বিসমিল্লাহির রহমানির রাহিম। পরুম করুণাময় আল্লাহর রহমতে আপনারা সবাই ভালো আছেন ইনশাআল্লাহ, আর ভালো থাকবেন এটায় আল্লাহর কাছে পার্থনা। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করতে এলাম ওয়ার্ডপ্রেস এর গুরুত্ব পুর্ন একটি প্লাগিন নিয়ে। ওয়ার্ডপ্রেস সকলের ভালোলাগার কারন হল ওয়ার্ডপ্রেস থিম ও ওয়ার্ডপ্রেস প্লাগিন। কারন আমরা অনেকেই কোডিং কম জানি তাই ওয়ার্ডপ্রেস থিম ডাইরেক্টরি থেকে পছন্দ মত একটা থিম ওয়েব সাইট এ লাগিয়ে দেয়। আর যদি সেখানে থিম পছন্দ না হয় তাহলে ওয়ার্ডপ্রেস ফ্রি ও প্রিমিয়াম থিমের অনেক সাইট আছে যেখানে ওয়ার্ডপ্রেস এর বিভিন্ন ধরনের থিম ও প্লাগিন আছে।

আজকের প্লাগিনের নাম হচ্ছে White Label CMS , এই প্লাগিন এর কাজ হচ্ছে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড কে পরিষ্কার করা। আপনারা অনেকেই দেখতে পান ওয়ার্ডপ্রেস এর লগইন করতে গেলেই আগেই ওয়ার্ডপ্রেস এর একটা লোগো চোখের সামনে এসে উপস্থিত হয় দেখতে খারাপ নয় (ব্যক্তিগত আমি আমি লোগোটা অনেক পছন্দ করি), তার পরেও সেখানে যদি আপনার ওয়েব সাইট এর লোগো হত তাহলে কেমন হত? নিচের ছবিতে খেয়াল করুণ।

এবার বুঝেছেন তো আসলে আমি কি ধরনের ওয়ার্ডপ্রেস প্লাগিন নিয়ে আলোচনা করছি। তো এবার লগইন করার পর দেখা যায় যে ওয়ার্ডপ্রেস এর ডিফল্ট অনেক গুলো উইজেট এসে হাজির উফ এখানে আমার বেশ বিরক্তকর লাগে, আপনাদের লাগে কিনা তা আমি জানিনা তবে যদি আপনাদের আমার মত বিরক্ত লাগে তাহলে এই প্লাগিন দ্বারা আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড কে পরিষ্কার করতে পারেন। নিচের ছবিতে খেয়াল করুণ।

উপরে ছবিতে নিশ্চয় খেয়াল করেছেন যে ওয়ার্ডপ্রেস এর ডিফল্ট উইজেট গুলো নেই, আর ওয়ার্ডপ্রেস এর ডিফল্ট লোগো পরিবর্তন করে আপনার ওয়েব সাইট এর লোগো ও নাম প্রদর্শিত হচ্ছে। আপনি চাইলে আপনার পছন্দ মত উইজেট রাখতে পারবেন ও নিজের পছন্দ মত উইজেট তৈরি করতেও পারবেন।

এখানেই সমাপ্ত নয়, ওয়ার্ডপ্রেস এর ডিফল্ট মেন্যু গুলো কেও আপনার ইচ্ছা মত গুছিয়ে নিতে পারেন। ওয়ার্ডপ্রেস এর কিছু ডিফল্ট মেন্যু থাকে যা আপনার অপ্রয়োজনীয় হতে পারে তাই আপনি আপনার ইচ্ছা মত যেকোনো মেন্যু কে বাতিল ও যুক্ত করতে পারেন এই প্লাগিন দ্বারা। নিচের ছবিতে খেয়াল করুণ।

এই প্লাগিন দ্বারা আর কিছু আশা করা যায় না, কারন আমার জানামতে বেশির ভাগ ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী এই কয়েকটি বিষয় নিয়ে মাথা ঘামায় আর সেই কারণেই আমি আপনাদের সাথে শেয়ার করতে এলাম এই প্লাগিনটি। আ

চলুন এবার White Label CMS এর মেন্যু সমূহ গুলো কয়েকটা দেখে নেই, আর জেনে নেই আরও কি কি করা যাবে এই ওয়ার্ডপ্রেস প্লাগিন দ্বারা।

এই রকমিই দেখতে সাধারণ এই প্লাগিন এর এডমিন প্যানেল।

নতুন সুবিধা যেগুলো আগের সংস্করণে করা যেত না, যেমনঃ মেন্যু সম্পাদনা, উইজেট যুক্ত ও সম্পাদনা।

টিউটোরিয়ালটি প্রথম প্রকাশঃ বিডিরঙ.কম

প্লাগিন ডাউনলোড লিঙ্কঃ http://wordpress.org/extend/plugins/white-label-cms/

সকলের কেমন লাগলো আজকের এই প্লাগিন এর সাথে পরিচিত হয়ে? যদি আপনাদের কাজে লাগে তাহলে ছোট্ট করে একটা ধন্যবাদ দিলেই যথেষ্ট।

সবাইকে ধন্যবাদ আমার পোস্ট পড়ার জন্য।

comments

7 কমেন্টস

  1. আমিন সাহেব কেমন আছেন? পোষ্টটি ভাল হয়েছে। আচ্ছা, ফ্রী ওয়ার্ডপ্রেস ডট কম ব্লগে অতিরিক্ত লিংক ব্যবহার করলে কি সাইট বন্ধ করে দেয়। তখন সাইটকে কিভাবে পুনরায় ফিরে পাওয়া যাবে।

    • brother (desi photo) যদি পারেন উপরের নোটিস ফলো করেন। এবং বাংলায় দয়া করে আপনার মতামত দিন।The comments could be deleted in English.

  2. বাহ্ খুব সুন্দর পোষ্ট! সামনে এরকমের আরো সুন্দর, সুন্দর পোষ্ট করবেন আশাকরি।
    শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.