আজকাল অনেক ধরণের ওয়েবসাইটে অনলাইন হয়ে উঠেছে ঢাকার শহরের ফার্মগেট এর মতো। ফার্মগেট যেমন সবসময় ব্যস্ত থাকে ঠিক তেমনি অনলাইনও কিন্তু এখন তেমনই ব্যস্ত থাকে। আজকাল অনেক নতুন নতুন ইন্টারনেট ব্যবহারকারীও ডোমেইন এবং ফ্রী হোষ্টিং সহ অনেক পেইড হোষ্টিং এও নিজস্ব ওয়েবসাইট এবং ব্লগ তৈরী করা শুরু করা দিয়েছে। কিন্তু অনেকেই এদের মধ্যে তেমন অভিজ্ঞ নয় আবার অনেকেই হয়তো বা অভিজ্ঞও।WWW

অভিজ্ঞ বা অনভিজ্ঞ সেটা কথা না।আমি গত কয়েকদিন আগে একটা বিষয় লক্ষ্য করি যে, অনেক জনপ্রিয় এবং জনপ্রিয় ওয়েবসাইট ছাড়াও কিছু ওয়েবসাইটে দেখলাম যে WWW. তাদের ডোমেইন এর প্রথমে চলে আসে স্বয়ংক্রিয়ভাবে। কিন্তু আমার ব্লগটির এমন হয় না। তাই চিন্তায় পরে গেলাম এবং ভাবতে লাগলাম যে কিভাবে এটা করা যায়। যেমন ধরেনঃ আপনি যদি Google.com লিখেন আপনার ওয়েব ব্রাউজারে তাহলে দেখবেন যে www.Google.com চলে এসেছে এবং ওয়েবসাইট ঠিকমতোই চালু হয়েছে।

তাই অনলাইনে খোঁজাখুঁজি শুরু করে দিলাম এবং পেয়েও গেলাম। এটা তেমন কোন কঠিন কাজ নয়। এটা করতে আপনার ওয়েবসাইটের রুট ডিরেক্টরীতে .htaccess এই ফাইলটির ভেতরে কিছু কোড যুক্ত করে দিতে হবে। তাহলে আপনার সাইটটি সবসময় WWW. সহ চলে আসবে এবং লোড হবে। তাহলে আসুন দেখে নেই যে কিভাবে এই কোডটুকু আপনার ওয়েবসাইটের রুট ডিরেক্টরিতে যুক্ত করবেন।

  • প্রথমে আপনি যে কোন এফটিপি সফটওয়্যার যেমন ধরেনঃ ফাইলজিলা অথবা কিউটএফটিপি দিয়ে আপনার সাইটটিতে লগ ইন করুন।
  • তারপর আপনার সাইটটি যেখানে রাখা আছে অর্থাৎ public_html > এর ভেতরে প্রবেশ করুন। সাধারণত সবাই Public_HTML এর ভেতরেই সাইট এর সকল ফাইল রেখে সাইট চালু করে।
  • তারপর সেখানে দেখবেন যে .htaccess এই নামের একটি ফাইল ফাইল পাবেন। এটাকে ডাউনলোড করুন আপনার পিসিতে অথবা ওপেন করুন। তারপর আমার দেওয়া নিচের কোডটুকু পেষ্ট করে সেভ করে আবার আপলোড করে দিন আপনার রুট ডিরেক্টরিতে। .htaccess এই ফাইলটি নোটপ্যাড দিয়েই চালু করতে পারবেন খুব সহজেই। আর আপনার রুট ডিরেক্টরিতে যদি .htaccess এই ফাইলটি না থাকে তাহলে আপনার কম্পিউটারে প্রথমে নোটপ্যাড ওপেন করুন এবং আমার দেওয়া নিচের কোডটুকু কপি করে পেষ্ট করে দিন এবং সেভ করার সময় ফাইল নেম এর যায়গায় .htaccess এইভাবে নাম দিয়ে সেভ করুন। তাহলেই হয়ে যাবে এবং আপলোড করে দিন আপনার ওয়েবসাইটের রুট ডিরেক্টরিতে। আর একটা কথাঃ কিছু কিছু এফটিপি সফটওয়্যার .htaccess এই ফাইলটি আপনার রুট ডিরেক্টরিতে থাকা সত্ত্বেও দেখাবেনা। তাই যদি পারেন তাহলে কিউটএফটিপি সফট্‌ওয়্যার ব্যবহার করুন। এটা দিয়ে খুব সহজেই ফাইল ডাউনলোড না করেই এডিট সহ আবার সেভও করতে পারবেন। এটা অন্যান্য এফটিপি সফট্‌ওয়্যার এর থেকে অনেক সুবিধা বেশী পাওয়া যায়।
RewriteEngine On
RewriteCond %{HTTP_HOST} !^www\.
RewriteRule ^(.*)$ http://www.%{HTTP_HOST}/$1 [R=301,L]

