এইতো সেদিনও মোবাইলে ইন্টারনেট ব্যবহার তেমন একটা জনপ্রিয় ছিল না। জনপ্রিয়তা দূরে থাক, মোবাইলে ব্রাউজ করার মতো সাইটই ছিল না। কিছু কিছু ওয়াপ সাইট ব্রাউজ করা যেত কিন্তু তা যেমন ছিল নিষ্প্রাণ তেমনি ছিল না ব্যবহারের কোনো লাভ। কিন্তু স্মার্টফোনের দ্রুত প্রসারের সঙ্গে সঙ্গে এসবই পরিবর্তিত হতে থাকে। শুরু হয় মোবাইলের যুগ। আর সেই সঙ্গে শুরু হয় স্মার্টফোনে ইন্টারনেট ও সোশাল নেটওয়ার্কিং-এর সূচনা।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, মোট স্মার্টফোন ব্যবহারকারীদের এক তৃতীয়াংশই ঘুম থেকে উঠে খাট থেকে নামার আগেই কোনো না কোনো অ্যাপ্লিকেশন চালু করেন। এটা হতে পারে জিমেইল অ্যাপ্লিকেশন, ফেসবুক অ্যাপ্লিকেশন কিংবা টুইটার অ্যাপ্লিকেশন। এরিকসন কনজিউমারল্যাব কর্তৃক পরিচালিত গবেষণায় এই মজাদার তথ্য বেরিয়ে এসেছে।

smartphone_study

গবেষণায় বের হওয়া তথ্যের মধ্যে আরো রয়েছে, ১৮ শতাংশ ব্যবহারকারী ঘুম থেকে উঠে বিছানা ছাড়ার আগেই সোশাল নেটওয়ার্কিং শুরু করে দেন। ৩৪ শতাংশ ব্যবহারকারী শেষ বিকেলে এবং ২০ শতাংশ ব্যবহারকারী ঘুমাতে যাবার আগে সোশাল নেটওয়ার্কিং-এ সময় কাটান বলেও জানিয়েছে এই গবেষণার ফলাফল।

গবেষকরা জানিয়েছেন, ব্যবহার হঠাৎই এতো বেড়ে যাওয়ার পেছনে মূল কারণ হচ্ছে বিভিন্ন স্মার্টফোন ও ট্যাবলেট ডিভাইসে ইন্টারনেটের সহজলভ্যতা এবং এসব ডিভাইসের জন্য প্রায় সব ওয়েবসাইটেরই আলাদা সংস্করণ বা অ্যাপ্লিকেশন থাকা। স্মার্টফোন বাজারে সয়লাব হয়ে যাওয়ার আগে মানুষ কালেভদ্রে মোবাইল থেকে ইন্টারনেট ব্যবহার করতো। কিন্তু এখন দিন বদলে গেছে। এখন অনেক ক্ষেত্রে দেখা যায় মানুষ কম্পিউটারের চেয়ে মোবাইল দিয়েই বেশিক্ষণ সময় ইন্টারনেটে বা বিশেষ করে ‘ফেসবুকে’ সময় কাটাচ্ছেন।

যুক্তরাষ্ট্র, ইউরোপ ও জাপানসহ বেশ কয়েকটি লোকেশনে প্রায় ১৮ মাস ধরে চলা এই গবেষণায় এসব তথ্য বেরিয়ে এসেছে। জানা গেছে, অধিকাংশ ব্যবহারকারীই অ্যাপ্লিকেশন ছাড়া তাদের জীবন কল্পনাই করতে পারেন না! এ থেকেই বোঝা যায় অ্যাপ্লিকেশনের উপর তাদের নির্ভরশীলতা কতটা বেড়েছে।

আমার মোবাইলে ইন্টারনেট থাকতে আমিও অবশ্য ঘুম থেকে উঠার পরপরই জিমেইল চেক করতাম। 😉 তো আপনি ঘুম থেকে উঠেই কোন অ্যাপ্লিকেশন চালু করেন? ফেসবুক? নাকি জিমেইল? নাকি কম্পিউটারই পছন্দ আপনার?

comments

5 কমেন্টস

  1. সকালে উঠে fb নোটিফে……… না দেখলে দিনটি যেন শুরু হতে চায় না আমি…………
    তথ্য শেয়ার করার জন্য ধন্যবাদ

  2. আমার nokia তে অপেরা মিনি চালাই ।
    খেতে যাবার আগে, ঘুমথেকে উঠে, ঘুমাতে যাবার আগে ও ঘন্টায় কমপক্ষে একবার বিজ্ঞান প্রযুক্তি চেক করি ও স্নাপ টু দিয়ে ফেসবুক চেক করি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.