আপনি যখন কোনো জনসমাগমে (পাবলিক প্লেস) তারহীন ওয়াই-ফাই নেটওয়ার্কের ইন্টারনেট ব্যবহার করেন, তখন সেই সময়কাল (সেশন) নিরাপদ থাকে না। হ্যাকাররা চাইলেই ল্যাপটপ থেকে আপনার ব্যক্তিগত তথ্য, ই-মেইল পরিচিতি (আইডি), পাসওয়ার্ডসহ যেকোনো মূল্যবান তথ্য মুহূর্তেই হাতিয়ে নিতে পারবে। অধিকাংশ তারহীন (ওয়্যারলেস) নেটওয়ার্কের হটস্পট সম্পূর্ণ আনএনক্রিপ্টেড থাকে। নিরাপদে এসব নেটওয়ার্ক ব্যবহার করতে এনক্রিপ্টেড প্রক্সি সার্ভার ব্যবহারসহ কম্পিউটারের কিছু সেটিংসে পরিবর্তন এনে নিরাপদ থাকা যায়।
এ জন্য প্রথমেই নেটওয়ার্কের শেয়ারিং ফাইল, প্রিন্টার ও দূরবর্তী লগ-ইন সেবা বন্ধ রাখতে হবে। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য কন্ট্রোল প্যানেল থেকে Network and Internet-এর Homegroup and Sharing Options থেকে Change Advanced Sharing Settings খুলুন। এবার এখান থেকে সব ধরনের নেটওয়ার্কের জন্য Turn off network discovery, turn off file and printer sharing, turn off Public folder sharing বন্ধ করে দিন। এবার কন্ট্রোল প্যানেলের System and Security থেকে Windows Firewall-এর ওপরে বাঁয়ের তালিকা থেকে Turn Windows Firewall on or off থেকে সেটি চালু করে দিন। আগে থেকে চালু থাকলে আবার চালু করার প্রয়োজন নেই।
তারহীন নেটওয়ার্কে এইচটিটিপি সংযোগের সঙ্গে নিয়মিত ওয়েবসাইট দেখার জন্য সরল বার্তা (প্লেইন টেক্সট) বিনিময় হয়ে থাকে। তাই দক্ষ জ্ঞানসম্পন্ন যে কেউ চাইলেই সরল বার্তা বুঝে নিয়ে খারাপ উদ্দেশ্য সাধন করে। https:// (ওয়েবসাইট দেখার পোর্ট) চালু থাকলে প্রেরিত বার্তা এনক্রিপ্টেড থাকে। তাই অনাহূত কেউ সেটির নিয়ন্ত্রণ নিতে পারে না। এ জন্য ব্যবহূত ই-মেইল ও ফেসবুক আইডির সেটিংসের Browser connection settings-কে Always use https করে দিতে হবে। অধিকাংশ ওয়েবসাইটে SSL এবং https:// ইনক্রিপ্টেড করা থাকে না। তাই পারতপক্ষে যেসব সাইটে https:// যুক্ত থাকে, সেসব সাইটে যাওয়া নিরাপদ। যেকোনো ওয়েবসাইটকে এনক্রিপ্টেড অবস্থায় দেখানোর কাজ করা যায় ইন্টারনেট ব্রাউজারে অ্যাডঅনস যোগ করে। মজিলা ফায়ারফক্সের জন্য http://goo.gl/OVDrH এবং গুগল ক্রোমের জন্য http://goo.gl/ZrKff ওয়েব ঠিকানা থেকে এটি নামিয়ে নিয়ে ব্যবহার করা যাবে। এ ছাড়া ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) ব্যবহার করে নিরাপদে যেকোনো সাইট ব্যবহার করা যায়।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.