ব্লগিংয়ের জন্য আমার দেখা সেরা এঞ্জিন হচ্ছে ওয়ার্ডপ্রেস। আমি ডায়নামিক ওয়েবসাইটের জগৎএ প্রবেশ করি জুমলার হাত ধরে। ৪-৫ মাস জুমলার উপরে কাজও করি। তারপর হঠাৎই একদিন ব্লগিং করার শখ হলে ওয়ার্ডপ্রেস ইন্সটল দেই। তারপর থেকে এটা নিয়ে যত কাজ করছি ততই এর প্রেমে পড়ে যাচ্ছি। এখনো এটা নিয়েই পড়ে আছি।

আজ আমি আপনাদের সাথে ওয়ার্ডপ্রেসের ছোট্ট কয়েকটা টিপস শেয়ার করব। টিপসগুলো মূলত ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পরই আবশ্যিক করণীয় কাজগুলো সম্পর্কে।

১. ওয়ার্ডপ্রেস পার্মালিংক

wordpress-permalink-thumb1প্রথমেই চাহিদা অনুযায়ী পোস্ট পার্মালিংকটা সেট করে নিন। ওয়ার্ডপ্রেসে ডিফল্টভাবে এটা এরকম থাকেঃ http://yourdomain.com/p=123

এটা সত্যিকার অর্থে তেমন একটা সিইও ফ্রেন্ডলি না। আপনি চাইলে এটা আপনার পছন্দ অনুযায়ী সেট করতে পারেন। আমি সাধারণত এরকম রাখিঃ /%category%/%postname%.html

পার্মালিংক আপনাকে সার্চ এঞ্জিনে ভাল অবস্থানে যেতে সাহায্য করবে। তাই এটা নির্বাচনে যত্নবান হোন।

২. নিরাপত্তা নিশ্চিত করার জন্য admin কে মুছে ফেলুন

wordpress-user-thumb

ওয়ার্ডপ্রেস ইন্সটল করার জন্য কোন স্ক্রীপ্ট ইন্সটলার ব্যবহার করলে সাধারণত ডিফল্ট এডমিন হিসেবে admin সেট হয়ে যায়। কিন্তু এটা নিরাপত্তার জন্য একটা বড় হুমকি। যে কেউ আপনার সাইটে এটাক করার অপপ্রয়াস চালাতে পারে। এজন্য প্রথমে অন্যএকটি আইডি তৈরী করুন। এরপর এটাকে এডমিন একসেস দিন। লগআউট করে সদ্যোজাত একাউন্টটি দিয়ে লগইন করুন। এবার admin কে মুছে ফেলুন।

৩. ইউজার রেজিস্ট্রেশন বন্ধ রাখুন

wordpress-membership-thumb

যদি কোন কমিউনিটি ব্লগ না খুলতে চান তবে Settings > General থেকে নতুন ইউজার রেজিস্ট্রেশন অফ করে রাখুন।

৪. টাইমজোন সেট করুন

wordpress-timezone-thumbSettings > General থেকে আপনার টাইজোন কনফিগার করুন। এতে আপনি যদি পোস্ট শিডিউল করে থাকেন, তবে সেগুলো সঠিক সময়ে প্রকাশ হওয়ার নিশ্চয়তা পাবেন।

৫. পিং লিস্ট আপডেট করুন

wordpress-ping-service-thumb

ডিফল্টভাবে ওয়ার্ডপ্রেস শুধুমাত্র একজায়গায় পিং ব্যাক করে। আপনি চাইলে আরও বেশি সংখ্যক সেট করে দিতে পারবেন। Settings>Writing থেকে পিং লিস্ট আপডেট করুন। আপনার সেটিংসটাকে নিচের মত করে দিতে পারেন।

http://rpc.pingomatic.com
http://www.blogpeople.net/servlet/weblogUpdates
http://ping.myblog.jp
http://ping.bloggers.jp/rpc/
http://bblog.com/ping.php

৬. কমেন্ট এভাটার সেট করুন

wordpress-gravatar-comment-thumb

যারা গ্রাভাটার আইডি ব্যবহার করে আপনার ব্লগে কমেন্ট করবে তাদের তো এভাটার দেখা যাবে। কিন্তু যাদের গ্রাভাটার আইডি নেই তাদের বেলায় কি ঘটবে? এজন্য Settings>Discussion থেকে এভাটারের সেটিংসটা ঠিক করে নিন।

