উবুন্টু অপারেটিং সিস্টেম সাধারন উইন্ডোজ অপারেটিং সিস্টেম থেকে ভিন্ন হওয়ার কারণে অনেকেই উবুন্টুতে ইন্টারনেট কানেক্ট করতে এবং ব্যবহার করতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। তাই অনেকেই উবুন্টুতে ইন্টারনেট ব্যবহার করতে পারেন না। অনেকে আবার উবুন্টুতে ইন্টারনেট ব্যবহারের প্রক্রিয়াটিকে খুব জটিল মনে করে চেষ্টাই করেন না! তবে তাদের ধারণা সম্পূর্ণ ভুল। উবুন্টুতে ইন্টারনেট কানেক্ট করার প্রক্রিয়াটি খুবই সহজ। যে কোন সাধারন ব্যবহারকারী একবার জানলেই খুব সহজেই উবুন্টুতে ইন্টারনেট কানেক্ট করতে পারবেন।

Ubuntu-internet

প্রথমেই বলা যাক মডেম বা মোবাইল ফোন ব্যবহার করে ইন্টারনেট ব্যবহারের কৌশলটি। এজন্য প্রথমে মোবাইল ফোনটি বা মডেমটি কানেক্ট করতে হবে। উল্লেখ্য যে মডেমযুক্ত সকল নোকিয়া ফোনই উবুন্টুতে সরাসরি কানেক্ট করেই ব্যবহার করা যায়, এজন্য আলাদাভাবে কোন ড্রাইভার ইন্সটল করতে হয়না। তবে নোকিয়া ছাড়া অন্যান্য সেট, যেমন: স্যামসাং বা সনি এরিকসন এর সকল সেট সরাসরি কানেক্ট করা যায়না। শুধুমাত্র নির্দিষ্ট কিছু সেটই সরাসরি ব্যবহার করা যায়। বাকিগুলোর জন্য অবশ্যই ড্রাইভার ইন্সটল করে নিতে হবে। মোবাইল ফোনটি বা মডেমটি কানেক্ট করার পর মেনু বার থেকে নেটওয়ার্ক এর আইকনটিতে ডাবল ক্লিক করুন অথবা System > Preference > Network Connections এ যান। সেখান থেকে Mobile Broadband সিলেক্ট করার পর আরেকটি উইন্ডো আসবে।

A

সেখান থেকে Add বাটনে ক্লিক করে আপনার ডিভাইসটি সিলেক্ট করুন। তবে অনেকক্ষেত্রেই ডিভাইস সিলেক্ট করার প্রয়োজন হয়না, সরাসরিই দেশ নির্বাচনের উইন্ডো চলে আসে। সেখান থেকে আপনার দেশ সিলেক্ট করুণ। এরপর আপনার দেশের বিভিন্ন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বা অপারেটরের নাম আসবে। যেমন: মোবাইল ফোনের ক্ষেত্রে বাংলাদেশ সিলেক্ট করলে Grameen Phone, Aktel, Banglalink ও Warid এই চারটি অপারেটরের নাম আসবে। সেখান থেকে আপনার অপারেটর বাছাই করে কানেক্ট দিলেই ইন্টারনেট কানেক্ট হয়ে যাবে।

জানিয়ে দেয়া ভাল যে উবুন্টু ৯.১০-এ জিপি ইন্টারনেট মডেম কাজ করেনা। কিন্তু একটি বিশেষ প্রক্রিয়াতে তা ব্যবহার করা যায়। আমার কাছে জিপি মডেম না থাকায় সেটি পরীক্ষা করে দেখতে পারিনি, তাই জানাতে পারছিনা। 🙁

তবে মোবাইল ফোনে বা অন্য যে কোন সাপোর্টেড মডেমে জিপি সিম এর সাহায্যে ইন্টারনেট ব্যবহার করতে কোন সমস্যা হবেনা।

