আমিনুল ইসলাম ভাই এবং রাহাত ভাই উবুন্টু ব্যবহারের পক্ষে অনেক কিছুই বলেছেন। এছাড়াও আরও অনেকেই উবুন্টু ব্যবহারের পক্ষে বলেছেন এবং লেখা গুলোতেও এমন অনেক কথা জেনেছি আর জানার কাজটা সত্যিই অনেক ভালো কাজ। তাই আমার কাছ থেকেও আপনারা কিছু জেনে নিন। উবুন্টু ব্যবহারের পক্ষে লেখা গুলো নিঃসন্দেহে যুক্তিপূর্ণ। এইসব প্রবল যুক্তিপূর্ণ কথায় লালায়িত হয়ে আমি ইন্টারনেট থেকে অনেক সাধনার পর উবুন্টু ডাউনলোড করি এবং যথারীতি সিডিতে রাইট করি। তারপর যখন সেটি ড্রাইভে রেখে টেস্ট করি মনে হয়েছিল আমার কষ্ট বুঝি স্বার্থক হল! প্রথম দেখায় উবুন্টু ভালোই লাগল।

2010-10-27_194554

তারপর আমি উবুন্টু উইন্ডোজ এক্সপির সাথে সাইড বাই সাইড ইন্সটল করি, কিন্তু তখনি স্ক্রিনে একটি অ্যালার্ট দেখতে পাই যে আমার হার্ডডিস্কে নাকি সমস্যা আছে, যাহোক আমি এই ব্যপারটা এড়িয়ে গিয়ে কম্পিউটার রিস্টার্ট করি। রিস্টার্ট তো হল কিন্তু স্টার্ট আর হলনা, না এক্সপি না উবুন্টু, কম্পিউটার বুট-ই হচ্ছেনা! এখানে একটা কথা বলে রাখি যে উবুন্টু যখন ইন্সটল করি, তখন এরকম একটি মেসেজ এসেছিল যে বুট লোডার ইন্সটল করা যাচ্ছেনা, আমি কয়েকবার রিট্রাই এ ক্লিক করি কিন্তু তারপরও না হওয়াতে আমি ইন্সটলেশান শেষ করি বুট লোডার ছাড়াই।

যাহোক, এরপর তো কম্পিউটার ফর্মেট করা ছাড়া গতি নেই, তাই ভাবলাম এবার উবুন্টুই শুধু ইন্সটল করব। যেই ভাবা সেই কাজ, উবুন্টু ইন্সটল হল। কিন্তুী এবারও হার্ডডিস্ক সম্পর্কে একই মেসেজ এল। মাথা বিগড়ে যাবার মত অবস্থা, ভাবলাম উইন্ডোই চলুক, তাই উইন্ডোজ এক্সপির সিডিটা কম্পিউটারে ঢুকিয়ে রিস্টার্ট বাটনে চাপি। তারপর যখন সিডি থেকে বুট হল, আমি ইন্সটল উইন্ডোজ এক্সপি সিলেক্ট করলাম এবং আমার কম্পিউটারের ড্রাইভ গুলোর স্ক্রিনটি এল, তখনি আমার চক্ষু চড়কগাছ অবস্থা! আমার হার্ডডিস্ক মেমোরি একবারেই একসাথে দেখাচ্ছে! তার মানে আমার ড্রাইভ গুলো ডিলেট হয়ে গেছে! আমার সাধের এত তথ্য সব গেল কই? ভাইরে, মূহুর্তের জন্য আমার মনে হল আমি গরিব হয়ে গেছি, কেঁদে ফেলার মত অবস্থা!

