ওয়ার্ডপ্রেসের নতুন ভার্শন ৩.১ এ যুক্ত হয়েছে অনেক সুন্দর সুন্দর কিছু সুবিধা। তার মধ্যে চোখে পড়ার মতো একটি সুবিধা হচ্ছে ওয়ার্ডপ্রেসের নতুন এ্যাডমিন বার। আমি এই পোষ্টটিতে লিখবো আজকে ওয়ার্ডপ্রেসের এ্যাডমিন বার সম্পর্কে সবকিছু। কেন ওয়ার্ডপ্রেসের নতুন এই এ্যাডমিন বার যুক্ত করা হয়েছে এবং কিভাবে এটি দ্বারা আমরা ভালোভাবে উপকৃত হতে পারি সেই সম্পর্কে আজকে আমার এই পোষ্ট লেখা। আমার এই পোষ্টটিতে আমি আরো লিখবো যে কিভাবে ওয়ার্ডপ্রেসের এই এ্যাডমিন বার মুছে ফেলবেন, কিভাবে ওয়ার্ডপ্রেসের এই এ্যাডমিন বারে নতুন কোন লিংক যুক্ত করবেন এবং কিভাবে ওয়ার্ডপ্রেসের এই এ্যাডমিন বার থেকে কোন লিংক মুছে ফেলবেন সহ আরো অনেক কিছু।

WordPress Tutorial

ওয়ার্ডপ্রেসের এই নতুন এ্যাডমিন বার কিঃ

প্রথমেই ধন্যবাদ “ম্যাট” কে যিনি ওয়ার্ডপ্রেস তৈরী করেছেন। ওয়ার্ডপ্রেসের এটিই নতুন একটি পদ্ধতি সময় বাঁচানোর জন্য। এর দ্বারা একজন ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী আরো সহজেই ওয়ার্ডপ্রেসকে ব্যবহার করতে পারবে। আপনি এই ওয়ার্ডপ্রেসের নতুন এ্যাডমিন বারের সাহায্যে নতুন কোন পোষ্ট লিখতে ও এডিট করতে পারবে, সকল নতুন আপডেট সমূহ দেখতে পারবে, খুব সহজেই শর্ট লিংক পেতে পারবেন এবং আরো অনেক কিছু।

আমি এটা নিয়ে অনেক খুশী এবং আমি এটাকে অনেক পছন্দও করেছি কারণ এই এ্যাডমিন বারের জন্য আমার এই ব্লগের জন্য আর কোন ব্র্যান্ডেড শর্ট লিংক তৈরী করতে হয়নি। আমি আমার এই ব্লগের জন্য এই এ্যাডমিন বারকে ইচ্ছামতো কাষ্টমাইজ করে নিয়ে ব্যবহার করতে শুরু করছি। এটা আমাদের সবার জন্য অনেক মজার বিষয় যে ওয়ার্ডপ্রেসের পরের ভার্শনগুলোতে এই এ্যাডমিন বারের কি কি পরিবর্তন হতে পারে তা আমরা এখনই করে ফেলবো।

তাহলে এখন দেখা যাক যে আপনি এই এ্যাডমিন বারের সাহায্যে কি কি করতে পারবেন। সর্বপ্রথমে আসুন দেখে নেই যে কিভাবে আমরা এটিকে মুছে ফেলতে পারি। কেন ওয়ার্ডপ্রেসের এই এ্যাডমিন বারকে মুছে ফেলবেন? এর কারণ হচ্ছে যে, ইতিমধ্যেই অসংখ্য ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী ওয়ার্ডপ্রেসের নতুন এই এ্যাডমিন বারের জন্য অসন্তোষ প্রকাশ করেছেন। কারণ, এটি অনেকের কাছেই তেমন সুবিধাজনক মনে হয়নি।

কিভাবে ওয়ার্ডপ্রেসের এ্যাডমিন বারকে মুছে ফেলবেন?

