be given and not the accidental misinformation that is at the other blogs. Appreciate your sharing this best doc.

  8. Excellent post. I was checking continuously this blog and I am impressed! Extremely useful information particularly the last part 🙂 I care for such information much. I was looking for this certain information for a very long time. Thank you and good luck.

  9. Good ¡V I should definitely pronounce, impressed with your website. I had no trouble navigating through all tabs and related info ended up being truly simple to do to access. I recently found what I hoped for before you know it at all. Quite unusual. Is likely to appreciate it for those who add forums or anything, website theme . a tones way for your client to communicate. Nice task..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.