বিজ্ঞানী দেখাচ্ছেন শিপওয়ার্মের মুখের গঠন ছবি সূত্রঃ ইন্টারনেট

সাগরের নিচে অদ্ভুত সব প্রাণীদের বসবাস। আর এই প্রাণীদের নিয়ে কৌতুহল কিংবা কল্পনার কোন শেষ নেই। এবার বিজ্ঞানীরা নতুন একটি মলাস্কা পর্বের প্রাণীর সন্ধান পেয়েছেন সমুদ্রের নিচে। এটি দেখতে একটি পোকার মত এবং আশ্চর্যের বিষয় হচ্ছে, এটির খোলসের আকৃতি অনেকটা হাতির শুঁড়ের মত। এটিকে বলা হত সামুদ্রিক ইউনিকর্ণ। এর কারণ হচ্ছে, এর বিশাল হাতির মত শুঁড়, যা এটিকে একটি অনন্য বৈশিষ্ট্য দান করেছে।

খোলসের ভেতর থেকে প্রাণীটি বের করছেন বিজ্ঞানী ছবি সূত্রঃ ইন্টারনেট
খোলসের ভেতর থেকে প্রাণীটি বের করছেন বিজ্ঞানী
ছবি সূত্রঃ ইন্টারনেট

প্রাণীটির টিউবুলার শেল বা খোলক লম্বায় প্রায় ৩-৫ফিট। প্রায় এক শতক আগে এই ধরণের প্রাণীর দেখে মিলেছিল সমুদ্রে। কিন্তু এর পরে প্রাণীটির কোন আবাস কিংবা প্রাণীটি পৃথিবীতে এখনো বিরাজমান আছে, তা সম্পর্কে বিজ্ঞানীরা সন্দিহান ছিলেন। নতুন করে আবার সে প্রশ্নটির জন্ম দিল এই প্রাণী। ফিলিপাইনের সমুদ্র অঞ্চলে এই প্রাণীটি দেখা গিয়েছে এবং বিজ্ঞানীরা এর বৈজ্ঞানিক নাম দিয়েছেন কুফাস পলিথ্যালামিয়া। প্রাণীটি মাটির নিচে চাপা ছিল। এত বড় একটি শিপওয়ার্ম তার খোলকের ভেতরে রয়েছে দেখে তা বিজ্ঞানীদের মনে অনেক প্রশ্নের সঞ্চার করেছে।

সামুদ্রিক শেলওয়ার্মের অন্তর্গঠনের ছবি  ছবি সূত্রঃ ইন্টারনেট
সামুদ্রিক শেলওয়ার্মের অন্তর্গঠনের ছবি
ছবি সূত্রঃ ইন্টারনেট

বিজ্ঞানীরা বলছেন প্রাণীটি সমুদ্রের বাসিন্দা হলেও এট মাটির নিচে থাকতেই বেশি স্বাচ্ছ্যন্দ বোধ করে। তারা মাটির নিচ থেকে পাঁচ ধরণের শিপওয়ার্মের নমুনা সংগ্রহ করেছেন। এর মাঝে সবচেয়ে লম্বা যে শিপওয়ার্মটি রয়েছে, তার আকৃতি প্রায় তিন ফিট যেটি কিনা আকারে একটি প্রমাণ সাইজের বেজবল ব্যাটের সমান।

 

 

সূত্রঃ লাইভ সাইন্স

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.