ফটো শেয়ারিং এর জন্য ফেইসবুক দারুন একটি প্ল্যাটফরম। প্রায় প্রতিদিনই হয়তো আপনার বন্ধুরা ফেইসবুকে ফটো এলবাম আপলোড করছে। আপনি নিজেও হয়তো করছেন। ধরুন আপনার বন্ধুর কোন একটি ফটো এলবামের ফটোগুলো আপনার পছন্দ হয়েছে এবং আপনি এগুলো আপনার পিসিতে রাখতে চাচ্ছেন। সেক্ষেত্রে এগুলো সেইভ করার জন্য গতানুগতিক পদ্ধতি অর্থাৎ ছবিতে রাইট মাউস বাটন ক্লিক করে “Save Image As” দিয়ে সেইভ করা। তবে এটি করতে একদিকে যেমন সময় বেশি লাগবে, আরেকদিকে ছবির পরিমান বেশি হলে বেপারটা হবে বিরক্তিকর।

কিন্তু এখন থেকে আপনি ইচ্ছে করলে মাত্র এক ক্লিকেই যেকোন ফেইসবুক এলবাম ডাউনলোড করে নিতে পারবেন। আর এর জন্য আপনার থাকতে হবে মজিলা ফায়ারফক্স ব্রাউজার এবং ইন্সটল করে নিতে হবে ছোট একটি প্লাগিন, যা করতে কয়েক মিনিটের বেশি লাগবে না।

facePAD

FacePAD নামক এই প্লাগিনটি যে কোন ফেইসবুক ফটো এলবাম ডাউনলোড করতে পারে কোন ঝামেলা ছাড়া। প্রথমে এই লিংক থেকে প্লাগিন ইন্সটল করে নিন। এরপর ফায়ারফক্স রিস্টার্ট করুন। এবার যে এলবামটি ডাউনলোড করতে

2010-07-29_175115

চান তার নামের উপর মাউস পয়েন্টার রেখে রাইট বাটন ক্লিক করে Download Album with FacePAD এ ক্লিক করুন। এরপর একটি পপ-আপ উইন্ডো আসবে এবং সেটিকে ম্যাক্সিমাইজ করুন। ব্যস, আপনার কাজ শেষ। এবার ছবি গুলো সব ডাউনলোড হতে থাকবে। ইন্টারনেট স্পীড এবং ছবির সংখ্যার উপর নির্ভর করে এটি কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিট লাগতে পারে। ফেইসপ্যাড এর আরেকটি ভালো দিক হচ্ছে, এটি দিয়ে ডাউনলোড করা ছবিগুলো পুরো রেজুলেশনে থাকবে। সুতরাং, ডাউনলোড করা ছবির মান থাকবে অরিজিনাল ছবির মত।

comments

5 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.