গতকালকে হাতে তেমন কোন কাজ ছিল না। তাই বসে বসে ভাবছি যে কি করা যায় আর অনলাইনে কোন উদ্দেশ্যে ঘুরে বেড়াচ্ছি যেখানে খুশি সেখানে। এই রকম ঘুরতে ঘুরতে একটি ওয়েব ডেভেলপারের ব্লগ পেয়ে যাই। এটি অবশ্য আমাদের দেশেরই একজনের ব্লগ। সেখানে অনেক গুরুত্ত্বপূর্ণ সব তথ্য এবং অনেক টিপস্‌ পেতে থাকি।

2011-02-07_211147ওই ব্লগের পুরোনো কিছু পোষ্ট খুঁজতেই দেখি এই পোষ্টটি। পোষ্টটি অনেক মনযোগ দিয়ে পড়লাম। পড়ার পরে দেখলাম এটা সত্যিই অনেক উপকারী একটা পোষ্ট এবং অনেক উপকারী তার একটা ছোট্ট কাজ। ওখানে অবশ্য লেখাটা সম্পুর্ণ ইংরেজী দিয়ে লেখা ছিল কিন্তু আমি এখানে বাংলায় লিখে দিলাম। আমি অবশ্য তার কোন অনুমতি নেই নি। জানি না যে সে আমার উপর রাগান্বিত হয় কি না?

যাই হোক, এবার কাজের কথায় আসি। ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ তৈরী করাটা যেমন সহজ তেমনি ওয়ার্ডপ্রেস বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ব্লগিং সিএমএস সফটওয়্যার। ইতিমধ্যেই ওয়ার্ডপ্রেস অনেক জনপ্রিয় সব এ্যাওয়ার্ড জিতে নিয়েছে। ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগিং সহ সকল ধরণের ওয়েবসাইট তৈরী যেমন করা যায় তেমনি ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরী করা ওয়েবসাইট হয়ে ওঠে সুন্দর ও মনোমুগ্ধকর।

কিন্তু, এই ওয়ার্ডপ্রেস এ একটা ঘাটতি থেকে গেছে। আমার মনে হয় যে এটা ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের বা ওয়ার্ডপ্রেস ডিজাইনারদের মনে ছিল না। কিন্তু আমাদের বাংলাদেশের একজন গুণী ডেভেলপার কিন্তু ঠিকই সেটা করেছে এবং প্রমাণ করেছে যে বাংলাদেশেও অনেক ভালো ডেভেলপার আছে। ওয়ার্ডপ্রেস দিয়ে যখন একটা কমিউনিটি ব্লগ করা হয় বা একটা ব্লগে অনেকজন লেখক থাকে তখন এই সমস্যাটা হয়ে থাকে।

দেখা গেল যে, আপনার ব্লগটিতে আপনি ব্যতীত আরো অনেকজন লেখক নিয়মিত আপনার ব্লগে লিখছে। কিন্তু কোন একটা প্রয়োজনের জন্য আপনাকে মানে এ্যাডমিন এর সকল লেখা পোষ্টগুলো দেখার প্রয়োজন পড়ে গেল। তখন কি হবে? তখন আপনি কিন্তু এ্যাডমিন এর লেখা সকল পোষ্ট একসঙ্গে দেখতে পারবেন না।

কারণ, ওয়ার্ডপ্রেস এর এ্যাডমিন প্যানেল এর পোষ্ট মেনুতে কোন এ্যাডমিন পোষ্ট বা My Posts অপশন বা সাবমেনু নেই। আপনাকে সকল লেখকের পোষ্টগুলো একসঙ্গেই দেখতে হবে এবং একটা একটা করে খুঁজে বের করতে হবে। কিন্তু এই ডেভেলপার ভাই নিজেই একটা কোড লিখেছেন, যেটা আপনি শুধু কপি/পেষ্ট করে দিলেই আপনার ওয়ার্ডপ্রেস এর এ্যাডমিন প্যানেল এর পোষ্ট মেনুর নিচে নতুন একটি My Posts সাবমেনু দেখতে পারবেন।

ঠিক এই নিচের ছবিটার মতো।

নিচের এই কোডটুকু আপনার ওয়ার্ডপ্রেস থীম এর functions.php ফাইল এর ভেতরে কপি করে পেষ্ট করে দিন। তাহলে আপনি আপনার ওয়ার্ডপ্রেস এ্যাডমিন প্যানেলে গিয়ে দেখতে পারবেন নতুন একটি সাবমেনু যুক্ত হয়েছে।

add_action(‘admin_menu’, ‘manchu_myposts’);

function manchu_myposts()
{
if (function_exists(‘add_submenu_page’))
{
//$parent, $page_title, $menu_title, $access_level, $file, $function = ”
add_submenu_page(‘edit.php’,’My Posts’,’My posts’, 1, ‘edit.php?post_type=post&author=’.get_current_user_id());
}
}

add_action('admin_menu', 'manchu_myposts');function manchu_myposts(){ if (function_exists('add_submenu_page')) { //$parent, $page_title, $menu_title, $access_level, $file, $function = '' add_submenu_page('edit.php','My Posts','My posts', 1, 'edit.php?post_type=post&author='.get_current_user_id()); }}

