কেমন আছেন আপনারা সবাই? আচ্ছা বলুন তো, আমরা বাসাতে কিংবা অফিস এ বিভিন্ন সময় লিখা-লিখির কাজে কোন সফটওয়্যার টি ব্যবহার করি? জ্বি, মাইক্রোসফট এর অফিস স্যুইট। সাধারনত পাইরেটেড টা দিয়েই কাজ সারি আমরা বাসা তে, অফিসে তো অফিস এর টাকাতে কেনাই হচ্ছে। আজকে আমি আপনাদের সামনে একটি সফটওয়্যার এর রিভিউ তুলে ধরতে চাচ্ছি, যার মূল বক্তব্য হচ্ছে…

123খুবি সাম্প্রতিক আমার অফিস এ মাইক্রোসফট অফিস ২০১০ প্রো প্লাস এর দশ টি লাইসেন্স কেনা হয়েছে, যার প্রতিটার দাম পড়েছে প্রায় ৫০০ ডলার করে, (৭১ টাকা প্রতি ডলারের দাম হলে আসে, ৩৫,৫০০ টাকা) এটা ঠিক যে মাইক্রোসফট অফিস স্যুইট গুলো বেশ কাজের, অনেক কিছুই করা যায়। কিন্তু একটু বসে চিন্তা করে দেখুনতো, আমরা কি কি কাজে এই অফিস স্যুইট টি ব্যবহার করি ?

ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডশীট, এবং প্রেজেন্টেশন … আর কি? হুম, মাঝে মাঝে অন্যান্য অ্যাপ্লিকেশান এর ব্যবহার যে হয় না, তা কিন্তু নয়। তবে প্রথম তিনটার ব্যবহারই বেশি।

আচ্ছা, এই ৫০০ ডলার যদি অন্য কোন কাজে লাগানো যেত ? কিন্তু আমাদের অফিস বা বাসার কাজের জন্য অফিস স্যুইট এর কি হবে !!!!!!

symphony_logo

আমাদের এই সমস্যার সমাধান নিয়ে এলো, আইবিএম লোটাস সিম্ফোনি ৩.০। সম্পূর্ন সফটওয়্যার টি ইকলিপ্স রিচ ক্লায়েন্ট প্লাটফর্ম (Eclipse Rich Client Platform) এর বেইজ এর উপরে করা হয়েছে, এবং এর শেল হিসেবে কাজ করা হয়েছে আইবিএম লোটাস এক্সপেডিটর (IBM Lotus Expeditor) এর উপরে। সবচাইতে মজার বিষয় হচ্ছে, এর কোর অফিস স্যুইট কোড টি কিন্তু নেয় হয়েছে আমাদের সকলের পরিচিত ওপেন অফিস ডট ওরগ ৩.০ (OpenOffice.org 3) থেকে।

আইবিএম লোটাস সিম্ফোনি তে আপনি যেকোন ধরনের ডকুমেন্ট বা টেক্সট বানাতে, এডিট করতে পারবেন। বর্তমানে এটা সম্পূর্ন ফ্রি তে দেয়া হচ্ছে। প্রথম বের হয় ২০০৭ এ, তখন এর নাম টি ১৯৮০ সালে বের হওয়া ডস স্যুইট লোটাস সিম্ফোনি (DOS suite Lotus Symphony) ছিল। তবে ডস স্যুইট লোটাস সিম্ফোনি এবং এখনকার আইবিএম লোটাস সিম্ফোনি কিন্তু সম্পূর্ন আলাদা। আইবিএম লোটাস সিম্ফোনি এর আগের ভার্শন টি, যার নাম ছিল, লোটাস স্মার্ট স্যুইট (Lotus SmartSuite), এর সাথেও আপনি বর্তমান ভার্শন টির কোন মিল খুঁজে পাবেন না।

আইবিএম লোটাস সিম্ফোনি ৩.০ সফটওয়্যার টিতে আপনি পাবেন,

Untitled 2

  • আইবিএম লোটাস সিম্ফোনি ডকুমেন্টস (ওয়ার্ড প্রসেসর)
  • আইবিএম লোটাস সিম্ফোনি স্প্রেডশীটস (স্প্রেডশীট প্রোগ্রাম)
  • আইবিএম লোটাস সিম্ফোনি প্রেজেন্টেশনস (প্রেজেন্টেশন প্রোগ্রাম)

