মাইক্রোসফট যেন ব্রাউজার বাজারে টিকে থাকতে উদ্ভ্রান্তের মতো ছুটে চলেছে। ভাবটা এমন, যে কোনো উপায়ে সর্বশেষ প্রযুক্তি তাদের ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরারে আনতেই হবে। এরই প্রমাণ দেখা যায় মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার ১০-এর প্লাটফর্ম প্রিভিউ দেখানোর মাঝে। ব্যাপক আলোচিত আইই ৯ এর পূর্ণ সংস্করণ মুক্তি দেয়ার এক মাস যেতে না যেতেই আইই ১০-এর কাজে নেমে গেছে মাইক্রোসফট।

জানা গেছে, আজ যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত মিক্স-১১ ডেভেলপার’স কনফারেন্সে মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরারের ১০ম সংস্করণের প্লাটফর্ম প্রিভিউ দেখায়। ইতিমধ্যেই এই প্রিভিউ ডাউনলোড করা যাচ্ছে মাইক্রোসফটের সাইট থেকে। মাইক্রোসফট জানিয়েছে, দশম সংস্করণে নতুন কিছু এখনই যোগ করা হয়নি। বরং এইচটিএমএল৫ এবং সিএসএস৩ যেন হার্ডওয়্যারের পূর্ণ ব্যবহার করতে পারে সেই কাজই চালিয়ে যাচ্ছে মাইক্রোসফট।

ইন্টারনেট এক্সপ্লোরারের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট এ সংক্রান্ত এক ঘোষণায় বলেন, ‘ব্রাউজার ও হার্ডওয়্যার এক্সেলেরেশন এর সমন্বয় করা হলে ডেভেলপাররা একই মার্কআপ ভাষা ব্যবহার করে সর্বোচ্চ পারফরম্যান্স নিশ্চিত করতে পারবেন।

তিনি আরো জানান, মাইক্রোসফট আইই ১০ এর পেছনে মাত্র তিন সপ্তাহ কাজ করেছে। এই তিন সপ্তাহেই তারা যা অগ্রগতি করেছেন তা নিয়েই তারা মিক্স-১১-এ দেখানোর উপযুক্ত বলে মনে করেছেন। উক্ত অনুষ্ঠানে তিনি গুগল ক্রোমের চেয়ে কীভাবে আইই ১০ এইচটিএমএল৫ এবং সিএসএস৩-এর জন্য বেশি কম্প্যাটিবল তা-ই প্রদর্শন করেন।

উল্লেখ্য, মার্চের ১৪ তারিখ মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার ৯ মুক্তি দেয়। এর মধ্যেই পরীক্ষামূলক সংস্করণে থাকাকালীন ৪০ মিলিয়নবার এটি ডাউনলোড করা হয় বলে জানায় মাইক্রোসফট। এছাড়াও এ পর্যন্ত পূর্ণ সংস্করণই প্রতি সেকেণ্ডে ২৭ বার করে ডাউনলোড করা হয়েছে বলে জানিয়েছে তারা। তারপরও তারা খুশি না হওয়ার কারণ হতে পারে মজিলা ফায়ারফক্স ৪। জানা গেছে, মুক্তি পাওয়ার প্রথম মিনিটে এটি ডাউনলোড করা হয়েছে মোট ৫,০০০ বার।

ইন্টারনেট এক্সপ্লোরার ১০ প্লাটফর্ম প্রিভিউ ডাউনলোড করুন এখান থেকে

comments

3 কমেন্টস

  1. ৯ না হতেই ১০ আবার ১০ না হতেই ১১ এর চিন্তা। জটিল ব্যপার দেখছি। 😀

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.