প্রযুক্তিতে নতুন মাত্রা যোগ করতে বাজারে আসছে চালকবিহীন গাড়ি। মহাকাশ গবেষণাকারি প্রতিষ্ঠান নাসা ও নিশান মোটরস যৌথ উদ্যোগে নিয়ে আসছে নতুন এই চমক।

গাড়িটি এমন ভাবে তৈরি করা হচ্ছে যেন এটি শুধু পৃথিবীর বিভিন্ন রাস্তায় নয় এমনকি মঙ্গল গ্রহেও চলতে সক্ষম হবে। নিশান মোটর কোম্পানি ও নাসার অ্যামেস রিসার্চ সেন্টার যৌথভাবে গাড়িটি তৈরি করার পরিকল্পনা করেছে। এজন্য নেয়া হয়েছে ভেহিকল সিস্টেম গবেষণার পরিকল্পনা। এরপরই বাজারজাত করা হবে চালকবিহীন গাড়ি।

img_0853-970x646-c

ড্রাইভিং’গাড়ি প্রজেক্ট নিয়ে যথেষ্ট উৎসাহী নিসান। তাদের মতে, এই গাড়িটি হবে ভবিষ্যতের দিশারী। পাশাপাশি নতুন গাড়িটি পরিবেশের জন্য সহায়ক হবে বলে দাবি করেছে তাঁরা।

img_0035-970x646-c

নাসা জানিয়েছে, নিশানের সিলিকন ভ্যালির নতুন গবেষণাগারে চালকবিহীন গাড়ি তৈরির কাজ চলবে। তবে গাড়িটি সম্পূর্ণ তৈরি করতে সময় লাগবে ২০২০ পর্যন্ত। তাঁরা আশাবাদী যে এই সময়ের মদ্ধে গাড়িটি বাজারে ছাড়তে পারবে। নিশানের সিইও কার্লস ঘোসন জানিয়েছেন, এই যৌথ উদ্যোগ নাসা ও নিসারের সেরা টিম কাজ করছে। ফলে সিলিকন ভ্যালিতে আমাদের বিনিয়োগের সেরাটা বের করে আনাই হবে এই গবেষণা ও আমাদের মূল লক্ষ্য। নিশানের দাবি, নতুন গাড়িটি শুধু চালক ছাড়াই চলবে এমনটি নয়, গাড়িটি নিজেই থামতে ও পার্ক করতে সক্ষম হবে।

গুগলের,টয়োটার দেখাদেখি এখন নাসা এবং নিসান শুরু করলো তাদের চালক বিহীন গাড়ি তৈরি করা। ইতিমধ্যে গুগল বেশ ভালোই সফলতা পেয়েছে তবে এখন দেখার বাকি নিসান এবং নাসা কতদুত যেতে পারে। নিসানের খবর জানিনা তবে জেহুতু এখানে স্বয়ং নাসা কাজ করছে শেহুতু আমি আশাবাদী। এখন দেখাজাক সময় কি বলে।

1 COMMENT