কেমন আছ বন্ধুরা? আশা করি ভাল। এই ওয়েব সাইটে এটি  আমার প্রথম পোস্ট। আমি বেশি কিছু লিখে আপনাদের মূল্যবান সময় নষ্ট করবোনা। আশা করি পোস্ট টি ভালোই লাগবে। এখানে আমি আপনাদের দেখাব কিভাবে ওয়ার্ডপ্রেস টেম্পেলেট তৈরি করতে হয়

ওয়ার্ডপ্রেস টেম্পেলেট তৈরি করার জন্য আপনাদের HTML, CSS এবং কিছু PHP codes জানতে হবে । আমি ইতিমধ্যে HTML এবং CSS সম্পর্কে লিখেছি যারা জানেন না তারা উক্ত লিঙ্কে যেয়ে জানতে পারেন ।

ওয়ার্ডপ্রেস টেম্পেলেট তৈরির এই প্রথম পর্বে আমরা জানবো একটা ওয়ার্ডপ্রেস টেম্পেলেটে কি কি ফাইল থাকে এবং ধাপে ধাপে সে ফাইল গুলো তৈরি করব । আশা করি আমার ওয়ার্ডপ্রেস টেম্পেলেট তৈরির সকল পোস্ট গুলো অনুস্মরণ করলে আপনিও তৈরি করতে পারবেন আপনার নিজস্ব ওয়ার্ডপ্রেস টেম্পেলেট । তোঁ আর দেরি না… নিচের ফাইল গুলো তৈরি করে ফেলুন ।

  1. Index.html
  2. header.php
  3. index.php
  4. left-sidebar.php
  5. right-sidebar.php
  6. footer-widgets.php
  7. footer.php
  8. comments.php
  9. single.php
  10. category.php
  11. page.php
  12. search.php
  13. searchform.php
  14. functions.php
  15. style.css
  16. And some important information.

নোটঃ প্রত্তেক ফাইল এর নাম অবশ্যই ছোট হাতের হতে হবে নতবা এটি সার্ভারে কাজ করবে না।

প্রয়োজনীয় উপাদানঃ

  1. উপরের ফাইল গুলো তৈরি করার জন্য আপনাদের Dreamweaver অথবা Note pad++ ব্যাবহার করা উচিৎ । বিশেষ করে Web Development software Dreamweaver কারণ এই সফটওয়্যার আপনাকে code লিখতে সাহায্য করবে।
  2. ওয়ার্ডপ্রেস সফটওয়্যার । এই সফটওয়্যারটি আপনি এখান থেকে ডাউনলোড করতে পারবেন ।
  3. Local server: PHP ও ডাটাবেজ নিয়ে কাজ করার জন্য এটি খুবি গুরুত্ব পূর্ণ । এটি আপনাকে ইন্টারনেট ছাড়াই ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করার সুবিধা দিবে। আমি XMAPP নিয়ে কাজ করতে পুছন্দ করি।
  4. আপনাকে উক্ত ডাউনলোড করা ওয়ার্ডপ্রেস সফটওয়্যার টি ইন্সটল করতে হবে Localserver এ। আপনি যদি ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে না পারেন তাহলে Install WordPress in local host পোস্ট টি দেখতে পারেন।

মনে করি আপনারা উপরের প্রয়োজনীয় উপাদান গুল সংগ্রহ করেছেন। এখন ওয়ার্ডপ্রেস টেম্পেলেট তৈরি করার জন্য নিচের পদক্ষেপ গুল গ্রহন করুন।

  1. Templete নামের একটি ফোল্ডার তৈরি করুন। (এটি অবশ্যই আপনার ইন্সটল ক্রীত ওয়ার্ডপ্রেস টেম্পেলেট ডিরেক্টরিতে হতে হবে।)
  2. তৈরি ক্রীত Templete ফোল্ডার এর মধ্যে images নামের আর একটি ফোল্ডার তৈরি করুন।
  3. এখন Templete ফোল্ডার এর মধ্যে উপরের ফাইল গুলো তৈরি করুন যেমনঃ Index.html, header.php, index.php, left-sidebar.php, right-sidebar.php, footer-widgets.php, footer.php, comments.php, single.php, category.php, page.php, search.php, searchform.php, functions.php, style.css

tutorial-hosue

নোটঃ প্রত্তেক ফাইল এর নাম অবশ্যই ছোট হাতের হতে হবে নতবা এটি remote server কাজ করবে না।

ওয়ার্ডপ্রেস টেম্পেলেট তৈরি ১ম পর্ব/১৫ পর্ব এখানে সমাপ্ত  ওয়ার্ডপ্রেস টেম্পেলেট তৈরি ২য় পর্ব দেখুন।

পোস্টটি ভালো লাগলে অন্যদের জানাতে ভুলবেন না জেন। আর যদি কোন প্রশ্ন থাকে কমেন্ট করতে পারেন।

comments

4 কমেন্টস

  1. ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালঃ ওয়ার্ডপ্রেস টেমপ্লেট তৈরি – পর্ব ১ …when it will come the 2nd episode for templete making.

  2. thik kon folder e rakhte bollen bujhlam na.wordpress dwnld korar por htdocs e wordpress folder er name change kore rakha jai.bt wordpress er vitore onk folder ase so kon folder e rakhlen bujhlam na.

  3. ঠিএ কোন folder এ রাখটে বললেন বুঝলাম না।wordpress download করার পর htdocs এ রাখটে হয় বুঝলাম।কিনটু wordpress এর ভিতরে ওনেক folder আছে।কোনটার ভিতরে রাখটে হোবে বুঝিএ বলেন।

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.