ওয়েবপেজ অটো রিফ্রেশ সাধারণত সংবাদ বিষয়ক সাইটে ও বিভিন্ন পাবলিক ব্লগে পাওয়া যায়। এটি চালু করা থাকে দু’টো কারণে। পাঠককে সর্বশেষ সংবাদটি বা পোস্টটি দেখানোর জন্য এবং সাইটে ব্যবহৃত বিজ্ঞাপনের ইমপ্রেশন বাড়ানো। কিন্তু আমার মতো অনেকেই হয়তো এই সুবিধাটি একেবারেই পছন্দ করেন না।অনেক সময় দেখা যায় পড়ার সময় হঠাৎই পেজ রিফ্রেশ হয়। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে পেজ রিফ্রেশের প্রধান সমস্যা হলো ব্যান্ডউইথ খরচ। যেহেতু একটি পেজ রিফ্রেশ হচ্ছে, সেহেতু অন্য পেজগুলো লোড হওয়ার গতি কমে যায়। আর এ জন্যই ওয়েবপেজ অটো রিফ্রেশ বন্ধ রাখতে চান অনেকেই।

2010-12-24_221158

ওয়েবপেজ অটো রিফ্রেশ ব্যবহার করা হয় দুইভাবে। এইচটিএমএল মেটা ব্যবহার করে অথবা জাভাস্ক্রিপ্টের মাধ্যমে। জাভাস্ক্রিপ্টের মাধ্যমে যেসব সাইটে অটো-রিফ্রেশ যোগ করা হয়, সেগুলো বন্ধ করা যায় ব্রাউজারের জাভাস্ক্রিপ্ট সাপোর্ট বন্ধ করে দিলে অথবা ফায়ারফক্সের অ্যাড ব্লক প্লাস প্লাগইন থেকে নির্দিষ্ট করে ঐ সাইটের জাভাস্ক্রিপ্ট বন্ধ করে দিলে। অন্যদিকে এইচটিএমএল মেটা ট্যাগে ব্যবহার করলে তা বন্ধ করার জন্য নির্দিষ্ট ব্রাউজারের সেটিংস পরিবর্তন করে নিতে হয়। আসুন জেনে নিই কীভাবে সেটিংস পরিবর্তন করতে হবে।

ফায়ারফক্স

ফায়ারফক্সে এই সেটিংস পরিবর্তন করা সবচেয়ে সোজা। ফায়ারফক্সের টুল মেনু থেকে অপশনস (লিনাক্সে এডিট মেনু থেকে প্রেফারেন্স) এ ক্লিক করুন। এবার একেবারে ডান পাশের ট্যাব অ্যাডভান্সড-এ ক্লিক করুন। এখানে কতগুলো সাবট্যাব পাবেন। সেখান থেকে জেনারেল সিলেক্টেড না থাকলে জেনারেল সিলেক্ট করুন। এবার প্রথম থেকে তিন নম্বর চেকবক্স ‘ওয়ার্ন মি হোয়েন ওয়েব সাইটস ট্রাই টু রিডাইরেক্ট অর রিলোড দি পেজ’ -এ টিক চিহ্ন দিয়ে ওকে করে বের হয়ে আসুন।

stop-autorefresh-firefox-options

এরপর থেকে অটো-রিফ্রেশ হওয়ার আগে আপনাকে একটি ডায়ালগ বক্সের মাধ্যমে আগে জিজ্ঞেস করা হবে অটো-রিফ্রেশ অ্যালাউ করবেন কি না।

ইন্টারনেট এক্সপ্লোরার

ইন্টারনেট এক্সপ্লোরার-এর ৭ বা ৮ এর ব্যবহারকারীরা টুলস মেনু থেকে ইন্টারনেট অপশন-এ গিয়ে সিকিউরিটি ট্যাব ওপেন করুন। সেখানে লক্ষ্য করুন কাস্টম লেভেল নামে একটি বাটন রয়েছে। এতে ক্লিক করুন।

stop-autorefresh-ie-security-options

স্ক্রল ডাউন করে ‘অ্যালাউ মেটা রিফ্রেশ’ নামের রেডিও বাটন খুঁজে বের করুন এবং ডিসঅ্যাবল করুন। ওকে ক্লিক করে বের হয়ে আসুন।

stop-autorefresh-ie-disable-meta-refresh

অপেরা

অপেরার ক্ষেত্রে মেনু থেকে প্রিফারেন্স-এ ক্লিক করে অ্যাডভান্সড ট্যাব-এ ক্লিক করুন। বাম পাশ থেকে নেটওয়ার্ক-এ ক্লিক করুন। এবার ‘এনঅ্যাবল অটোমেটিক রিডাইরেকশন’ চেকবক্স থেকে টিকচিহ্ন উঠিয়ে দিন।

stop-autorefresh-opera

উল্লেখ্য, গুগল ক্রোম বা সাফারির জন্য অটো রিফ্রেশ বন্ধ করার কোনো উপায় আছে কি না তা এখনো জানা যায়নি।

অটো-রিফ্রেশ বিরক্তির কারণ হলেও কিছু কিছু সাইটের জন্য অটো-রিফ্রেশ আসলেই জরুরি। যেমন বাংলাদেশে সামহোয়্যার ইন ব্লগ, বিডিনিউজ২৪ ইত্যাদি সাইট প্রতিনিয়ত আপডেট হয় এবং আপনি এসব সাইট নিজে নিজে বারবার রিফ্রেশ করতে চান না। অন্যদিকে বিজ্ঞান প্রযুক্তি বারবার রিফ্রেশ হয় যদিও এতে প্রতিনিয়ত পোস্ট প্রকাশিত হচ্ছে না। তাই অটো-রিফ্রেশ বন্ধ করার সময় লক্ষ্য করুন আপনার আসলেই ফিচারটি বন্ধ করা প্রয়োজন কি না। অন্যথায় অটো-রিফ্রেশ চালু রাখতে পারেন।

comments

18 কমেন্টস

  1. অটোরিফ্রেশ আমার মতে খুবই বিরক্তিকর একটা বিষয়। ফেসবুক এ অটোরিফ্রেশ এর বদলে এখন জাভাস্ক্রিপ্ট এর অটোরিট্রিভ এর কোড ব্যবহৃত হয়। যদিও এটি একটি ঝামেলাপূর্ণ পদ্ধতি তাও অন্যান্য সাইটগুলোর ফেসবুক থেকে শিক্ষা নেয়া উচিৎ।

  2. BP পড়তে মেজাজ খারাপ হয়ে জেত অনেক সময় বের হয়ে জেতাম জাক সমাধান পাওা গেল!
    ধন্যবাদ…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.