ওয়ার্ডপ্রেসের ডেভেলপার সবার জন্য অনেক সহজ উপায় বের করে দিয়ে রেখেছেন যে কিভাবে আপনি চাইলে ওয়ার্ডপ্রেসের এই এ্যাডমিন বারকে মুছে ফেলবেন। খুব সহজেই আপনি এই কাজটি করতে পারবেন।

  • খুব সাধারণভাবে প্রথমে আপনার ওয়ার্ডপ্রেসের ড্যাসবোর্ড বা এ্যাডমিন প্যানেল থেকে “Users” বা “ব্যবহারকারী” মেনু এর নিচে থেকে “Your Profile” বা “আপনার প্রোফাইল” এ ক্লিক করুন।
  • তারপরে নিচের ছবির মতো অপশন দুটি দেখতে পাবেন। এই অপশন দুটিতে টিক চিহ্ন বা সিলেক্ট করে দিন।

WordPress Admin Bar

কিন্তু এই পদ্ধতি শুধু একজন ব্যবহারকারীর জন্য। এটি যদি আপনি বন্ধ করে দেন এই অপশন থেকে তাহলে শুধুমাত্র আপনিই এই এ্যাডমিন বার আর দেখতে পারবেন না। কিন্তু আপনার ওয়েবসাইটটিতে যদি অনেক ব্যবহারকারী থাকে বা কোন বড় ব্লগিং প্লাটফর্ম হয়ে থাকে যেখানে সকলেই এসে নানা রকম লেখা লিখে থাকে এবং আপনি চান যে এই এ্যাডমিন বার যেন কেউ দেখতে না পারে, তাহলে? তাহলে কি আপনি সকলের প্রোফাইলে প্রবেশ করে করে একটা একটা করে করে এই অপশন বন্ধ করে দিয়ে আসবেন? না, এটাতো মোটেই সম্ভব নয়। এটা অনেক সময়ের ব্যাপার। আর এই জন্য আমার নিচের দেওয়া পদ্ধতিটি অবলম্বন করুনঃ

  • আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ব্যবহৃত থীম ফোল্ডারের ভেতরের “ফাংশন.পিএইচপি” বা “functions.php” ফাইলটি ওপেন করুন।
  • এখন আমার দেওয়া নিচের এই কোডটুকু এখানে পেষ্ট করে দিন।
add_filter( 'show_admin_bar', '__return_false'

উপরের এই কোডটি পেষ্ট করে সেভ করার পর আর একটু কাজ বাঁকী আছে। কারণ, এই কোডটি পেষ্ট করার পরে এই এ্যাডমিন বারটি শুধুমাত্র আনলক হলো বা আপনি এখন এই এ্যাডমিন বারকে যা খুশি করতে পারবেন। আসুন, তাহলে এখন এই এ্যাডমিন বারটিকে মুছে ফেলি। আমার নিচের দেওয়া কোডটুকু আবার ওই একই যায়গাতে পেষ্ট করে দিন এবং সেভ করুন।

add_action( 'admin_print_scripts-profile.php', 'wpbeginner_hide_admin_bar' );
function wpbeginner_hide_admin_bar() { ?>
<style type="text/css">
    .show-admin-bar { display: none; }
</style>
<?php
}

ব্যাস, এখন কাজ শেষ। এখন আর আপনি এই এ্যাডমিন বারটিকে দেখতে পাবেন না এবং আপনার ওয়েবসাইটের কোন ব্যবহারকারীই আর এই এ্যাডমিন বারটিকে দেখতে পাবে না।

ওয়ার্ডপ্রেসের এ্যাডমিন বারকে ফুটারে নিয়ে আসুনঃ

প্রথম অবস্থায় ওয়ার্ডপ্রেসের এই এ্যাডমিন বারটি ওয়েবসাইটের একদম উপরে থাকে। কিন্তু আপনার যদি এ্যাডমিন বারটি উপরে রাখতে ইচ্ছা না হয় তাহলে আপনি এই এ্যাডমিন বারটি আপনার ওয়েবসাইটের নিচে বা ফুটারে নিয়ে আসতে পারেন। এটার জন্যও তেমন কিছুই আপনাকে করতে হবে না। শুধু আমার দেওয়া নিচের কোডটুকু আপনার থীমের “ফাংশন.পিএইচপি” বা “functions.php” তে পেষ্ট করে দিন।

function stick_admin_bar_to_bottom_css() {
        echo "
        <style type='text/css'>
        html {
                padding-bottom: 28px !important;
        }

        body {
                margin-top: -28px;
        }

        #wpadminbar {
                top: auto !important;
                bottom: 0;
        }