আমার মনে হ্য় যে এটা সকল ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য দরকারী এবং অনেক উপকারী একটা পোষ্ট। আশাকরি যে সকলেই এই পোষ্টটির দ্বারা অনেক উপকৃত হবেন। আপনারা উপকৃত হলেই আমি খুশী। ধন্যবাদ সবাইকে।

লেখাটি প্রথমে এখানে প্রকাশিত হয়েছিল।

ডেভেলপার ভাইয়ার ওয়েবসাইট

comments

14 কমেন্টস

  1. অসাধারণ! সরাসরি প্রিয়তে……………. অনেক ধন্যবাদ…………………………

    [অফটপিকঃ সুমন ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ। ভাইয়া “পোষ্টকে প্রিয় করে রাখার” ব্যাপারে আজ পর্যন্ত কোন জায়গায় কোন পোষ্ট খুজেঁ পাইনি। যদি আপনার জানা থাকে প্লীজ তা আমাদের সাথে শেয়ার করবেন। আমার খুব দরকার।]

    • রহিম ভাইয়া,
      ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য। হ্যাঁ, আমার জানা আছে পোষ্ট প্রিয় করে রাখার ব্যাপারে। আমি অবশ্যই আজকে এই বিষয়ে একটি পোষ্ট লিখে সকলের জন্য শেয়ার করবো। ততক্ষন পর্যন্ত প্লিজ অপেক্ষা করুন।

  2. ওয়ার্ডপ্রেস এর “ব্যাক এন্ড ডেভেলোপ” কোড নিয়ে লেখার জন্য সুমন ভাই ধন্যবাদ। পোষ্ট টি লাইক করলাম 😛

    • ধন্যবাদ রলিন ভাইয়া। আসলে এই পোষ্টটি সকলের জন্যই অনেক গুরুত্বপূর্ণ এবং বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তি’র মতো সাইটগুলোর ক্ষেত্রে অনেক দরকার। এই ভেবেই আসলে পোষ্টটি লেখা এবং আপনাদের এখানে শেয়ার করা। এটাই আপনাদের এখানে আমার প্রথম কোন পোষ্ট।

  3. এটি খুব ভাল পোষ্ট এবং এই সাইটটা খুুব ভাল সাইট ,যা খুব গুরম্নত্বের সাথে সবার দেখা উচিৎ ।আপনার সাইট সহজ -সরল ভাষায় লিখিত যা ভিজিটরের বোঝার উপযোগী তাই আমি সহ আমার বন্ধুরা আপনার সাইট নিয়মিত ভিজিট করি এবং বাসত্মবে কাজে লাগানোর চেষ্টা করি এবং সফল হই।আপনার এই সাইট আমার খুব ভাল লাগে ।আমি চাই আপনি আপনি প্রতিদিন নতুন নতুন পোষট দিয়ে ভরিয়ে তুলবেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ, আর সময় পেলে আমাদের কম্পিউটার বিষয়ক বাংলা ব্লগ সাইট http://www.pchelpline24.com ভুবনেঘুরে আসবেনএবং সেখানে আপনি ইচ্ছা করলে কমিপউটার ও ইন্টারনেট বিষয়ক টিপস লিখতে পারে, আমরা আপনার অপেক্ষায় থাকব
    আমাদের ব্লগ আনুষ্ঠানিকভাবেযাত্রা শুরু করবে ০১/০৮/২০১১তরিখ থেকে

  4. Thanks for this glorious article. One other thing is that a lot of digital cameras are available equipped with some sort of zoom lens that allows more or less of the scene for being included by means of ‘zooming’ in and out. These changes in target length are usually reflected while in the viewfinder and on substantial display screen right at the back of the camera.
    chanel earrings with pearl price

  5. I believe that avoiding ready-made foods is the first step to be able to lose weight. They could taste very good, but prepared foods currently have very little vitamins and minerals, making you take in more only to have enough electricity to get through the day. In case you are constantly ingesting these foods, transitioning to grain and other complex carbohydrates will aid you to have more electricity while taking in less. Great blog post.
    louis vuitton condom kopen

  6. Thanks for the tips on credit repair on all of this web-site. The things i would offer as advice to people would be to give up the particular mentality they will buy currently and pay later. Like a society many of us tend to repeat this for many things. This includes trips, furniture, plus items we really want to have. However, you should separate your wants from all the needs. While you’re working to improve your credit rating score actually you need some trade-offs. For example it is possible to shop online to save cash or you can click on second hand outlets instead of pricey department stores intended for clothing.
    louis vuitton scarf purple

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.