সারা বছরের নানান ব্যস্ততার মাঝে অবসর মেলে খুব অল্পই।কিন্তু একজন আধুনিক মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে হলে সৃজনশীল বই পড়ার বিকল্প নেই। কিন্তু ভালো বই পাবেন কোথায়? কিংবা আপনার পছেন্দের বই খুঁজে পাচ্ছেন না। বিশেষ করে ক্লাসিক বই মনমতো খুঁজে পাওয়া দুষ্কর। এ ছাড়াও আপনার পছন্দের লেখকের সব বই খুঁজে পাচ্ছেন না কোথাও। পেলেও অর্থনৈতিক বিষয়টা মুখ্য হয়ে দাড়ায়। এ ছাড়াও বই বহনের সমস্যা তো আছেই। কিন্তু আধুনিক এই যুগে বইকে একেবারে হাতের মুঠোয় নিয়ে এসেছে ই-বুক পোর্টালগুলো। বলার অপেক্ষা রাখে না ‘সেইবই’ ইতিমধ্যে পাঠকের সেই চাহিদা পূরণে সক্ষম হয়েছে। খুব সহজেই যেকোনো জায়গায় সহজেই ডাউনলোড করে নেওয়া যেতে পারে আপনার মোবাইলে। হয়ত আপনি বাড়ি যাবার পথে যানযটে আটকে গেলেন। সময় কাটানো কষ্টকর, তখন খুব সহজেই পছন্দের লেখকের একটি বই পড়ে নিতে পারেন। এতে আপনার সময় যেমন কাটবে বইপড়ার আনন্দে, তেমনি বই বহনের কষ্টও থাকবে না। বলা যায় হাতের মুঠোয় হাজার বই। আপনার হাতের মোবাইল ফোন কিংবা ট্যাব ব্যবহার করে ই-বুক অ্যাপের মাধ্যমে হাজার হাজার বই ডাউনলোড করতে পারবেন। বাংলাদেশে কিছু ই-বুক অ্যাপ রয়েছে। এগুলোর মধ্যে ‘সেইবই’ অ্যাপটি ইতিমধ্যে জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে। ‘সেইবই’ অ্যাপের বাড়তি কিছু সুবিধা এর জনপ্রিয়তার মূল কারণ। যেমন লেখা ছোট-বড় করা, হাইলাইট, পাতার রং পরিবর্তন, অভিধান, বুকমার্কসহ রয়েছে আরো অনেক সুবিধা। ‘সেইবই’ এ রয়েছে অসংখ্য ক্লাসিক বই। এগুলো পাঠক ফ্রিতে ডাউনলোড করতে পারবেন।

সেইবই (Sheiboi) বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম বৃহৎ অনলাইন ই-বুক লাইব্রেরি। এই লাইব্রেরি থেকে একজন ইউজার বা পাঠক তার পছন্দ অনুযায়ী ই-বুক সংগ্রহ করতে পারবেন এবং তার মোবাইল ডিভাইসে ই-বুক রিডার অ্যাপ  সেইবই, (Sheiboi Mobile App) ব্যবহার করে ই-বুকগুলো পড়তে পারবেন। সেইবই অনলাইন স্টোরের বইগুলো পড়ার জন্য পাঠককে সেইবই রিডার অ্যাপটি তার মোবাইল ডিভাইসে ইনস্টল করতে হবে। অ্যানড্রয়েড এবং iOS-নির্ভর স্মার্টফোন এবং ট্যাবলেট ব্যবহারকারী পাঠকরা অ্যাপটি ফ্রি ডাউনলোড এবং ইনস্টল করতে পারবেন। সব মিলিয়ে একজন পাঠক বিশ্বের যেকোনো প্রান্ত থেকে তাঁর পছন্দের বাংলা বইগুলো সেইবই অনলাইন স্টোর থেকে সংগ্রহ করে খুব সহজেই স্মার্টফোন বা ট্যাবলেটে পড়তে পারবেন।

সেইবই অ্যাপটির নির্মাতা ডার্ড গ্রুপ (DIRD GROUP) এর সহযোগী প্রতিষ্ঠান র‍্যাভেন সিস্টেমস লিমিটেড (Raven Systems Ltd.) জানুয়ারি, ২০১৫ সালে অ্যাপটি ইউজারদের জন্য অবমুক্ত করে। অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করার পর ব্যবহারকারীকে ফ্রি রেজিষ্ট্রেশন করতে হবে (বিস্তারিত দেখুন- ‘যেভাবে রেজিষ্ট্রেশন করতে হয়’) রেজিষ্ট্রেশন সম্পন্ন হওয়ার পর এই অ্যাপে লগইন করে একজন ব্যবহারকারী তার নিজের লাইব্রেরিতে বিদ্যামান যেকোনো বই ডাউনলোড করে পড়তে পারবেন। বর্তমানে ‘সেইবই’ বাংলা ই-বুক রিডার অ্যাপটি অ্যানড্রয়েড (Android) ও আইফোন (iPhone) প্লাটফর্মের ডিভাইসে ব্যবহার করা যাচ্ছে।সেইবই অ্যাপ ইনস্টল করতে ব্রাউজ করুন নিচের লিঙ্ক :এন্ড্রয়েড ,আইফোন

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.