ব্যাস, এবার কাজ শেষ। এখন আপনার ওয়েবসাইটটি ব্রাউজারে লোড করালেই দেখবেন যে আপনার ওয়েবসাইটটি WWW. সহ লোড হচ্ছে। আশাকরি যে সকলেরই এটা অনেক উপকারে আসবে এবং সকলেই খুব সহজেই এটা করতে পারবেন। আর যদি কোন সমস্যা হয়েই যায় তাহলে তো আমি আছিই। আমাকে জানাবেন। আমি চেষ্টা করবো আপনাকে সাহায্য করতে। ধন্যবাদ সবাইকে।

লেখাটি এখানে প্রথম প্রকাশিত হয়েছে।

comments

11 কমেন্টস

  1. চেষ্টা করে দেখি , সফল হলে আপনার পোষ্টে ১০০ তে ১২০ দেওয়া হবে। আমি এই সমস্যায় ভুগতাম , কিন্তু সময়ের অভাবে খুজতে পারি নি। ধন্যবাদ।

    • ট্রাই করে দেখেন। আর আপনার ওয়ার্ডপ্রেসের জন্য করতে চাইলে এতো কোন ঝামেলা করতেই হবে না।

  2. আমার মত নতুন ব্লগারদের জন্য খুবই সাহায্যকারি পোস্ট! ধন্যবাদ।

    • বিথি,
      আপনার মন্তব্যটি দেখে অনেক খুশী হলাম। কারণ, এখন মনে হচ্ছে যে, আমাদের দেশের মেয়েরাও আর পিছিয়ে নেই। সাব্বাস বাংলাদেশ, এগিয়ে চলুন আরো অনেক দূর। 🙂

  3. ভাই কজে লাগার মত এই অনেক দামি লেখাটা শেয়ার করার জন্য ধন্যবাদ হোতায়ে:lol::lol:

  4. ভাইয়া কিছু মনে করবেন না। আমি আবার নতুন কি না!:oops: কিন্তু একটা জিনিস বুঝলাম না যে “www” যোগ করে লাভ কি??:-|
    আমার জানা মতে এইটা একটা এ্যব্রিভিয়াশন ওয়ার্ড, এটা দিয়ে বোঝানো হয় “ওয়ার্ড ওয়াইড ওয়েব সার্ভার” এবং এটা মূলত কোন বড় মাপের প্রতিষ্ঠানের সাইটে ব্যাবহার করা হয়। যে সব সাইটের ডোমেইন এর সামনে “www” যোগ করা নাই সেগুলোতেও যদি যোগ করে লিংক ওপেন করেন তাহলেও ওপেন হবে এবং একই ভাবে “www” চলে যাবে।

  5. ভাইয়া কিছু মনে করবেন না। আমি আবার নতুন কি না!:oops: কিন্তু একটা জিনিস বুঝলাম না যে “www” যোগ করে লাভ কি??:-|
    আমার জানা মতে এইটা একটা এ্যব্রিভিয়াশন ওয়ার্ড, এটা দিয়ে বোঝানো হয় “ওয়ার্ড ওয়াইড ওয়েব সার্ভার” এবং এটা মূলত কোন বড় মাপের প্রতিষ্ঠানের সাইটে ব্যাবহার করা হয়। যে সব সাইটের ডোমেইন এর সামনে “www” যোগ করা নাই সেগুলোতেও যদি যোগ করে লিংক ওপেন করেন তাহলেও ওপেন হবে এবং “www” চলে যাবে।

    • শিবলী ভাইয়া,
      আপনি ঠিকই বলেছেন। WWW যোগ করে অন্য কোন সুবিধা বা লাভ নেই। এটা শুধুই আপনার ইচ্ছা। আপনার যদি ভালো লাগে তাহলে যুক্ত করবেন আর না হলে করবেন না। তবে অধিকাংশ বড় বড় সাইটগুলোতেই WWW যুক্ত করা থাকে। আর এটা হয়তো অনেকেই করতে চায় কিন্তু পারে না। তাই আমি সবার সাথে শেয়ার করেছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.