গতকালকে হাতে তেমন কোন কাজ ছিল না। তাই বসে বসে ভাবছি যে কি করা যায় আর অনলাইনে কোন উদ্দেশ্যে ঘুরে বেড়াচ্ছি যেখানে খুশি সেখানে। এই রকম ঘুরতে ঘুরতে একটি ওয়েব ডেভেলপারের ব্লগ পেয়ে যাই। এটি অবশ্য আমাদের দেশেরই একজনের ব্লগ। সেখানে অনেক গুরুত্ত্বপূর্ণ সব তথ্য এবং অনেক টিপস্‌ পেতে থাকি।

2011-02-07_211147ওই ব্লগের পুরোনো কিছু পোষ্ট খুঁজতেই দেখি এই পোষ্টটি। পোষ্টটি অনেক মনযোগ দিয়ে পড়লাম। পড়ার পরে দেখলাম এটা সত্যিই অনেক উপকারী একটা পোষ্ট এবং অনেক উপকারী তার একটা ছোট্ট কাজ। ওখানে অবশ্য লেখাটা সম্পুর্ণ ইংরেজী দিয়ে লেখা ছিল কিন্তু আমি এখানে বাংলায় লিখে দিলাম। আমি অবশ্য তার কোন অনুমতি নেই নি। জানি না যে সে আমার উপর রাগান্বিত হয় কি না?

যাই হোক, এবার কাজের কথায় আসি। ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ তৈরী করাটা যেমন সহজ তেমনি ওয়ার্ডপ্রেস বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ব্লগিং সিএমএস সফটওয়্যার। ইতিমধ্যেই ওয়ার্ডপ্রেস অনেক জনপ্রিয় সব এ্যাওয়ার্ড জিতে নিয়েছে। ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগিং সহ সকল ধরণের ওয়েবসাইট তৈরী যেমন করা যায় তেমনি ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরী করা ওয়েবসাইট হয়ে ওঠে সুন্দর ও মনোমুগ্ধকর।

কিন্তু, এই ওয়ার্ডপ্রেস এ একটা ঘাটতি থেকে গেছে। আমার মনে হয় যে এটা ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের বা ওয়ার্ডপ্রেস ডিজাইনারদের মনে ছিল না। কিন্তু আমাদের বাংলাদেশের একজন গুণী ডেভেলপার কিন্তু ঠিকই সেটা করেছে এবং প্রমাণ করেছে যে বাংলাদেশেও অনেক ভালো ডেভেলপার আছে। ওয়ার্ডপ্রেস দিয়ে যখন একটা কমিউনিটি ব্লগ করা হয় বা একটা ব্লগে অনেকজন লেখক থাকে তখন এই সমস্যাটা হয়ে থাকে।

দেখা গেল যে, আপনার ব্লগটিতে আপনি ব্যতীত আরো অনেকজন লেখক নিয়মিত আপনার ব্লগে লিখছে। কিন্তু কোন একটা প্রয়োজনের জন্য আপনাকে মানে এ্যাডমিন এর সকল লেখা পোষ্টগুলো দেখার প্রয়োজন পড়ে গেল। তখন কি হবে? তখন আপনি কিন্তু এ্যাডমিন এর লেখা সকল পোষ্ট একসঙ্গে দেখতে পারবেন না।

কারণ, ওয়ার্ডপ্রেস এর এ্যাডমিন প্যানেল এর পোষ্ট মেনুতে কোন এ্যাডমিন পোষ্ট বা My Posts অপশন বা সাবমেনু নেই। আপনাকে সকল লেখকের পোষ্টগুলো একসঙ্গেই দেখতে হবে এবং একটা একটা করে খুঁজে বের করতে হবে। কিন্তু এই ডেভেলপার ভাই নিজেই একটা কোড লিখেছেন, যেটা আপনি শুধু কপি/পেষ্ট করে দিলেই আপনার ওয়ার্ডপ্রেস এর এ্যাডমিন প্যানেল এর পোষ্ট মেনুর নিচে নতুন একটি My Posts সাবমেনু দেখতে পারবেন।

ঠিক এই নিচের ছবিটার মতো।

নিচের এই কোডটুকু আপনার ওয়ার্ডপ্রেস থীম এর functions.php ফাইল এর ভেতরে কপি করে পেষ্ট করে দিন। তাহলে আপনি আপনার ওয়ার্ডপ্রেস এ্যাডমিন প্যানেলে গিয়ে দেখতে পারবেন নতুন একটি সাবমেনু যুক্ত হয়েছে।

add_action(‘admin_menu’, ‘manchu_myposts’);

function manchu_myposts()
{
if (function_exists(‘add_submenu_page’))
{
//$parent, $page_title, $menu_title, $access_level, $file, $function = ”
add_submenu_page(‘edit.php’,’My Posts’,’My posts’, 1, ‘edit.php?post_type=post&author=’.get_current_user_id());
}
}

add_action('admin_menu', 'manchu_myposts');function manchu_myposts(){ if (function_exists('add_submenu_page')) { //$parent, $page_title, $menu_title, $access_level, $file, $function = '' add_submenu_page('edit.php','My Posts','My posts', 1, 'edit.php?post_type=post&author='.get_current_user_id()); }}

আমার মনে হ্য় যে এটা সকল ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য দরকারী এবং অনেক উপকারী একটা পোষ্ট। আশাকরি যে সকলেই এই পোষ্টটির দ্বারা অনেক উপকৃত হবেন। আপনারা উপকৃত হলেই আমি খুশী। ধন্যবাদ সবাইকে।

লেখাটি প্রথমে এখানে প্রকাশিত হয়েছিল।

ডেভেলপার ভাইয়ার ওয়েবসাইট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here