        #wpadminbar .quicklinks .menupop ul {
                bottom: 28px;
        }
        </style>
        ";
}

add_action('admin_head', 'stick_admin_bar_to_bottom_css');
add_action('wp_head', 'stick_admin_bar_to_bottom_css');

এখন একটা মজার ব্যাপার হচ্ছে যে আপনি ইচ্ছা করলে ওয়ার্ডপ্রেসের এই এ্যাডমিন বারটিকে উপরে, নিচে, ডানে এবং বামেও ইচ্ছামতো যায়গায় নিয়ে রাখতে পারবেন। এখন আপনার ইচ্ছামতো যা খুশী তাই করুন এখন এই এ্যাডমিন বারটিকে নিয়ে।

কিভাবে এ্যাডমিন বার থেকে কোন লিংক মুছে ফেলবেন?

আপনি যদি আগ্রহী হন যে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের এই এ্যাডমিন বারটিকে নিজের ইচ্ছামতো কাষ্টমাইজ করবেন এবং কিছু নতুনত্ত্ব দেখাবেন আপনার ওয়েবসাইটের ভিজিটরদেরকে তাহলে আপনি কিন্তু আপনার ওয়ার্ডপ্রেসের এই এ্যাডমিন বার থেকে কিছু লিংক মুছে ফেলতে পারেন। আপনি এই কাজটিও অনেক সহজভাবেই করতে পারবেন। আপনার থীমের “ফাংশন.পিএইচপি” বা “functions.php” ফাইলটি ওপেন করে আমার দেওয়া নিচের কোডটুকু পেষ্ট করে দিন।

function mytheme_admin_bar_render() {
	global $wp_admin_bar;
	$wp_admin_bar->remove_menu('comments');
}
add_action( 'wp_before_admin_bar_render', 'mytheme_admin_bar_render' );

উপরের এই কাজটি করলেই আপনার ওয়ার্ডপ্রেস এ্যাডমিন বার থেকে মন্তব্যের লিংকটি মুছে যাবে। কিন্তু আপনি যদি অন্য কোন লিংক মুছতে চান তাহলে কিন্তু আপনার অবশ্যই ওয়ার্ডপ্রেসের কিছু আইডি সম্মন্ধে জ্ঞান থাকতে হবে। এখানে আমি কিছু প্রয়োজনীয় আইডি দিয়ে দিলাম আপনার প্রয়োজনের জন্যে। আর আপনি ইচ্ছা করলে ওয়ার্ডপ্রেসের অন্য আরো সব আইডি দেখতে পারবেন। আর এজন্য আপনাকে আপনার ওয়ার্ডপ্রেসের রুট ডিরেক্টরীতে যে কোন এফটিপি সফটওয়্যার দিয়ে লগ-ইন করে “/wp-includes/admin-bar.php” এই ফাইলটি ওপেন করলেই দেখতে পারবেন।

এখানে আমার দেওয়া কিছু প্রয়োজনীয় আইডিঃ

my-account / my-account-with-avatar: এটা আপনার প্রথম লিংক। এটার সাহায্য আপনি আপনার ওয়ার্ডপ্রেসের এ্যাডমিন প্যানেলে প্রবেশ করতে পারবেন। একটা কথা মনে রাখবেন, যদি আপনার এ্যাকাউন্টে গ্র্যাভাটার যুক্ত করা থাকে তাহলে কিন্তু আইডি পরিবর্তন হয়ে যাবে।

my-blogs: এটা একজন ব্যবহারকারীর ওয়েবসাইটের অপশন। যদি ওই ব্যবহারকারীর অন্যকোন ওয়েবসাইট থেকে থাকে।

get-shortlink: এটা দিয়ে আপনি আপনার ওয়েবসাইটের শর্ট লিংক পেয়ে যাবেন।

edit: এটি দিয়ে আপনি যেকোন পোষ্ট বা পৃষ্ঠা এডিট করতে পারবেন।

new-content: এটা হচ্ছে “Add New” বা “নতুন যুক্ত করুন” ড্রপডাউন মেনু যুক্ত করার আইডি।

comments: এটা হচ্ছে মন্তব্য করার আইডি।

appearance: এটা হচ্ছে আপনার থীমের অপশন।

updates: ওয়েবসাইটের সকল আপডেট পাওয়ার আইডি।

আশাকরি যে এই আইডিগুলোর ফলে সকলেরই অনেক উপকার হবে। আর আরো যদি অন্যকোন আইডি দরকার হয় তাহলে উপরের পদ্ধতি অনুসরণ করুন পেয়ে যাবেন।

