ওয়েবসাইটের ডিজাইনটি একদিনেই শেষ হয়ে যায় না। অনেকেই দিনের পর দিন ডিজাইন ও ফাংশনের নিয়মিত পরিবর্তন করতে থাকে। আবার অনেকেই একই ডিজাইন ফেলে রাখে অনেক দিনরে জন্য। ওয়েব জগৎ একটি দ্রুত পরিবর্তনশীলতার দিকে ধাবিত হচ্ছে। তাই এখন নতুনভাবে ডিজাইন করার সময় হয়েছে অনেকেরই। বেশ কিছু কারনে ওয়েবসাইটের রি-ডিজাইন দরকার পরে।

  • ওয়েবসাইটের সৌন্দর্য বর্ধন করার জন্যই বেশিভাগ সময় ডিজাইনে পরিবর্তন আনা হয়। অনেক সয়ই একই জিনিস দেখতে দেখতে ভাল লাগে না। আর তাই পরিবর্তনের দরকার পরে।
  • ওয়েবসাইটের কনটেন্ট ও ফোকাসকে নিয়ন্ত্রণেরও বেপার থাকে। আপনি কোন বিষয়টি সবার কাছে বেশি ফোকাস করতে চান তার বেপারটি বেশ গুরুত্বপূর্ণ। আর তাই আপনাকে অবর্শই রিডিজাইনে হাত দিতে হতে পারে।
  • নতুন ধরনের স্ক্রিপ্টিং এবং কনটেন্ট ও মার্কেটিং স্ট্র্যাটেজীর কারনে আপনার কনটেননটের এবং স্ক্রিপ্টের ও পরিবর্তন আনতে হতে পারে। HTML5 আসার পর থেকে অনেক ওয়ার্ডপ্রেসের থিমের ডিজাইনটি এক রেখেও স্ক্রিপ্টিং এ বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে।
  • তাছাড়া সার্চ ইঞ্জিন অপটিমাইজেশ এবং মার্কেটিং প্লানিং এবং ইউজারকে বেশি সুবিধা দেওয়ার জন্য অনেকেই সাইটের রিডিজান করেছেন।

তাহলে আমরা বেশ কিছু ওয়েবসাইটের রি-ডিজাইনের পূর্ববর্তি ও পরবর্তি অবস্থা দেখে নেই।

ইয়েলো পেজঃ

আগে

পরে

ব্লিংকসেলঃ

আগে


পরে

সিক্স এপার্টঃ

আগে

 


পরে

প্লাক্সোঃ

আগে


পরে

মজিলাঃ

আগে


পরে

comments

5 কমেন্টস

  1. হুম !! ভাল লাগলো নতুন চেহারা সব সাইটকেই। 🙂

    ধৈন্যা 😉

  2. আজ অনেক দিন পর কমেন্টস করতে অনেক ভালো লাগছে। ধন্যবাদ মাহবুব ভাইয়া । এ ধরণের ব্যাতিক্রমধর্মী পোষ্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য 8)

  3. মনস্টার সাইট গুলোর ডিজাইন পরিকল্পনা দীর্ঘমেয়াদি তাই সচরাচর ডিজাইন পরিবর্তন করতে দেখা যায়না… ভালো লাগলো মাহবুব ভাই…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.