৭. প্রাইভেসী সেটিংস ঠিক করুন

wordpress-blog-visibility-thumbএবার সর্বশেষ কাজ। আপনার ব্লগের প্রাইভেসী সেটিংসটা ঠিক করে নিন। ওয়ার্ডপ্রেসে দুইটি প্রাইভেসী অপশন আছে। প্রথমটি সবধরণের ভিজিটর এলাউ করে। দ্বিতীয়টি সার্চইঞ্জিন ব্লক করে শুধুমাত্র সাধারণ ভিজিটর এলাউ করে।

ফাইনাল চেকিং

আসুন দেখে নিই আপনি সেটিংসগুলা ঠিকমত সেট করেছিলেন কিনা।

১. ওয়ার্ডপ্রেস পার্মালিংক

২. নিরাপত্তা নিশ্চিত করার জন্য admin কে মুছে ফেলুন

৩. ইউজার রেজিস্ট্রেশন বন্ধ রাখুন

৪. টাইমজোন সেট করুন

৫. পিং লিস্ট আপডেট করুন

৬. কমেন্ট এভাটার সেট করুন

৭. প্রাইভেসী সেটিংস ঠিক করুন

আমি কি কিছু বাদ দিয়ে গেছি? যদি দিয়ে থাকি তাহলে আশা করি আপনি আপনার মতামতের মাধ্যমে তা আমাদের জানাবেন।

ধন্যবাদ সবাইকে। ভাল থাকবেন।

comments

20 কমেন্টস

  1. পলাশ ভাই আর ইলিয়াস ভাই মিলে আমার জন্য একটি ঝিঁঝিঁ পোকা বানিয়েছেন। বাবর ভাই একটু দেখে আইসেন কেমন হলো। তারপর একটু জানায়েন সেটার ত্রুটিগুলি কিকি? লিংক নিচে
    http://zizipoka.co.cc/

  2. এখানে ছোট্ট একটু ভুল হয়েছে, টাইটেলে ৮ টা পয়েন্টের কথা বলা হলেও লিখেছি ৭ টা। আমার মনে ছিলান ওটা ঠিক করার কথা। ইমতিয়াজ ভাই একটু কষ্ট করে ঠিক করে দিয়েন।

    • এক জিনিস রিপিট করতে ভালো লাগে না। 🙁 রাজিব ভাই ইতিমধ্যে a2z ওয়ার্ডপ্রেস টিউটো লিখেছে। আপনি ওখান থেকে দেখতে পারেন। তারপরও যদি কোন সমস্যা হয় তাহলে আমরা তো আছিই। 😉
      রাজিব ভাইয়ের ব্লগের লিংকঃ http://bn.rm2334.com

    • পিং করা মানে নির্দিষ্ট সাইটগুলোকে জানিয়ে দেয়া যে আপনার ব্লগে একটা পোস্ট পাবলিশ হয়েছে। কাজটা অটোমেটিক্যালি করার জন্য এই ব্যবস্থা। এতে সিইওএর একটু সুবিধা হয়।

  3. I just want to mention I’m beginner to weblog and truly enjoyed your web page. More than likely I’m going to bookmark your blog . You absolutely have outstanding articles and reviews. Bless you for sharing your website.

  4. I happen to be writing to make you know what a brilliant discovery my cousin’s princess found reading through your web site. She came to understand so many issues, which include what it’s like to possess a very effective helping heart to make men and women without problems learn about several multifaceted things. You undoubtedly exceeded people’s expected results. Thank you for producing the helpful, dependable, educational and as well as cool thoughts on that topic to Lizeth.

  5. Nice weblog right here! Additionally your site so much up fast! What web host are you using? Can I am getting your affiliate link on your host? I desire my website loaded up as quickly as yours lol

  6. Whats up very nice site!! Guy .. Excellent .. Amazing .. I will bookmark your web site and take the feeds additionally¡KI’m satisfied to seek out a lot of useful info here in the submit, we want work out more techniques in this regard, thanks for sharing. . . . . .

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.