টুইটার ছাড়া নেটিজেনদের আর চলে না। যেখানে যাও সেখানেই কেউ না কেউ অনলাইন সোশ্যাল নেটওয়ার্কের আওতায় রয়েছে। দিন দিন এর পরিধির গ্রাফ উর্ধ্বমূখী হচ্ছে। অবসরে বা কোন ছুটি পেলে আমরা ফেসবুক টুইটারের মাধ্যমে প্রিয়জনদের সাথে যুক্ত হওয়ার আপ্রাণ চেষ্টা করি। কিন্তু বেশির ভাগ কর্মস্থলে ফেসবুক টুইটার ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা থাকে। আজকে আমরা সেই নিষেধাজ্ঞা উপেক্ষা করে মজার কিছু করার চেষ্টা করব।

আপনি যদি টুইটারের মস্তবড় ফ্যান হোন এবং টুইটার ছাড়া আপনার বিন্দুমাত্রও চলে না তবে আপনি সঠিক স্থানেই আছেন। টুইটার ব্যবহারের প্রচুর অ্যাপস আছে তবে আমি এমন একটি অ্যাপ্লিকেশন শেয়ার করব যেটি আপনি কর্মস্থলে ব্যবহার করতে পারবেন কিন্তু ধরাটা সহজে খেতে পারবেন না। অ্যাপ্লিকেশনটি দারূনভাবে কাজ করে।

Spreadtweet হল অ্যাপ্লিকেশনটির নাম। এটি একটি Adobe Air অ্যাপ্লিকেশন যেখানে টুইটারকে স্প্রেডশীটের মত করে ব্যবহার করা যাবে। অ্যাপ্লিকেশনটির তিনটি ভিন্ন স্ক্রিন রয়েছে।

spreadtweet-2007_thumb[1]

spreadtweet-2007_thumb[1]

স্প্রেডটুইটসের মূল ইন্টারফেসটি সম্পূর্ণ মাইক্রোসফটের অফিসের মত। কারণ এর টুলবার এবং বোর্ডার গুলো একেবারেই মাইক্রোসফট অফিসের সাথে মিলে যায়। আর এটি হল এই অ্যাপ্লিকেশনটির মূল আর্কষন। মাইক্রোসফট অফিসের মত হওয়াতে কর্মস্থলে আপনার ওপর সন্দেহের মাত্রা অনেকাংশ কমে যাবে এতে সন্দেহ নেই। আবার টুলবারগুলোর ওপর কোন ক্লিক কাজ করবে না কারণ সেগুলো ইমেজ। মিনিমাইজ ম্যাক্সিমাইজের যের বাটনগুলো সেগুলো অকেজো এবং শুধুমাত্র দেখানোর উদ্দেশ্য। টুলবারে নিচের অপশনগুলো দিয়ে সহজে টুইট করা যাবে। স্প্রেডশীটে অন্যান্যদের টুইট দেখা যাবে।

বর্তমানে এর মূল অ্যাপ্লিকেশনটি কাজ করছে না তবে শীঘ্রই এটাকে আগের অবস্থাতে ফিরিয়ে আনা হবে। কিন্তু এর ওয়েব ভার্সনটি সচল আছে। এটি দিয়ে কাজ সারা যেতে পারে। কারণ ওয়েব ভার্সনের ইন্টারফেসও ঠিক অফিসের মতই। আপনার মন্তব্যের জন্য ব্যকুল হয়ে অপেক্ষা করছি।

comments

4 কমেন্টস

  1. আমার মনে হয়, এডমিন যদি ফায়ারওয়াল এ *tweet* লিখে কনফিগার করেন, তাহলেই হয়েছে। তবে এখন অনেক সাইট আছে, যে গুলো ফায়ারওয়াল কে বাইপাস করে আপনাকে আপনার কাঙ্খিত সাইট এ নিয়ে যাবে … যদিও তাও বন্ধ করা যায়।

    Computer System Archit. ক্লাসে, আমাদের নূর স্যার একটা কথা বলেছিলেন, “কেউ কোন দিন চোরের চুরি করা বন্ধ করতে পারবে না, শুধু মাত্র চোরের জন্য চুরি করা টাকে কঠিন করে দেয়া যেতে পারে।”

    স্যার কে মিস করছি …… আমার ইউনিভার্সিটির দিন গুলোকে আরো বেশি মিস করছি …।

    খালিদ ভাই কে অনেক ধন্যবাদ, তার সুন্দর একটি পোস্ট এর জন্য।

    • হাসেম ভাই কথাটা বেশ
      কেউ কোন দিন চোরের চুরি করা বন্ধ করতে পারবে না, শুধু মাত্র চোরের জন্য চুরি করা টাকে কঠিন করে দেয়া যেতে পারে 🙂

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.