কয়েকদিন পরই এসে যাচ্ছে নতুন একটি বছর ২০১১ সাল। ২০১০ সালের প্রযুক্তির উৎকর্ষে অনেকেই অনেক বড় মাপের পরিবর্তনের সাথে পরিচিত হয়েছে। আগামী বছরের উপর টেকি লোকদের রয়েছে অনেক বেশি জল্পনা কল্পনা। আর এই পরিকল্পনার উপরে ভিত্তি করে অনেকেই বেশ কিছু ভবিষ্যতবানী করেছে। আগে থেকে ভবিষ্যত জানা সামনের পথে এগিয়ে চলা বেশ সহজ হয়। ওয়েবে এরকম অনেকগুলো সম্ভাবনার কথাই দেখতে পেয়েছি। আমারকেছে সবচেয়ে বেশি সম্ভাবনাময় পরিবর্তনের কথাগুলোই প্রকাশ করছি এখানে। সবগুলোই ভবিষ্যত সম্ভাবনা-আপনার ভিন্ন মত থাকতেই পারে, মতামত অংশে জানিয়ে দিতে পারেন।

future-com

১. আইপ্যাডঃ

২০১০ সালেই এপল রেকর্ড সংখ্যক আইপ্যাড বিক্রি করেছে। ২০১১ সালে হয়তো অনেক প্রতিষ্ঠানে বাজারে আইপড বা আইপড সদৃশ পন্যের ব্যবহার ব্যপকভাবে বৃদ্ধি পাবে। মোবাইলের সুবিধা সমৃদ্ধ আইপ্যাড অনেক সময় ল্যাপটপের বিকল্প হিসেবে ব্যবহৃত হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও আইপ্যাডের ব্যাবহার বৃদ্ধি পেতে পারে।

২.ছবি ও ভিডিও শেয়ারিং

হ্যান্ড ডিভাইজে ছবি ও ভিডিও শেয়ারকে আরো সহজ করতে বেশ কিছু সার্ভিস চালু হতে পারে। ছবি ও ভিডিও শেয়ারিং সাইটগুলো নতুন নতুন এপ্লিকেশন বানাবে যা মোবাইল ডিভাইজের বিশালতাকে আরও ব্যাপকতায় পরিনত করবে।

৩. HTML5

এইচটিএসএল৫ এ পরিবর্ততিত হবে অনেক জনপ্রিয় টেমপ্লেট, থিম এমনকি ওয়ার্ডপ্রেস, জুমলা সহ জনপ্রিয় সিএমএসগুলোতো তাদের আপগ্রেড ভার্শনে এইচটিএসএল৫ ব্যবহার করবে।

৪. ফ্লাস

অনেকে মনে করছে ওয়েবে এইচটিএসএল৫, সিএসএস৩ ও জেকোয়েরির অতিরিক্ত ব্যবহার ফ্লাসের উপরে প্রভাব ফেলবে এবং অনেক অংশে কমে যাবে ফ্লাসের ব্যবহার। আমার মনে হয় ফ্লাস থাকবেই।

৫. স্ক্রিন

বিভিন্ন সাইজের স্ক্রিনে সয়লাব হয়ে যাবে বাজার। অনেক বড় আকারের স্ক্রিনের ইন্টারনেট টিভি, ব্র্যান্ড কম্পিউটার, এলইডি স্ক্রিন, বিভিন্ন সাইটের আইপ্যাড সহ বেশ কিছু প্রযুক্তির ছোয়ার সাথে ইন্টারনেটের ব্যবহার এক নতুন মাত্রি সৃষ্টি করবে।

ভবিষ্যতের উপরে এর আগেও বেশ কিছু সম্ভাবনার কথা বলেছিলামঃ

comments

3 কমেন্টস

  1. বাজারে আইপড বা আইপড সদৃশ পন্যের ব্যবহার ব্যপকভাবে বৃদ্ধি পাবে এটা কিন্তু নাও হতে পারে !!!!! বলা যায়, পাওয়ার ফুল স্মার্ট ফনের ব্যবহার বাড়বে।
    বর্তমানে স্মার্ট ফোনের প্রসেসর স্পীড ১ গিগাহার্জ হলেও, 2011 শেষ হতে না হতেই কমপক্ষে তা ১.৫ গিগাহার্জ এ চলে আসবে।
    2011 এ ইন্টেল তাদের নতুন প্রসেসর বাজার জাত করবে। এবং মজার কথা হচ্ছে, এ বছরই DDR4 RAM বাজারে আসবে…… 😉

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.