প্রযুক্তি জগতে যারা নিয়মিত তাদের অনেকেই হয়তো জানেন যে লিনাক্স বেসড ওপেন সোর্স অপারেটিং সিস্টেমগুলোর জনপ্রিয়তা বর্তমানে উল্লৈখযোগ্য হারে বাড়ছে। আর এসব ওপেন সোর্স অপারেটিং সিস্টেমগুলোর মাঝে বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে উবুন্টু। বাংলাদেশেও উবুন্টু ব্যবহারকারীর সংখ্যা এখন কম নয়। কিন্তু উইন্ডোজের সাথে এর বেশ পার্থক্য থাকায় প্রথমদিকে অনেকেই উবুন্টু ব্যবহার করতে কিছু সমস্যার সম্মুখীন হন। আজকের পোস্টটা মূলত তাদের জন্যই অর্থাৎ নতুন উবুন্টু ব্যবহারকারীদের জন্য।

উবুন্টু
উবুন্টু

বলে রাখা ভালো এসব সমস্যায় আসলে ঘাবড়ানোর কিছুই নেই!  একবার উবুন্টুর মজা পেলে দ্বিতীয়বার কেউ সহজে উইন্ডোজের দিকে পা বাড়ায়না, এর জলজ্যান্ত প্রমাণ আমি নিজেই 😉
উবুন্টু ব্যবহার করতে গিয়ে প্রথমদিকেই ব্যবহারকারীরা যে সমস্যায় পড়েন সেটা হল বাংলা লেখা।  আমি নিজেও এই সমস্যায় পড়েছিলাম বছরখানেক আগে।  আমি ইউনিজয় দিয়ে লিখতে অভ্যস্থ তাই অন্য লেআউট দিয়ে লিখতে পারছিলামনা। বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি, একদিনের মাঝেই ইউনিজয় দিয়ে লেখা শুরু করলাম। বর্তমান ব্যবহারকারীদের মধ্যে আমার মতে ইউনিজয় ও ফোনেটিক এর প্রচলনই বেশি তাই এই দুটি নিয়েই আমি পোস্ট দিচ্ছি। আপনি চাইলে অভ্র ফোনেটিক দিয়েও উবুন্টুতে বাংলা লিখতে পারেন।

ইউনিজয়ঃ

প্রথমেই ইউনিজয় লেআউটে বাংলা লেখার পদ্ধতি সম্পর্কে বলি। এজন্য System > Administration থেকে Synaptic Package Manager খুলুন। পাসওয়ার্ড দেয়া থাকলে আপনার ইউজার পাসওয়ার্ড দিয়ে চালু করুন। এবার Search বক্সে m17n লিখে সার্চ করুন। সেখান থেকে m17n-db এবং scim-m17n প্যাকেজ দুটি বাছাই করে Mark For Installation দিয়ে Apply দিয়ে ইন্সটল করুন। প্যাকেজ ডাউনলোড হয়ে ইন্সটল করা পর্যন্ত অপেক্ষা করুন।

Synaptic Package Manager
Synaptic Package Manager

আপনি চাইলে Synaptic Package Manager দিয়ে ইন্সটল করতে না চাইলে সরাসরি Terminal দিয়েও ইন্সটল করতে পারেন। এজন্য Applications > Accessories  থেকে Terminal খুলে নিচের কমান্ডটি কপি করে দিন দিন:
$

sudo apt-get install m17n-db scim-m17n

এখানে $ ব্যবহার করেছি কমান্ড বোঝাতে, এটা সাধারনত Terminal এ কিছু লেখার আগেই দেয়া থাকে তাই $ কপি করার কোন প্রয়োজন নেই। কমান্ডটি দিয়ে Enter দিলেই প্যাকেজ দুটি ইন্সটল হয়ে যাবে।

Terminal
Terminal

ডাউনলোড ও ইন্সটলের কাজ শেষ ! এবার Applications > Accessories থেকে Terminal খুলে নিচের কমান্ডটি দিন:
$

 sudo gedit /etc/X11/Xsession.d/90im-switch

এই কামান্ডটি দেয়ার পর Enter করলে নোটপ্যাডের মত একটি টেক্সট এডিটর আসবে। সেখানে কিছু থাকলে মুছে ফেলুন। আর না থাকলে সরাসরি নিচের লেখাগুলো কপি-পেস্ট করে দিন:

export XMODIFIERS="@im=SCIM"
export XIM_PROGRAM="scim -d"
export GTK_IM_MODULE="scim"
export QT_IM_MODULE="scim"

