যারা ওয়েব সাইট ডেভেলপ করে থাকেন তারা সবাই জানেন যে একটি ওয়েব সাইট ডেভেলপ করতে হলে বেশ কয়েকটি ল্যাংগুয়েজ জানতে হয় এবং এই সব ল্যাংগুয়েজ এর ট্যাগ, ফাংশন নিয়ে কাজ করতে হয়। কিন্তু হাজার হাজার ট্যাগ, ফাংশন এর নাম মুখস্থ রাখা বেরিভাগ ক্ষেত্রেই সম্ভব নয়। কিন্তু কাজের সুবিধার জন্য আমাদেরকে এই ফাংশনগুলোর নাম মনে রাখাটা খুব জরুরী। তাই হাতে কাছে যদি একটি ফাংশন এর লিস্ট বা চীটশিট থাকত তাহলে কতই না ভাল হত। আর তাই আজ আপনার সাথে শেয়ার করছি ডেভেলপারদের জন্য প্রয়োজনীয় ১৬টি চীটশিট, যা আপনাদের ওয়েব ডেভোলপমেন্ট এর কাজের গতি বাড়াতে সাহায্য করবে। তাহলে চলুন দেখি।

১।  পিএইচপি(PHP) চিটশীটঃ বর্তমান সময়ের ওপেন সোর্স ওয়েব ল্যংগুয়েজ এর মাঝে পিএইচপি সবচেয়ে জনপ্রিয়। অসংখ্য বিল্টইন ফাংশন এর জন্য মুলত পিএইচপি আজ এত জনপ্রিয়। এখন অনলাইনে পিএচপি ৫ চলছে।এখানে অবজেক্ট ওরিয়েন্টয়েড প্রোগ্রামিং এর সবকিছু যোগ করা হয়েছে। এই চিটশীটটিতে সব ফাংশন এর নাম সুন্দরভাবে সাজানো রয়েছে। যা আপনাকে পিএইচপি শিখতে অনেক সাহায্য করে থাকবে।

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/php-cheat-sheets-for-web-designers.html

২। ওয়ার্ডপ্রেস টেম্পলেট(WordPress Template) চিটশীটঃ ওয়ার্ডপ্রেস নিয়ে যারা কাজ করে থাকেন তাদের জন্য এই চিটশীটটি খুবই দরকারী ডকুমেন্ট। এখানে  ওয়ার্ডপ্রেস টেম্পলেট এর ট্যাগ এর গুরুত্বপুর্ন ফাংশন এর নাম রয়েছে।

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/wordpress-template-tags-cheat-sheets-for-web-designers.html

৩। সিএসএস(CSS চিটশীটঃ টেম্পলাট  ডিজাইন নিয়ে যারা কাজ করে থাকেন তাদের জন্য সিএসএস এর চিটশীটটি খুব কাজে আসবে। ব্যাকগ্রাউন্ড কালার, বর্ডার কালার, মার্জিন, প্যাডিং এর সব কোড সুন্দর ভাবে রয়েছে এই চিটশীটটিতে।

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/css3-cheat-sheets-for-web-designers.html

৪। এইচটিএমএল(HTML) চিটশীটঃ যারা ওয়েব সাইট বানানো শিখতে চাচ্ছেন তাদের জন্য এই চিটশীটটি কাজে আসবে। কারন এতে এইচটিএমএল এর ট্যাগ এর নাম, উদাহরনসহ দেওয়া আছে।

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/html5-cheat-sheets-for-web-designers.html

৫। এইচটি এক্সেস (.htaccess) চিটশীটঃ ওয়েব সাইট এর সিকিউরিটি নিয়ে যারা কাজ করেন তাদের জন্য এই চিটশীটটিতে উদাহরনসহ  এইচটিএক্সেস কিভাবে ব্যবহার করতে হবে তা উল্লেখ আছে।

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/htaccess-cheat-sheets-for-web-designers.html

৬। জেকুয়েরী (Jquery) চিটশীটঃ বর্তমান সময়ে জাভাস্কিপ্ট ফ্রেম ওয়ার্ক এর মাঝে জেকুয়েরী সব থেকে বেশি জনপ্রিয়। খুব সহজেই এই চিটশীটটি থেকে আপনি  জেকুয়েরীতে ব্যবহ্রত ফাংশন এর নাম গুলো জেনে নিতে পারবেন।

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/jquery-cheat-sheets-for-web-designers.html

৭। এসইও (SEO) চিটশীটঃ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন নিয়ে যারা কাজ করেন তাদেরকে খুব ভাল করে জানতে হয় ওয়েব ল্যাংগুয়েজ এর ট্যাগ গুলো। কোন ট্যাগ এর গুরুত্ব “সার্চ ইঞ্জিন” এর কাছে কেমন? কোথায় কি ট্যাগ বসাতে হবে তা খুব সহজেই এই চিটশীটটি থেকে জেনে নিতে পারবেন।

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/seo-cheat-sheets-for-web-designers.html

৮। ফটোশপ (Photoshop) চিটশীটঃ কীবোর্ড দিয়ে যারা খুব দ্রুত ফটোশপ এর কাজ করতে চান তাদের জন্য এই চিটশীটটি কাজে আসবে। এখান থেকে আপনি খুব সহজেই শর্টকাট কী গুলো জেনে নিতে পারবেন।

