ছোটবেলার সাই-ফাই গল্প-উপন্যাস আস্তে আস্তে সত্যি হয়ে উঠছে। বাড়ির কাজে হাত লাগাবে সত্যিকারের রোবট, এ স্বপ্ন সেই কবে থেকেই দেখে আসছে মানুষেরা এবার আসুস-এর ‘জেনবো’ একদম সেই কাজই আসুস-এর ‘জেনভোলিউশন’ ইভেন্টে নতুন স্মার্টফোন, নতুন ল্যাপটপ এবং হাইব্রিডের পাশাপাশি আনুষ্ঠানিকভাবে লঞ্চ করা হল প্রথম হাউজহোল্ড রোবট ‘জেনবো’-কে। এই জেনবো কী কী করবে? দেখে নিন নীচের তালিকা—
১) জেনবো নিজে নিজেই চলে ফিরে বেড়াবে সারা বাড়িতে, কারও সাহায্য দরকার হবে না।
২) মানুষের দেওয়া নির্দেশ বুঝে সেটি পালন করবে।
৩) বাড়ির বয়স্ক মানুষদের দেখভাল করার জন্য এতে রয়েছে বিশেষ প্রোগ্রামিং।
৪) জেনবো পরিবারের বয়স্ক সদস্যদের শরীর-স্বাস্থ্য ঠিক আছে কি না তা খেয়াল রাখবে এবং প্রয়োজন হলে ইন্টারনেটে তাঁদের অন্য সদস্যদের সঙ্গে যোগাযোগ করিয়ে দেবে।
৫) ডাক্তারের অ্যাপয়ন্টমেন্ট, নির্দিষ্ট সময়ে ওষুধ খাওয়া থেকে শুরু করে এক্সারসাইজ শিডিউলও মনে রাখবে জেনবো এবং সময়মতো তার রোবোটিক কণ্ঠস্বরে সেগুলি জানিয়ে দেবে।
৬) জেনবো সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে সক্ষম, অনলাইন শপিং সার্চও করতে পারে।
৭) ভয়েস কমান্ড অনুসরণ করে ভিডিও কলিংও করতে সক্ষম জেনবো।
৮) বাড়িতে কোনও এমার্জেন্সি হলেও সাহায্য করবে জেনবো এবং নোটিফিকেশন পাঠাবে অন্যান্য সদস্যদের।
৯।বাচ্ছাদের সঙ্গ দেবে এই রোবট। তাদের সঙ্গে শিক্ষামূলক খেলা, অডিওভিস্যুয়াল গল্পপাঠ, প্রিয় গান বাজানো এবং সর্বোপরি খুদে সদস্যদের সঙ্গে নাচানাচিও নাকি করবে সে।
১০) এছাড়াও রেনবো যে কোনও স্মার্ট হোম গ্যাজেট বা ট্র্যাডিশনাল গ্যাজেটের সঙ্গে কানেক্ট করতে পারে। জেনবোর মাধ্যমেই সেই গ্যাজেটগুলি নিয়ন্ত্রণ করতে পারবেন ইউজার।
এই অসাধারণ রোবটটি চলবে তার নিজস্ব অ্যাপ ইকোসিস্টেমে। আসুস ইতিমধ্যেই জেনবো ডেভেলপার প্রোগ্রামটি ওপেন সোর্স-এ দিয়েছে যাতে প্রোগ্রামাররা জেনবো এসডিকে এবং লাইব্রেরি ব্যবহার করে উপযুক্ত অ্যাপ্লিকেশন বানাতে পারেন।
এমন একজন রোবটসঙ্গীকে বাড়িতে আনতে কিন্তু একটু অপেক্ষা করতে হবে । কতই বা দাম হবে তা কোম্পানির পক্ষ থেকে এখনও জানানো হয়নি। যদিও আন্তর্জাতিক বাজারে এর দাম এখন ৫৯৯ ডলার।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.