উবুন্টুতে বাংলা লেখা নিয়ে বরাবরই অনেকে সমস্যায় পড়েছেন। তবে সব সমস্যারই সমাধান রয়েছে। গত পর্বে উবুন্টুতে ইউনিজয় লেআউট ইন্সটল ও ব্যবহার সম্পর্কে বিস্তারিত বলেছিলাম। আর এই পর্বে উবুন্টুতে অভ্র ফোনেটিক ইন্সটল করার পদ্ধতিটা বলছি। আগের পোস্টটি চাইলে এখান থেকে দেখে নিতে পারেন। এবার আসল কথায় আসা যাক। প্রযুক্তি জগতের খোজখবর রাখা প্রায় কারোই অজানা নয় যে অভ্র বাংলা লেখার জন্য অন্যতম সেরা সফটওয়্যার। ইন্টারনেট জগতে বাংলার যে প্রসার ঘটেছে তার অনেকাংশই সম্ভব হয়েছে অভ্রের কারনে। এজন্য আমরা অবশ্যই অমিক্রনল্যাব ও মেহদী ভাই এর কাছে বিশেষভাবে কৃতজ্ঞ। প্রচলিত কীবোর্ড লেআউট এর বদলে অভ্র ফোনেটিক দিয়ে লেখার পদ্ধতিটা অনেকের কাছেই বাংলা লেখাটা সহজ করে দিয়েছে। বছরখানেক আগে উবুন্টুুর জন্যও তৈরি করা হয়েছে অভ্র। সুতরাং এখন আপনি উবুন্টুতেও লিখতে পারেন অভ্র ফোনেটিক দিয়ে।

অভ্র
অভ্র

উবুন্টুতে অভ্র ফোনেটিকঃ উবুন্টুতে অভ্র ফোনেটিক ইন্সটল করতে প্রথমে এখান থেকে অভ্রর সর্বশেষ প্যাকেজটি ডাউনলোড করে নিন: http://code.google.com/p/scim-avro/downloads/list

এখানে উবুন্টু ৯.১০ এর জন্য অভ্রের যে ভার্সনটা রয়েছে সেটাই উবুন্টুর নতুন ভার্সনগুলোতেও কাজ করে, ৯.১০ এর পরবর্তি ভার্সন ব্যবহার করলে আপনি এটাই ডাউনলোড করে ফেলুন। ডাউনলোড করা হয়ে গেলে এবার উইন্ডোজের মতই ডাবল ক্লিক করে .deb প্যাকেজ ফাইলটি ইন্সটল করে নিন। ডাউনলোড ও ইন্সটলের কাজ শেষ !

snapshot6

আগের পোস্টটা পড়ে থাকলে পরবর্তি কাজগুলো একেবারেই সহজ। অর্থাৎ আগের পোস্টটার পদ্ধতিই অনুসরণ করতে হবে তবে bn-unijoy এর পরিবর্তে Avro-Phonetic বাছাই করতে হবে।আগেই বলে রাখি আপনি যদি আগের পোস্টটা অনুসরণ করে আগেই ইউনিজয় ইন্সটল ও কনফিগার করে থাকেন তাহলে Terminal ও টেক্সট এডিটরের পর্বটি Skip করুন এবং শুধুমাত্র System > Preferences এ যেয়ে SCIM Input Method Setup (Smart Common Input Method) চালু করুন। এরপর বামপাশে IM Engine এর Global Setup অপশন থেকে bn-unijoy থেকে টিক চিহ্ন তুলে দিয়ে শুধু Avro-Phonetic এ টিক চিহ্ন দিয়ে দিন। এরপর Apply করে Ok দিন।

আর আগের পোস্টটা অনুসরন না করলে এবং প্রথমবার বাংলা ইন্সটল করে থাকলে এই পদ্ধতি অনুসরণ করুন: Applications > Accessories থেকে Terminal খুলে নিচের কমান্ডটি দিন:

$

 sudo gedit /etc/X11/Xsession.d/90im-switch

এই কামান্ডটি দেয়ার পর Enter করলে নোটপ্যাডের মত একটি টেক্সট এডিটর আসবে। সেখানে কিছু থাকলে মুছে ফেলুন। আর না থাকলে আগের মতই সরাসরি নিচের লেখাগুলো কপি-পেস্ট করে দিন:

export XMODIFIERS="@im=SCIM"
export XIM_PROGRAM="scim -d"
export GTK_IM_MODULE="scim"
export QT_IM_MODULE="scim"

লেখা হলে Save দিয়ে বেরিয়ে আসুন।

snapshot4

এবার System > Preference থেকে SCIM Input Method Setup (Smart Common Input Method) চালু করুন। এরপর বামপাশে IM Engine এর নিচে Global Setup এ যেয়ে Disable All দিয়ে সবগুলো থেকে টিক চিহ্ন উঠিয়ে দিন। সেখান থেকে Bengali অপশনে যেয়ে শুধুমাত্র Avro-Phonetic এ টিক চিহ্ন দিয়ে  Apply ও OK দিয়ে বেরিয়ে আসুন।

snapshot7

ব্যস ! এবার কম্পিউটার রিস্টার্ট দিন এবং Ctrl+Space চেপে যেকোন এ্যাপ্লিকেশনে অভ্র ফোনেটিক দিয়ে বাংলা লিখুন। 😀

আগের পোস্টটি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here