যাক, “সবই কপালের লিখন” এই কথাটা মেনে নিয়ে উইন্ডোজই ব্যবহার করতে লাগলাম, কয়েকটি ডিভিডিতে কিছু সেভ করা ছিল এগুলোই এখন আমার সম্বল, এগুলো নিয়েই আছি।
আজকে আমি আবার সেই উবুন্টুর সাক্ষাত পাই! আমি কিছুদিন আগে অনলাইনে একটি উবুন্টু সিডির রিকোয়েস্ট পাঠিয়েছিলাম, যার জন্য আজ পোস্টম্যান আমাকে সেটি দিয়ে যায়। এখন ভাবছি কি করব।

বি: দ্র: এটি আমার ব্যক্তিগত অভিজ্ঞতামাত্র, আমি উবুন্টুর পক্ষে-বিপক্ষে কিছুই বলিনি।

comments

15 কমেন্টস

  1. আমিও সেটাপ দিয়ে ছিলাম।সব ঠিক আছে সুধু ওয়ারলেস ইনটারনেট আনো ভাবে কানেংশন করতে পারিনা।

  2. আপনার সমস্যাটি দু:খজনক। এরকম কিছু তো হওয়ার কথা না। তবু আপনি সমস্যার সমাধান না পেলে এটি বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক বা বিডিওএসএন কে জানাতে পারেন। বিডিওএসএন টিম যথা শীঘ্রই এর সমাধান দিবে আপনাকে। support@bdosn.org

  3. Ubuntu deafult setup hishebe HDD er all partition delete kore, then new partition create kore install hoy. Ubuntu install er age customise kore “Install to unallocated area” dile kaj hobe

  4. আমি Live Flash Drive create করতে গিয়ে Ubuntu Install করলাম আমার 8GB USB Drive এ। এটা আমার use করা প্রথম command line based OS. কিছু না বুঝে আমি ভাবলাম এটা আমার জন্য না। আমি তাই আমার USB Drive format করলাম। তখন আমি বুঝতে পারলাম Ubuntu আমার USB Drive খেয়ে ফেলছে। আমার 8GB USB Drive এখন 99MB হয়ে গেছে। 🙁

  5. আমি Live Flash Drive create করতে গিয়ে Ubuntu Install করলাম আমার 8GB USB Drive এ। এটা আমার use করা প্রথম command line based OS. কিছু না বুঝে আমি ভাবলাম এটা আমার জন্য না। আমি তাই আমার USB Drive format করলাম। তখন আমি বুঝতে পারলাম Ubuntu আমার USB Drive খেয়ে ফেলছে। আমার 8GB USB Drive এখন 99MB হয়ে গেছে।

    • unetbootin ডাউনলোড করে রান করুন…আপনার ফ্ল্যাশ ড্রাইভ ইনসার্ট করে ওএস হিসেবে ubunto সেট করে দিন এবং ডেস্টিনেশান হিসেবে ফ্ল্যাশ ড্রাইভটিকে দেখিয়ে দিন; এবার আপনার ফ্ল্যাশ ড্রাইভটি একটি লাইভ ওএস ড্রাইভ হয়ে যাবে।
      এটা আসলেই দারুণ কাজ করে এবং, প্রয়োজন শেষে আমি ড্রাইভটাকে ফরম্যাট না দিয়ে কেবল ফাইলগুলো ডিলিট করে দিলেও সাধারণ ফ্ল্যাশ ড্রাইভে পরিণত হয়!
      উবুন্তুর ভেতরেও বোধয় একটা বিল্ট-ইন USB boot creator আছে, কিন্তু কখনো ব্যবহার করে দেখি নি!
      এরপরও সমস্যা হলে অনুগ্রহ করে জানান আমাকে!
      ধন্যবাদ।

  6. মাহফুজ ভাই,আপনার লেখাটি আমি পড়লাম but এটা কোন বিড়ম্বনা নয়,এটা আপনার ভুল।
    Ubuntu Installation এর সময় ১টি important step আছে ।
    আপনি আমার ব্লগ http://sajibnandy.blogspot.com এ গিয়ে Linux Installation(Red Hat Enterprise Edition 5) এর step:10 & Step:11 ভালভাবে পরে ধারনা নিতে পারেন।
    সময়ের অভাবে বিস্তারিত বলতে না পারায় দুঃখিত।
    Ubuntu Installation নিয়ে বিস্তারিত লেখার ব্যাপরটি মাথায় থাকল।

  7. উবুন্টু ব্যবহার করছি দুই মাস যাবত। লিবারি অফিস ব্যবহার করছি। আজকে লিবারি অফিসের মাধ্যমে বাংলা লিখে ভাল লাগছে। আপনাকে ধন্যবাদ টিপেসর জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.