ব্যায়বহুল বাণিজ্যিক সফটওয়্যারগুলোর জায়গা ধীরে ধীরে দখল করে নিচ্ছে ফ্রী ওপেন সোর্স সফটওয়্যার গুলো। সোর্সকোড মুক্ত হওয়ার কারনে ইচ্ছে করলে এটিকে প্রয়োজনমত করে পরিবর্তন করে নেয়া যায়। বিভিন্ন ডেভেলপার এগুলোর উন্নয়নে অবদান রাখে বলে মানের দিক দিয়েও অপেন সোর্স সফটওয়্যারগুলো যথেস্ট এগিয়ে রয়েছে। আর এগুলোর ব্যবহার শেখার জন্য সার্চ করলেই পাওয়া যায় শত শত টিউটোরিয়াল।

আজ আমি ওয়েব ডিজাইন এবং ডেভেলপিং এ কাজে লাগার মত ১১টি ওপেন সোর্স সফটওয়্যার নিয়ে লিখব যেগুলো ইতোমধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। আপনিও এখান থেকে আপনার প্রয়োজনমত সফটওয়্যারটি বেছে নিয়ে ব্যবহার করে দেখতে পারেন।

KompoZer

kompozer logo

DreamWeaver এর বদলে আপনি বেছে নিতে পারেন KompoZer কে। এর ইউজার ইন্টারফেস অনেকটা ড্রিমওয়েভার এর মতই। XML, CSS, JavaScript নিয়ে কাজ করার জন্য এর রয়েছে দারুন কিছু ফিচার। ইন্টিগ্রেটেড FTP ক্লায়েন্ট সহ এতে রয়েছে প্রধান সব অপারেটিং সিস্টেম এর সাপোর্ট সুবিধা। ওয়েব প্রোগ্রামিং এ যাদের সীমিত জ্ঞ্যান রয়েছে তারাও KompoZer ব্যবহার করে সহজেই দৃস্টিনন্দন এবং মানসম্মত ওয়েব সাইট তৈরি করতে পারবে।

QuantaPlus

এটিও KompoZer এর মতই একটি উন্নতমানের ওয়েব ডেভেলপিং টুল। কাস্টম স্ক্রীপ্ট রান করার জন্য এর রয়েছে বিশেষ দক্ষতা। এছাড়াও এর দারুন একটি ভিজুয়াল CSS এডিটর রয়েছে।

BlueFish

ওয়েব ডেভেলপিং এর জন্য একটি হাল্কা এবং দ্রুতগতি সম্পন্ন এডিটর হল BlueFish। ডায়নামিক ওয়েব সাইট তৈরিতে এটি যথেস্ট দক্ষ। তবে এর প্রধান সমস্যা হচ্ছে মাইক্রোসফট উইন্ডোজ এ এটি চলে না। ম্যাক এবং লিনাক্স এ ভালভাবেই রান করে।

Amaya

Amaya ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম(w3c) এর তৈরি করা ওয়েব এডিটর। প্রায় ১৪ বছর আগে HTML এবং CSS এডিটর হিসেবে এটি তৈরি করা হয়েছিল। আস্তে আস্তে সব ধরনের সুবিধা যুক্ত করার মাধ্যমে পরিপূর্ন একটি ওয়েব এডিটর এ পরিনত হয় এটি।

NotePad++

এটি একটি খুবই জনপ্রিয় ওপেন সোর্স সফটওয়্যার। এটি প্রধানত ওয়েব ডিজাইনের জন্য না হলেও HTML, CSS, JavaScript এডিট করার জন্য এটি খুবই সুবিধাজনক।

Gimp

gimp logo
ওয়েব গ্রাফিক্স ডিজাইন এর জন্য ফটোশপ এর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন গিম্প। যারা ফটোশপের ইন্টারফেস পছন্দ করেন তারা Gimp এর এক্সটেনশন GimpShop ব্যবহার করতে পারেন।

Inkscape

inkscape logo

ভেক্টর গ্রাফিক্স এডিটর হিসেবে Inkscape কোন অংশেই Illustrator বা CorelDraw এর চেয়ে কম যায় না। আর Inkscape আপনি পাচ্ছেন ফ্রী।

Kivio

ওয়েব ডিজাইনের মূল খসড়া ডিজাইন এবং নেভিগেশন স্কীম তৈরিতে অনেক সময় ফ্লো-চার্ট এবং ডায়াগ্রাম তৈরির প্রয়োজন হয়। আর এ কাজে আপনাকে সহায়তার দেয়ার জন্য রয়েছে Kivio নামক দারুন এই প্রোগ্রামটি।

Open Office Draw

open office draw

সাধারন ড্রইং এর জন্য সাধারন অথচ শক্তিশালী একটি টুল হচ্ছে OpenOffice Draw। এটি OpenOffice.org এর সাথেই পাওয়া যায়।

CamStudio

স্ক্রীন ক্যাপচারিং এর প্রয়োজন হলে ক্যাম স্টুডিও থেকে আপনি পেতে পারেন সব সুবিধা। এটি একটি জনপ্রিয় ওপেন সোর্স স্ক্রীন ক্যাপচারিং সফটওয়্যার। কোডেক ব্যবহারের মাধ্যমে এর ভিডিওর এর মান আরও উন্নত করে তোলা যায়।

FileZilla

সবশেষে আমার প্রিয় একটি ফ্রী এফটিপি ক্লায়েন্ট FileZilla। ফাইল আপলোডিং দক্ষতা বাণিজ্যিক এফটিপি ক্লায়েন্ট SmartFTP এর মত না হলেও এটি দারুন একটি সফটওয়্যার। জনপ্রিয় সবগুলো অপারেটিং সিস্টেম এর সাথেও কম্পেটিটেবল। আমার আগের একটি পোস্টে FileZilla এর পোর্টেবল ভার্শন নিয়েও লিখেছিলাম।

comments

6 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.