অ্যাপলকে প্রায় সামনাসামনি টেক্কা দেয়া শুরু করেছিল যেই কোম্পানি তাদের নাম স্যামসাং। শুরুটা হয় বোধহয় আইফোন ৪-এর অ্যান্টেনা সংক্রান্ত সমস্যার মধ্য দিয়ে। সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, আইফোন ৪ নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করে যুক্তরাজ্য থেকে যারাই টুইটারে টুইট করেছেন, তাদের প্রত্যেককে স্যামসাং রিপ্লাই দিয়ে একটি স্যামসাং গ্যালাক্সি এস স্মার্টফোন বিনামূল্যে দিয়েছে। উদ্দেশ্য একটাই, দু’টোর মধ্যে তুলনা করে দেখুন কোনটা বেশি ভালো!

মার্কেটিং পলিসি যাই হোক না কেন, শেষে সফলই হয় স্যামসাং-এর ক্যামপেইন। স্যামসাং গ্যালাক্সি এস এবং গ্যালাক্সি ট্যাব হয়ে উঠে যথাক্রমে আইফোন এবং আইপ্যাডের অন্যতম বিকল্প। আর এতেই যেন গা জ্বলে উঠেছে অ্যাপলের। সোজা মামলা ঢুকে দিয়েছে কোম্পানিটির বিরুদ্ধে।

জানা গেছে, প্যাটেন্ট এবং ট্রেডমার্ক নকল করার দায়ে স্যামসাং-এর বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছে মামলাপ্রিয় এই কোম্পানিটি। তাদের অভিযোগ, স্যামসাং তাদের বেশকিছু অ্যান্ড্রয়েড চালিত পণ্য অ্যাপলের আইফোন এবং আইপ্যাডের আউটলুক নকল করে করেছে। যেসব ডিভাইসের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তাদের মধ্যে অন্যতম এই স্যামসাং গ্যালাক্সি সিরিজ। অ্যাপলের মতে, এসব ডিভাইসের ডিজাইন, হার্ডওয়্যার, ইন্টারফেস ইত্যাদি প্রায় অবিকল অ্যাপলের পণ্যের মতোই দেখতে।

অ্যাপলের পক্ষে জানানো হয়,  সাদৃশ্যগুলো এতোই বেশি যে একে কাকতালীয় বলা সম্ভব নয়। অ্যাপলের ইন্টেলেকচুয়াল প্রোপার্টি রক্ষা করতেই তাদেরকে এই মামলা দায়ের করতে হয়েছে বলে জানানো হয় সংবাদমাধ্যমগুলোকে। নিচের ছবিগুলো দেখে আপনিই সিদ্ধান্ত নিন স্যামসাং কি সম্পূর্ণই অ্যাপলের পণ্য নকল করেছে? নাকি মার্কেটিং পলিসিতে অ্যাপলের কাছাকাছি চলে যাওয়ায় হিংসার বশবর্তী হয়েই মামলা দায়ের করেছে অ্যাপল?

iphone galaxy

iphone t galaxy

ipad-galaxy

ipad-galaxy back

তো আপনার কী মত?

comments

6 কমেন্টস

  1. মামলা টুকে তেমন কিছু হবে কিনা জানিনা। তবে অ্যাপেল কম্পানি স্যামসাং এর মত পণ্য ফ্রি না দিলেও দাম একটু কমালেই তো পারে…
    তখন কে আর অ্যাপেল রেখে স্যামসাং কিনতে যাবে…

  2. ”সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, আইফোন ৪ নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করে যুক্তরাজ্য থেকে যারাই টুইটারে টুইট করেছেন, তাদের প্রত্যেককে স্যামসাং রিপ্লাই দিয়ে একটি স্যামসাং গ্যালাক্সি এস স্মার্টফোন বিনামূল্যে দিয়েছে”
    জানতাম না, নাইলে আমি অসন্তুষ্টি নিয়া কয়েকশো টুইট করতাম। একটা গ্যালাক্সি এস মিস করলাম 🙁

  3. সস্তায় iPone আমিও চাই কিন্তু যখন আমি iPহone-এ technologyর অস্মভব সব গুনাবলী দেখি তখন মনে হয় এখনকার এই দামের চেয়ে আরো সস্তায় এই জিনিস আশা করা iPhoneএর পিছনের ইঞ্জিনিয়ার এবং ডিজাইনারদের শ্রম আর সাধনাকে অসম্মান করার সমতুল্য। তবে এটা শুধু আমার চিন্তাধারা…

  4. দামের বেপারটার সাথে নকলের বিষয়টা আসে না। স্যামসাং এর পন্য একই রকমের দেখালেও ভেতরের হার্ডওয়্যার ও ওস সহ বেশ কিছু অমিল আছে। সম্ভবতঃ স্যামাসাং সামনের দিনে আরও বেশি বেশি নকল করবে… :mrgreen:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.