বর্তমানে বাংলাদেশে ওপেন সোর্স অপারেটিং সিস্টেম ও সফটওয়্যারগুলোর জনপ্রিয়তা বেড়েই চলছে। আর এর মাঝে সবচেয়ে জনপ্রিয় হল উবুন্টু। তবে উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল করার পদ্ধতি একটু ভিন্ন হবার কারণে সাধারন উইন্ডোজ ব্যবহারকারীরা অনেক ক্ষেত্রেই উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল করা নিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হন।

উবুন্টু
উবুন্টু

উবুন্টুতে সয়টওয়্যার ইন্সটল করার বেশ কিছু পদ্ধতি রয়েছে। নিচে এর কয়েকটি নিয়ে আলোচনা করছিঃ

উবুন্টু সফটওয়্যার সেন্টার
উবুন্টু সফটওয়্যার সেন্টার হল উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল করার অন্যতম পদ্ধতি। এখানে একজন ব্যবহারকারীর প্রয়োজনীয় প্রায় সকল সফটওয়্যারই রয়েছে এবং এখান থেকে খুব সহজেই সেগুলো ইন্সটল করা যায়। এখানে Accessories, Education, Office, Programming সহ বিভিন্ন ভাগে বিভক্ত অসংখ্য সফটওয়্যার রয়েছে। পছন্দের সফটওয়্যারে ডাবল ক্লিক করলেই ইন্সটল বাটন আসবে এবং বাটনে ক্লিক করলেই ডাউনলোড ও ইন্সটল হয়ে যাবে।

উবুন্টু সফটওয়্যার সেন্টার
উবুন্টু সফটওয়্যার সেন্টার

আনইন্সটল করতে চাইলে উবুন্টু সফটওয়্যার সেন্টারে যেয়ে সার্চে সফটওয়্যারটির নাম সফঠকভাবে লিখলে লিস্টে সেই সফটওয়্যারটির নাম আসবে এবং একইভাবে ডাবল ক্লিক করে আনইন্সটল করতে পারবেন। উবুন্টু সফটওয়্যার সেন্টার অনেকটা উইন্ডোজের Add/Remove Programs এর বিকল্প।

.deb ফাইল
.deb ফাইল হল উইন্ডোজের setup.exe এর বিকল্প, অর্থাৎ এটা পুরোপুরি .exe এর মত কাজ করে। উইন্ডোজে যেমন .exe ফাইলে ক্লিক করলেই সফটওয়্যার ইন্সটল হয়ে যায় তেমনি উবুন্টুতে .deb ফাইলে ডাবল ক্লিক করলেই সফটওয়্যারটি ইন্সটল হয়ে যায়। .deb ফাইলগুলো ডাউনলোড করলে মূলত ডিফল্ট লোকেশন Places>Downloads –এ সংরক্ষিত হয়। সেখান থেকে ডাবল ক্লিক করলেই সফটওয়্যার ইন্সটল হয়ে যাবে।

Getdeb ওয়েবসাইট
Getdeb ওয়েবসাইটটিতে থেকেও খুব সহজেই সফটওয়্যার ইন্সটল করা যায়। এই পদ্ধতিটি একটু অপরিচিত হলেও খুবই সহঝ। এমন অনেক সফটওয়্যার আছে যেগুলো বেশ জনপ্রিয়, কিন্তু নতুন হবার কারনে সফটওয়্যারগুলো উবুন্টু সফটওয়্যার সেন্টারে পাওয়া যায়না। নতুন সফটওয়্যার গুলো উবুন্টু সফটওয়্যার সেন্টারে অন্তর্ভুক্ত হতে বেশ কিছু সময় লেগে যায়। তাই নতুন সফটওয়্যার বা পুরোনো সফটওয়্যারের নতুন ভার্সন মানুষের কাছে পৌছে দেয়ার উদ্দেশ্যেই এই ওয়েবসাইটটি খোলা হয়েছে। এখান থেকে সফটওঢয়্যার ইন্সটল করার জন্য প্রথমে উবুন্টু থেকে যে কোন ব্রাউজার ব্যবহার করে http://www.getdeb.net -এ যেতে হবে।

Getdeb ওয়েবসাইট
Getdeb ওয়েবসাইট

তারপর সাইটটির উপরের দিকে থাকা Apps লিংকটিতে ক্লিক করতে হবে। ফলে সাইটটির সকল সফটওয়্যারের তালিকা আসবে। আপনি চাইলে Filter By Genre থেকে নির্দিষ্ট সফটওয়্যারও খুজে নিতে পারেন। নির্দিষ্ট সফটওয়্যারটি সিলেক্ট করে Install this now বাটনে ক্লিক করলেই সফটওয়্যারটি ডাউনলোড হয়ে ইন্সটল হয়ে যাবে।

কমান্ড লাইন ব্যবহার করে
উবুন্টুতে সফটওয়্যার ইন্সটলের সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে কমান্ড লাইন ব্যবহার করে ইন্সটল করা। তবে কেন এই পদ্ধতিটাকে সবার আগে লিখিনি? কারণ লোকজন কমান্ড লাইনে কোন কাজ করতে এমনিতেই ভয় পায়, তাই যদি প্রথমেই এই লেখাটা কমান্ড লাইনে ইন্সটল পদ্ধতি দিয়ে শুরু করতাম তাহলে লোকজন পোস্টটা না পড়েই পালিয়ে যেত! 😛
কমান্ড লাইনে কাজ করার জন্য আপনাকে টার্মিনাল খুলতে হবে, এজন্য Applications -> Accessories > Terminal এ যান। টার্মিনাল ওপেন হয়ে গেলে নিচের মত কমান্ড দিতে হবেঃ

sudo apt-get install SOFTWARE_NAME

এখানে SOFTWARE_NAME অংশে আপনি যে সফটওয়্যারটি ইন্সটল করতে চান তার নাম উল্লেখ করবেন। যেমন: যদি ভিএলসি প্লেয়ার ইন্সটল করতে চান তবে টার্মিনালে লেখা আপনার কমান্ডটি হবে নিচের মতঃ

sudo apt-get install vlc

এই কমান্ডটি লিখে এন্টার  (Enter) চাপলে আপনার পাসওয়ার্ড চাইবে, পাসওয়ার্ড দেয়া হয়ে গেলে সফটওয়্যারটি ইন্সটল হয়ে যাবে।

এছাড়াও উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল করার বেশ কিছু পদ্ধতি রয়েছে। তবে সেগুলো অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য। নতুন এবং সাধারন ব্যবহারকারীদের মাঝে মূলত এই পদ্ধতিগুলোই আমার কাছে সহজ মনে হয়েছে ।

এই পোস্টের বেশিরভাগ তথ্য প্রথম আলো, উবুন্টুবিডি এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক কতৃক প্রকাশিত উবুন্টু সহায়িকা বইটি থেকে নেয়া হয়েছে।

comments

10 কমেন্টস

  1. হুম নতুন ভাবে সফটওয়ার ইনসটল করতে পারবো।রাহাত ভাই আমরা তো দেশের বাহিরে থাকি তাই বই সংগ্রহ করতে পারিনা।আপনাকে আনেক ধন্যবাদ।

  2. আপনার লিনাক্স বিষয়ক পোস্ট গুলো ভালই লাগছে। অনেক ধন্যবাদ।

  3. উবুন্ডুতে কি এডোবি ব্যবহার করা যায়????

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.