নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় জীবন শৈলীর প্রয়োজনে বদলে যাচ্ছে প্রযুক্তি। প্রযুক্তির এই নান্দনিক সৌন্দর্যে জীবনকে রাঙাতে নিরন্তর গবেষণা করছে ইন্টেল। উদ্ভাবন করেছে সলিড স্টেট ড্রাইভ, কম্পিউট স্টিক এবং নেক্সট ইউনিট অব টেকনলজি। প্রায় দ্বিগুন বিদ্যুৎ সাশ্রয়ী এই তিনটি ডিভাইস কেবল ক্ষুদ্রকৃতির নয় এগুলোর মূল্যও এখন হাতের নাগলে। তাই পূর্ণাঙ্গ একটি পিসি ইন্টেল কম্পিউট স্টিক চলে এসেছে ১৪ হাজার টাকার মধ্যে। ওয়াইফাই সুবিধার এই পিসির সঙ্গে থাকছে অরিজিনাল উইন্ডোজ টেন। আর ২১ হাজার টাকার মধ্যে মিলছে চার বর্গইঞ্চির ডেস্কটপ পিসি।

প্রযুক্তির সঙ্গে দেশের মানুষের মিথষ্ক্রিয়া নিয়ে বুধবার ধানমন্ডির স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত ‘ফিল দ্য অ্যাডভান্সমেন্ট অব টেকনলোজি’ বিষয়ক প্রযুক্তি আড্ডায় এসব তথ্য তুলে ধরা হয়। কম্পিউটার সোর্স আয়োজিত এই অনুষ্ঠানে প্রতিষ্ঠানের ব্যবসায় কৌশল ইউনিটের (হেড অব স্ট্র্যাটেজিক বিজনেস ইউনিট) প্রধান মেহেদী জামান তানিম ও বিপনন প্রধান (হেড অব মার্কেটিং) তারিক উল হাসান খান উপস্থিত ছিলেন।

দুপুরের এই বৈঠকি আড্ডায় মেহেদী জামান তানিম বলেন, বিগত কয়েক বছরে বিশ্বব্যাপী ২১ শতাংশ নোটবুকে সলিড স্টেট ড্রাইভ (এসএসডি) ব্যবহৃত হত। তবে প্রযুক্তি উৎকর্ষতার কারণে আগামী ২০১৭ সাল নাগাদ এই হার ৪২ শতাংশ ছাড়িয়ে যাবে। আর নোটবুকে ৭৯ শতাংশ প্রচলিত হার্ডডিস্ক ব্যবহৃ হয়ে আসলেও ২০১৭ সাল নাগাদ এর ব্যববহার ৫৯ শতাংশে নেমে আসবে।

এসএসডি ড্রাইভের কারিগরি দিক নিয়ে তিনি বলেন, এসএসডি একটি সলিড স্টেট ড্রাইভ। এতে প্লাটারের পরিবর্তে চিপ ব্যবহৃত হয়। ফলে হার্ডডিস্কের মতো পড়ে গেলেও এতে সংরক্ষিত তথ্য থাকে সুরক্ষিত। একইসঙ্গে হার্ডডিস্কের চেয়ে এসএসডি’র ফাইল ওপেনিং গতি ৩০ শতাংশ পর্যন্ত বেশি।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.