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/photoshop–keyboard-shortcuts-cheat-sheets-for-web-designers.html

৯। মাইএসকিউএল (MySql) চিটশীটঃ কুয়েরী করার সময় আপনাকে মনে রাখতে হয় যে , “ইনসার্ট, আপডেট, ডিলিট, জয়েন, ডেট, লাইক, হোয়ার(where)” সহ আরো অনেক কমান্ড। এই চিটশীটটি আপনাকে সেই যন্ত্রনা থেকে মুক্তি দিবে। এখানে আপনি কমান্ডগুলোর সাজানো একটি লিস্ট পাবেন।

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/mysql-cheat-sheets-for-web-designers.html

১০। জাভাস্ক্রিপ্ট (javascript) চিটশীটঃ ক্লাইন্ট সাইড স্ক্রিপ্ট নিয়ে যারা কাজ করেন তাদের জন্য এই চিটশীটটি কাজ লাগবে।

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/javascript-cheat-sheets-for-web-designers.html

আমার প্রিয় আরো কিছু চিটশীট এর লিঙ্ক আপনাদের সাথে শেয়ার করলাম।

১১। এপাচি (apache) চিটশীটঃ

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/apache-cheat-sheets-for-web-designers.html

১২। কালারকোড (Color Code) চিটশীটঃ

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/color-codes-cheat-sheets-for-web-designers.html

১৩। ফায়ারবাগ (FireBug) চিটশীটঃ

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/firebug-cheat-sheets-for-web-designers.html

১৪। রেগুলার এক্সপ্রেশন (Regular Expression) চিটশীটঃ

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/mod-rewrite-cheat-sheets-for-web-designers.html

১৫। রুবি অন রেইলস (Ruby On Rails) চিটশীটঃ

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/ruby-on-rails-cheat-sheets-for-web-designers.html

১৬। এএসপি ডট নেট (ASP.net) চিটশীটঃ

ডাউনলোড লিঙ্কঃ http://www.coolajax.net/page/details/asp-and-vbscript-cheat-sheets-for-web-designers.html

টিউটোরিয়াল সুত্রঃ http://www.coolajax.net/page/pagelist/16-essential-cheat-sheets-for-web-designers.html

আরও রিসোর্স লিঙ্কঃ http://www.coolajax.net/page/content/inspiration.html

আশা করি ওয়েব রিসোর্স টিউটোরিয়ালটি আপনাদের কাজে আসবে। টিউটোরিয়ালটি পড়ার জন্য আপানাকে ধন্যবাদ।

comments

8 কমেন্টস

  1. জোস জিনিস। দারুন কাজে আসবে । আপনাকে অসংখ্য ধন্যবাদ । এগিয়ে যান ………..

  2. দারুন কাজের পোস্ট! অনেক ধন্যবাদ …এমন লেখা পেলে মনটা ভাল হয়ে যায়।

  3. Vertical Leap Programs For Men OnlyThe field is open right now for women to take advantage of new opportunities, including reaching their potential when it comes to jumping higher in a sport such as basketball. Vertical jump programs are the best way available for women as well as men to increase their vertical jump in a safe, structured, and guided environment. You may have wondered about those female bodybuilders you see on TV. Those women aren’t obeying natural principles; they’re likely using steroids, which have legal and psychological ramifications, and consequently aren’t recommended in this article. However, while in the past big muscles were associated with being “masculine” now they are, even for women, valued for overall fitness and strength. Consequently, weight training is becoming more and more widely accepted for all athletes as a means to increase muscle strength. Despite common misconceptions, a vertical jump training program based on correct principles will unquestionably work for women as well as men, because biologically women and men’s muscles have equal ability to produce force. The main difference between men and women, however, is in the amount of muscle mass. Want official numbers? It comes out to be about 40% for the average man’s body, and only 24% for the average woman’s. Women, on the other hand, naturally have more body fat. Consequently, men have a greater propensity for developing strength through a higher amount of muscle fibers. Nevertheless, women have the ability to train the way men do, proportional to the amount of weight they are able to handle. Ways to measure this are incorporated into most vertical jump programs. While men have greater amounts of muscle mass, experts agree that women have a greater ability and propensity to achieve muscle gains than ever thought possible, and training programs don’t need to be gender-based; they’ll work for both sexes. While equal amounts of muscle mass aren’t possible due to hormonal differences, gains can definitely be made by applying the same principles. In the end, it doesn’t come down to the differences simply between men and women. Rather, it comes down to individuality. Every athlete is different, and if possible, working with a professional who can guide you to achieve your vertical jump goals will be the best way to gain inches.

  4. Koolau Golf Club was carved from a magnificent tropical rain forest and it is one of the most inspiring Hawaii golf experiences you’ll ever play. Nestled below Oahu popular Pali lookout, Koolau Course features dramatic vistas of the windward side of the island and also the Pacific Ocean, extreme elevation changes, winding ravines as well as an abundance of lush native vegetation.
    the quality of louis vuitton

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.