অনেকেরই ওয়েব ডিজাইনের প্রতি অনেক আগ্রহ রয়েছে এবং এটিকে ক্যারিয়ার হিসেবে গ্রহন করতে চান। কিন্তু কোথা থেকে শুরু করবেন বুঝতে পারছেন না। ভালোভাবে একটা কিছু শিখতে হলে এর মৌলিক দিক থেকে শুরু করা উচিত। এরপর আস্তে আস্তে উপরের দিকে এগিয়ে যাওয়া। ওয়েব ডিজাইন শেখার জন্য ভালো মানের যে ফ্রী ই-বুক গুলো রয়েছে তার মধ্য থেকে একটি নিয়ে লিখছি এই পোস্টে।

2010-07-08_190635

Robert Schifreen এর লেখা The Web Book নামক এই বইটি নতুন ওয়েব ডিজাইনারদের জন্য আবশ্যপাঠ্য বলে আমি মনে করি। এটি এমন একটি বই যা আপনাকে ওয়েব ডিজাইনের মৌলিক ধারনা থেকে শিক্ষা দেয়া শুরু করবে। ডোমেইন, হোস্টিং, এইচটিএমএল, পিএইচপি, মাইএসকিউএল, সিএসএস ইত্যাদি প্রয়োজনীয় সব কিছু সম্পর্কে এই বইতে আলোচনা করা হয়েছে। এছাড়াও এটিতে ওয়ার্ডপ্রেস, জুমলা, পিএইচপি বিবি ইন্সটলেশন এবং কনফিগারেশন নিয়ে আলোচনা করা হয়েছে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এবং সাইট প্রোমোশন নিয়েও সংক্ষিপ্ত আলোচনা বইটিতে স্থান পেয়েছে। সব শেষে এই ওয়েব সাইট অথবা ব্লগ ব্যবহার করে কিভাবে আয় করা যায়, এ সম্পর্কিত আলোচনাও এতে স্থান পেয়েছে। সবচেয়ে বড় বিষয় হলো এটি একদম ফ্রী। এর লেখকের ওয়েব সাইটে গিয়ে আপনি এটি ডাউনলোড করতে পারবেন।

Download

comments

44 কমেন্টস

  1. আপনার দেয়া ই-বুকগুলো ভালোই লাগছে। শেয়ার করার জন্য ধন্যবাদ 😀

  2. পারছি না ডাউনলোড করতে। কেউ দয়া করে অন্য কোথাও আপলোড করে দিলে খুব খুশি হতাম।
    MediaFire এ লিংক দিলে ভাল হয়।

  3. ভাইয়া , দারুন একটা বইয়ের সন্ধান দিলেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

  4. Do you enjoy looking stylish? Are you always reading fashion magazines? Then, you are an expert in fashion. But even those who know a lot about fashion can easily find themselves in a rut with the fashion items they choose for themselves. This article will teach you, no matter how much or little you already know about fashion.
    morristown.com/about.html

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.