এ্যাডভেঞ্চারপ্রেমীদের প্রিয় এক গ্যাজেটের নাম অ্যাকশন ক্যাম। দুর্দান্ত সব অভিযান কিংবা অভিনব সব স্টান্ট ধারণ করতে এ্যাকশন ক্যামের কোন জুড়ি নেই। কিন্তু কেমন হতো যদি আপনার স্মার্টফোনেই থাকত একটি এ্যাকশন ক্যাম। এ ভাবনা মাথায় রেখেই নতুন স্মার্টফোন নির্মাণ করেছে জাপানী প্রতিষ্ঠান কিয়োসিরা।

তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে এই তথ্য। কিয়োসেরার নতুন এই স্মার্টফোনের নাম ‘ডুরাফোর্স প্রো’। মিলিটারি গ্রেড এই স্মার্টফোনে থাকছে ১৩ মেগাপিক্সেলের মূল ক্যামেরা। তার সঙ্গে রয়েছে ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা এবং মূল ক্যামেরার সঙ্গে থাকছে একটি এ্যাকশন ক্যামেরা, যেখানে থাকছে ১৩৫ ডিগ্রী ফিল্ড-অফ-ভিউ সুপার ওয়াইড লেন্স।

এ্যাকশন ক্যামটি ১০৮০ পিক্সেল রেজ্যুলেশনের ভিডিও ধারণ করতে সক্ষম। একই সঙ্গে সেøামোশন কিংবা টাইম ল্যাপস ভিডিও ধারণ করতে পারদর্শী ডুরাফোর্স প্রোর অ্যাকশন ক্যাম। ডুরাফোর্স প্রো আইপি৬৮ রেটিংপ্রাপ্ত।

এ রেটিংয়ের অর্থ স্মার্টফোনটি সম্পূর্ণ পানি ও ধুলারোধী। স্যামসাং গ্যালাক্সি এস৭ এবং নোট৭ এই রেটিংপ্রাপ্ত। ডুরাফোর্স প্রো নিয়ে সাড়ে ছয় ফুট পানির নিচে ৩০ মিনিট পর্যন্ত টানা ভিডিও ধারণ করা যাবে। তবে ডুরাফোর্স প্রো স্যামসাংয়ের স্মার্টফোনগুলোর তুলনায় বেশ শক্তপোক্ত। ‘মিলিটারি স্ট্যান্ডার্ড ৮১০জি’ মানদণ্ড মেনে নির্মিত এই স্মার্টফোন উচ্চ তাপমাত্রা, শক এবং চাপরোধী।

তবে স্পেসিফিকেশনের দিকে থেকে স্মার্টফোনটি মাঝারি মানের। ৫ ইঞ্চি ফুল এইচডি পর্দার এই ফোনে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬১৭ প্রসেসর। ২ জিবি র‌্যাম এবং ৩২ জিবি স্টোরেজের এই স্মার্টফোনে থাকছে ৩২৪০ এমএএইচ ক্ষমতার ব্যাটারি। তা ছাড়া কুইক চার্জ ২.০ ও ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের মতো ফিচার থাকছে এখানে। অন্যদিকে পুস-টু-টক (পিটিটি) ফিচার থাকছে এখানে। যার ফলে অন্যান্য পিটিটি স্মার্টফোনের সঙ্গে ওয়াকিটকির মতো কোন মোবাইল েনটওয়ার্ক অপারেটর ছাড়াই কথা বলা যাবে। ডুরাফোর্স মুক্তির নির্দিষ্ট তারিখ এবং দাম সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.