কিভাবে ওয়ার্ডপ্রেসের এ্যাডমিন বারে নতুন কোন লিংক যুক্ত করবেনঃ

আপনি যদি এখন ওয়ার্ডপ্রেসের এ্যাডমিন বারে অন্য কোন নতুন অপশন যুক্ত করতে চান তাহলে আমার দেওয়া শুধু নিচের কোডটুকু আপনার থীমের “ফাংশন.পিএইচপি” বা “functions.php” এই ফাইলে পেষ্ট করে দিন। এখানে আমি শুধু মিডিয়া অপশন করা শিখিয়ে দিলাম। এটা কিন্তু কোন ড্রপডাউন মেনুতে যুক্ত হবে না। আপনি যদি ড্রপডাউন মেনু যুক্ত করতে চান নতুন করে কিংবা ওয়ার্ডপ্রেসের বাইরের অন্য কোন লিংক যুক্ত করতে চান তাহলে এই পদ্ধতিটি কাজ করবে না। এটা শুধু আপনাকে আপনার ওয়ার্ডপ্রেসের ভেতরে যে মেনু বা সাবমেনুগুলো আছে সেগুলো যুক্ত করা যাবে। আর যদি আপনি অন্য কোন লিংক যুক্ত করতে চান তাহলে আমি এই পদ্ধতিটি আমার পরবর্তী পোষ্টটিতে এই বিষয়ে লিখবো যে আপনি কিভাবে নতুন ড্রপডাউন মেনু তৈরী করবেন ওয়ার্ডপ্রেসের এ্যাডমিন বারে।

function mytheme_admin_bar_render() {
	global $wp_admin_bar;
        $wp_admin_bar->add_menu( array(
        'parent' => 'new-content',
        'id' => 'new_media',
        'title' => __('Media'),
        'href' => admin_url( 'media-new.php')
    ) );
}
add_action( 'wp_before_admin_bar_render', 'mytheme_admin_bar_render' );

ব্যাস, কাজ শেষ। আশাকরি যে এই পোষ্টটি সকলেরই অনেক উপকারে আসবে এবং সকলেই খুব সহজেই বুঝবেন। আমি অনেক বুঝিয়ে লেখার চেষ্টা করেছি এখানে। তারপরও যদি কারো কোথাও কোন সমস্যা হয়ে যায় তাহলে আমাকে জানান। আমি অবশ্যই সমাধান দেওয়ার চেষ্টা করবো। সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। আমার সাথেই থাকুন। 🙂

লেখাটি এখানে প্রথম প্রকাশিত হয়েছে

comments

5 কমেন্টস

  1. কৈউ …….নাই মতামত দেওয়ার জন্য আমি দিলম…..ভালো হইছে…………ধন্যবাদ

  2. দারুন কিছু জিনিস আছে দেখা যায়। কিন্তু আমরা এখনো নতুন ভার্শনে আপডেট করি নাই 😛 যাই হোক, পোস্টের জন্য ধন্যবাদ।

  3. খুব ভাল সাইট ,এটা সবার জন্য খুবই প্রয়োজন।আমি অনেক দিন ধরে এমন একটা সাইট খোঁজ করছিলাম।এটা আমার খুব ভাল লাগছে।আমি চাই আপনি আমাদের নতুন নতুন পোস্ট উপহারে দিবেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ,আর সময় পেলে কম্পিউটার ,ইন্টারনেট এবং ওয়েব সাইট বিষয়ক বাংলা ব্লগ সাইট http://www.pchelpline24.com ভুবনে ঘুরে আসুন,জানুন এবং আপনিও এখানে লিখুন,আমরা আপনার অপেক্ষায় থাকব ।
    আমাদের ব্লগ আনুষ্ঠানিকভাবেযাত্রা শুরু করবে ০১/০৮/২০১১তরিখ থেকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.