রোবটিক গবেষনায় যেভাবে বিভিন্ন দেশ এগিয়ে চলেছে তাতে বলা যায় ভবিষ্যতে হয়তো পৃথিবীটাতে রোবটের রাজত্ব থাকবে। এর এরই ধারাবাহিক উন্নতির সাথে সাথে এবার আবিষ্কৃত হলো সাপ রোবট। Carnegie Mellon’s Biorobotics Lab এ সাপ আকৃতির রোবটটি এ উদ্ভাবিত হয়েছে যার নাম দেয়া হয়েছে ‘আঙ্কেল স্যাম’

797901-snake-robot

এই রোবটটি বিভিন্নভাবে পথ অতিক্রম করতে পারে। এটি আড়াআড়িভাবে পথ অতিক্রম ও লম্বলম্বিভাবে গাছে উঠতে পারে। মূলতঃ সাপের বিভিন্ন পদ্ধতে পথ চলার উপরে গবেষনা করে এই রোবটটি তৈরী করা হয়। এর সামনের দিকে ক্যামেরা আছে যার মাধ্যমে সামনের বস্তু সম্পর্কিত ধারনা লাভ করে।

ভিডিওটিতে দেখা যাক রোবটের চলার পদ্ধতিঃ

মানুষের মতো রোবট বানানোর চেয়ে এই রোবট অনেক সহজভাবে কাজ করতে পারবে। বিশেষ করে যেসব পথে যানবাহন চলাচল কঠিন সেখানে যোগাযোগ রক্ষা করার জন্য এটি বেশ কাজে দিবে। এছাড়াও ভুমিকম্প কবলিত দালানে জীবিত ব্যাক্তিদের খুঁজে বের করার কাজেও এটি সহায়তা করতে পারবে। তবে প্রাথমিকভাবে এর অন্যতম প্রধান সমস্যা হচ্ছে পাওয়ার সাপ্লাই। অদূর ভবিষ্যতে এর পাওয়ার সাপ্লাই সহ আরো বিভিন্ন দিকের উন্নত করে বাজারজাত শুরু হয়েও যেতে পারে। সেই পর্যন্ত অপেক্ষা।

comments

8 কমেন্টস

  1. ধন্যবাদ মাহাবুব ভাই,
    গেছো রোবট সম্পর্কে জেনে খুশি হলাম। রোবটের শারীরিক গঠনে কিছুটা উন্নতি করা দরকার । এটি সাপের মত পথ চলতে পালেও দেখতে সাপের মত নয়।

    কামড় দেবে নাতো …………. ও অচ্ছা দাঁতই তো নাই…………………………

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.