ছোট একটি খবর নিয়ে এলাম আপনাদের কাছে। ওপেন সোর্স ওয়েব সফটওয়্যার হিসেবে ওয়ার্ডপ্রেসের জনশ্রুতি বাংলাদেশেও কম না। বিশেষ করে বাংলাদেশের স্বনামধন্য কিছু ব্লগ ও খবরের কাগজ ওয়ার্ডপ্রেস প্লাটফর্মে বানানো হয়েছে। এ দেশেও ওয়ার্ডপ্রেস ডেভলপার অনেক। ওয়ার্ডপ্রেস ৩ আসার পরে বেশ কিছু নতুননত্ব এসেছে । বিশেষ করে হেডারের ছবি আপলোড, থামনেইল ছবির ব্যবহার, থিম ও প্লাগিন ওয়েবসাইট থেকেই আপলোডের ব্যবস্থাটি ছিল এই আপডেটের উল্লেখযোগ্য বিবর্তন। পোষ্টটাইপের ব্যবহার ওয়ার্ডপ্রেসকে ব্লগিং এর বাইরে ব্যবহারউপযোগি করে তুলেছে।

twenty-eleven-wordpress

ওযার্ডপ্রেস ৩.২ বেটা-১ এ উল্লেখযোগ্য কিছু সুবিধা সংযোজন করা হয়েছে। আগের সংস্করণে টুয়েন্টি টেন থিমটি ডিফল্ট ছিল, এবার টুয়েন্টি ইলেভেন থিমটি যুক্ত করা হয়েছে। ব্রাউজারের সম্পূর্ণ স্ক্রিণ জুড়েই লেখা যাবে পোষ্ট। এক্ষেত্রে এইচটিএমএল ও দৃশ্যমান উভয় ট্যাবই বিদ্যমান থাকবে। সবচেয়ে বড় কথা ইন্টারনেট এক্সপ্লোরার ৬ এর বিদায় ঘন্টা বাজিয়ে দিয়েছে ওয়ার্ডপ্রেস থেকে। উইনডোজ এক্সপি ব্যবহারকারীরা ইন্টারনেট এক্সপ্লোরার ৬ কেই দেখতে পায় তাদের ব্রাউজার হিসেবে। তাদের ক্ষেত্রে কিছুটা সমস্যাই হবে এডমিন প্যানেলে।

ওয়ার্ডপ্রেস কিন্তু আপনাকে এই ভার্শণটি ডাউনলোড করার পরামর্শ দেয় নি। কিছু দিন পরেই স্ট্যাবল ভার্শণটি বের হবে। সেটাকে ব্যবহার করতে পারেন আপনার প্রিয় ব্লগে।

comments

5 কমেন্টস

  1. ধন্যবাদ মাহবুব ভাই। আমি গত ১৩ই মে তে ডাউনলোড করেছি! এবং আমার একটা সাব-ডোমেইন এ ইন্সটল করেছি। ভালই লাগছে কিন্তু ছোট্ট খাট কিছু সমস্যা আছে মন হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.