লেখা হলে Save দিয়ে বেরিয়ে আসুন।

snapshot4

এবার System > Preference থেকে SCIM Input Method Setup (Smart Common Input Method) চালু করুন। এরপর বামপাশে IM Engine এর নিচে Global Setup এ যেয়ে Disable All দিয়ে সবগুলো থেকে টিক চিহ্ন উঠিয়ে দিন। সেখান থেকে Bengali অপশনে যেয়ে bn-unijoy -এ টিক চিহ্ন দিয়ে Apply করুন এবং Ok দিয়ে বেরিয়ে আসুন।

snapshot5

ব্যস, আপনার কাজ শেষ! এবার কম্পিউটার রিস্টার্ট দিন এবং Ctrl+Space চেপে ইউনিজয় চালু করে ইন্টারনেট ব্রাউজারসহ যেকোন Application এ বাংলা লিখুন! আর যারা Phonetic এ লিখতে অভ্যস্থ তারাও খুব সহজেই উবুন্টুতে অভ্র ব্যবহার করতে পারেন। সময় স্বল্পতার কারনে আজ লিখতে পারছিনা তবে আশা করি খুব শীঘ্রই উবুন্টুতে অভ্র ইন্সটল করা সম্পর্কেও পোস্ট দেবো। 🙂

comments

19 কমেন্টস

  1. ভালো হয়েছে সব সময়ের মত তবে আমার কেন জানি মনে হয় বুকমার্কলেট মানে গুগল এর বুকমার্কলেট দিয়ে ব্যবহার করা সবচেয়ে সোজা নেট এ মানে ব্রাউসার এ .

  2. ডাউনলোড ইন্সটলের পরে এতো ঝামেলা করতে হয় নাকি? আমি তো আরো সহজে আইবাস থেকে সেট করে ফেলি।

    যাই হোক, উবুন্টুকে খুব মিস করি। 🙁 তুমি তো শান্তিতেই আছো। গিগাসেট তো উবুন্টুতে কাজ করে। আমি যন্ত্রণায়।

    • আমিও আইবাস থেকে সেট করতে পারি কিন্তু আইবাস থেকে করলে আবার স্টার্টআপে আইবাস রাখতে হয় তাই SCIM এরটাই আমার কাছে ভাল লাগে।
      আর তোমার বাংলালায়ন ইনডোর মডেমে লিনাক্স সাপোর্ট নেই ? 😕

      • স্টার্টআপে আইবাস রাখতে হয় না। বেটার ওয়ে আছে। পরে বলবো।

        ইনডোর মডেমে সাপোর্ট আছে। কিন্তু কাজ করার মাঝখানে কারেন্ট গেলেই সমস্যা। তখন আর কিউবি দিয়ে কাজ হয় না। কাজ সব বাদ দিয়ে সিস্টেম রিস্টার্ট করতে হয়।

        • তাহলে আইবাসের বিস্তারিতসহই একটা পোস্ট দিয়ে দাও। 😀
          আর আমি যতদূর জানতাম আইবাস এ লেআউট সুইচ করার জন্য কোন কীবোর্ড শর্টকাট নেই। মাউস দিয়ে বারবার ক্লিক করে লেআউট সুইচ করতে হয়। এই জিনিসটা আমার কাছে ভাল লাগতোনা। লেখার সময় কীবোর্ড থেকে হাত উঠিয়ে আবার মাউস দিয়ে ক্লিক করাটা একটু বিরক্তিকর। যদিও আমি এ ব্যাপারে নিশ্চিত নই, SCIM পদ্ধতিটা জানার পর আর আইবাস ব্যবহার করিনি অনেকদিন 😕

  3. উবুন্টু বড় জটিল মনে হয় ……এক বার সেটাপ করে ইন্টারনেট কান্টেট করতে পারিনাই অডিও ভিডিও চালাতে
    পারিনাই………রাহাত ভাই আবার নিয়মিত আপনাকে পাচ্ছি মনে হয় বিপি তে ……..য়ারা উবুন্টু ব্যবহার করে তাদের কাজে
    লাগবে…….ধন্যবাদ

  4. ভাই আমার একটা উবুন্টু দরকার কিন্তু আমাদের এখানে পাওয়া যায়না কিভাবে পেতে পারি প্লিজ আমার ইমেইলmahmudemran25@yahoo.com

  5. Good day I am so thrilled I found your blog, I really found you by mistake, while I was searching on Bing for something else, Anyhow I am here now and would just like to say thanks a lot for a remarkable post and a all round entertaining blog (I also love the theme/design), I don抰 have time to read through it all at the moment but I have bookmarked it and also included your RSS feeds, so when I have time I will be back to read more, Please do keep up the superb job.
    NIKE AIR MAX 1

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.