শুধু ব্যায়ম নয়, চাই একটি পরিমিত ডায়েট চার্ট
লয়োলা ইউনিভার্সিটি শিকাগো স্ট্রিচ স্কুল অব মেডিসিনের একটি নতুন গবেষণায় গবেষকরা বলছেন যে, স্বাস্থ্যকর একটি ডায়েট চার্ট না মেনে কেউ যদি প্রতিদিন ব্যায়াম করে, তবুও তার ওজন খুব বেশি কমবে না।
নতুন এই গবেষণায় দেখা গিয়েছে যে, যুক্তরাষ্ট্রে বর্তমানে ওজন বেড়ে যাওয়া নিয়ে লোকজন খুব বিপদে পড়েছে। এই গবেষণার প্রধান লারা ডুগাস বলেন,
“মূলত এর প্রধান কারণ হচ্ছে একটি নির্দিষ্ট ডায়েট চার্ট মেনে না চলা। অনেকে মনে করেন যে শুধুমাত্র কঠোরভাবে ব্যায়াম করলেই তারা তাদের ওজন কমাতে পারবেন। কিন্তু আপনার খাদ্যতালিকায় যদি একটি ব্যালেন্সড ডায়েট না থাকে, তাহলে তা আপনার জন্য ক্ষতিকর বটেই।”
ডুগাস আরো বলেন যে, “আমাদের এখন মানুষ কি খাচ্ছে তার দিকে তাকানো দরকার। মানুষের ডায়েট চার্টে যদি এমন কোন খাবার থাকে যা তাকে অতিরিক্ত ক্যালরী পোড়াতে সাহায্য করে না কিংবা তাকে ঝুঁকিতে ফেলে দেয়, এমন খাবার তার চার্ট থেকে প্রথমে আমাদের সরাতে হবে।”
নতুন এই গবেষণায় দেখা গিয়েছে যে, মানুষ যত ব্যায়াম বা অনুশীলনের দিকে মনোনিবেশ করছেন, ঠিক সেভাবে তাদের খাদ্যতালিকার দিকে তাকাচ্ছেন না।
জার্নাল পিয়ার্জে প্রকাশিত একটি প্রবন্ধ অনুযায়ী দেখা যাচ্ছে যে, যারা তাদের ব্যায়াম অব্যাহত রাখছেন, তারা  তাদের ওজন কমাতে পারছেন না। এর একটি কারণ অনুসন্ধানে দেখা যায় যে, কম ওজন বিশিষ্ট মানুষ যারা রয়েছেন তারা দুই এক বছরের মাঝেই তাদের ওজন কমাতে পারেন। এর কারণ হচ্ছে, তারা একটি পরিমিত ডায়েট চার্ট ব্যবহার করে থাকেন। অপরদিকে দেখা যায় যে, ওজন বেশি থাকা সত্ত্বেও তারা কঠোর পরিশ্রম করেন কিন্তু ওজন কমাতে পারেন না, শুধুমাত্র খাবার চার্ট না থাকার কারণে।
তাই গবেষকেরা বলছেন, শুধুমাত্র ব্যায়াম করলেই হবে না, সাথে চাই একটি সুনির্দিষ্ট খাদ্য তালিকা।
সূত্রঃ live science
comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.