Untitled 3

ট্যাব ব্রাউজিং এর সাথে আমরা সবাই পরিচিত। বর্তমানে, ফায়ারফক্স, অপেরা, ক্রোম এবং আমাদের প্রায় সকলের অপছন্দের ইন্টারনেট এক্সপ্লোরার এ ট্যাব ব্রাউজিং করা যায়। এই সুবিধা টি আপনি পাবেন আইবিএম লোটাস সিম্ফোনি ৩.০ তে। এর মানে, আপনাকে কয়েক টি উইন্ডো খোলার ঝামেলা তে না গিয়ে, একটি উইন্ডো তেই ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডশীট, এবং প্রেজেন্টেশন এর কাজ করে নিতে পারবেন।

মজার বিষয় হচ্ছে, ওইয়েব সাইট থেকে আপনি অনেক ধরনের প্লাগ-ইন্স ও ডাউনলোড করে নিতে পারবেন।

আইবিএম লোটাস সিম্ফোনি সমস্ত ওপেন ডকুমেন্ট (.odt, .ods, .odp, .odb, .odg, .odf ), মাইক্রোসফট অফিস, লোটাস স্মার্ট স্যুইট এর ফরম্যাট সাপোর্ট করে থাকে এবং এটা পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট (Portable Document Format বা পিডিএফ) এ যে কোন ফাইল এক্সপোর্ট এবং ওপেন অফিস এক্সে এম এল (Office Open XML) ফাইল কে ইমপোর্ট করতে পারে।

আইবিএম লোটাস সিম্ফোনি ৩.০ লিনাক্স, উইন্ডোজ এবং ম্যাক ওএসএক্স সাপোর্ট করে।

সফটওয়্যার টির হোম পেজেই ডাউনলোড করার অপশন টি পাবেন। তবে ডাউনলোড করার আগে, আপনাকে সাইট এ গিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে (একটু ঝামেলা হয়ে গেল, তাই না ? গুগল এ খুঁজে দেখেন, পেয়ে যাবেন…… হা হা হা ……)।

চলুন এবার সফটওয়্যার টির কিছু স্ক্রীন শট দেখে নেই;

Untitled 5আইবিএম লোটাস সিম্ফোনি ডকুমেন্টস (ওয়ার্ড প্রসেসর)

Untitled 6

আইবিএম লোটাস সিম্ফোনি স্প্রেডশীটস (স্প্রেডশীট প্রোগ্রাম)

Untitled 4 আইবিএম লোটাস সিম্ফোনি প্রেজেন্টেশনস (প্রেজেন্টেশন প্রোগ্রাম)

আশা করি সফটওয়্যার টি আপনারা ব্যবহার করবেন এবং সফটওয়্যার টি কেমন লাগলো এবং রিভিউ টি কেমন হলো দয়া করে মন্তব্য করবেন।

বিঃদ্রঃ প্রায় সকল তথ্যই উইকি থেকে নেয়া

sign3

comments

9 কমেন্টস

  1. আপনাকে অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য ।

  2. আগে ব্যবহার করে দেখি………….পরে বলবো …………..কেমন………

    • অবশ্যই … তবে আমি বেশ আশাবাদি, কেননা আমাদের প্রোজেক্ট ম্যানেজার, যেই মানুষ টা মাইক্রোসফট এর কঠিন ভক্ত, সে যেহেতু বলেছে মারাত্বক … তাহলেত কোন কথাই নেই। তবে, উনি কিন্তু প্রো ইউজার না… অফিস ইউজার … হা হা হা

  3. যারা ব্যবহার করলেন তাদের মতামত এটি ব্যবহার করতে উৎসাহিত করবে।

    • নাহিয়ান ভাই, আমি আপনার সাথে একমত …
      তবে আমার নিজের মতামত যদি জানতে চান, তাহলে আমি বলব, ৫০০ ডলারের মাইক্রোসফট অফিস ২০১০ প্রো প্লাস থেকে অনেক অনেক অনেক ভালো … (যদিও কিছু ঘাটতি আছে, যেমন; অউটলুক, অ্যাক্সেস, ওয়ান নোট, ভিসিও ইত্যাদি নেই) … কোথায় ৫০০ ডলার আর কোথায় ০ ডলার … 😉

  4. I am a new browser of this web site and fond of it. Please tell me how to write bengali in lotus Symphony 3.0.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.