আর কোন কারনে এই পদ্ধতিতে যদি কাজ না হয় তাহলেও ঘাবড়ানোর কিছু নেই। আপনি সফটওয়্যার সেন্টার অথবা যে কোন পদ্ধতিতে wvdial সফটওয়্যারটির প্যাকেজ ইন্সটল করে নিন। উবুন্টতে সফটওয়্যার ইন্সটল করতেও যদি সমস্যার সম্মুখীন হন তাহলে আমার এই পোস্টটি দেখে নিনি।  আশা করি wvdial ইন্সটল করার পর কেউ আপনাকে উবুন্টুতে ইন্টারনেট ব্যবহার করা থেকে আটকাতে পারবেনা, এমনকি আপনি নিজেও না 😛

Wvdial এর মাধ্যমে আপনি কুবুন্টুতেও ইন্টারনেট ব্যবহার করতে পারেন। 🙂

dialup3

এবার আসি ব্রডব্যান্ড লাইনে। এক্ষেত্রে আপনার কানেকশন DHCP হলে কোন প্রকার কনফিগারেশন ছাড়াই সরাসরি মোবাইল ব্রডব্যান্ডের মত কানেক্ট করেই ব্যবহার করতে পারবেন। তবে DHCP না হলে কনফিগার করার জন্য System > Preference > Network Connections এ যান। সেখান থেকে Wired এ ক্লিক করে Add বাটনে ক্লিক করুন। নতুন উইন্ডোতে পছন্দমত আপনার কানেকশনের নাম দিন। এরপর IPv4 Settings ট্যাব এ যেয়ে Method থেকে Manual সিলেক্ট করে Add বাটনে ক্লিক করুন। এরপর আপনার IP Address, Subnet Musk ও Gateway Address সম্পূর্ণ সঠিকভাবে লিখুন। DNS সার্ভার ঘরটিও ঠিকমত পূর্ণ করে Apply দিন। তবে ব্রডব্যান্ডের ক্ষেত্রে অবশ্যই লক্ষ্য রাখতে হবে Connect Automatically যেন Disable করা থাকে। সবকিছু সঠিকভাবে করলে কিছুক্ষনের মাঝেই Connection Established হয়ে যাবে। 🙂

2010-07-17_220426

লিনাক্স বেসড অপারেটিং সিস্টেম উবুন্টু সম্পর্কে আমি আমার আগের পোস্টগুলোতেই বিস্তারিত জানিয়েছি। চাইলে সেই পোস্টগুলোও দেখে নিতে পারেনঃ

১। লিনাক্স: বাংলাদেশের প্রযুক্তির ভবিষ্যত

২। উবুন্টুতে সফটওয়্যার ইন্সটলেশন সম্পর্কে প্রাথমিক কিছু ধারণা

comments

25 কমেন্টস

  1. আপনার কাছ থেকে লিনাক্স সম্পর্কে অনেক কিছু শিখতে পারছি ভাই। ধন্যবাদ আপনাকে।

  2. বেশ ভাল পোস্ট। কিছুদিন অনলাইন ফরম পূরণ করলাম আর একটা উবুন্তু সিডি চলে এলো,বিনামূল্যে। এখনো সেটআপ দেওয়া হয় নাই। আপনার লেখা আমার কাজে লাগবে-ধণ্যবাদ রাহাত রহমান ।

  3. Ubuntu somporke Rahat Rahman er kas theke notun shob totho jene khub e upokreto holam, thanks to Mr. Rahat…

  4. অনেক ভালো রাহাত। চালিয়ে যাও অনেক উন্নতি করবে…
    আর জিপির মডেম ইন্সটল দিতে হলে তোমাকে প্রথমে mode prob-switch data & mode prob-switch এই দুইটি dependencies ইন্সটল দিতে পারো তবেই কাজ ক্করবে। তুমি তোমার পোষ্টে এটা আপডেট করে দিয়ে দিতে পারো। ঠিক আছে। আর উন্মুক্ত জগতে তোমাকে স্বাগতম…:-)

  5. http://packages.ubuntu.com/lucid/i386/usb-modeswitch/download
    এইটা হল usb-modeswitch এর জন্য আর
    http://packages.ubuntu.com/lucid/i386/usb-modeswitch-data/download
    এইটা হল usb-modeswitch-data এর জন্য।
    প্রথমে usb-modeswitch-data ইন্সটল করে তারপর usb-modeswitch ইন্সটল দাও তারপর রিস্টার্ট মারো।
    দেখবা ইন্সটল হয়ে গেছে। এখন কনফিগার করে নিতে পারবে…

    • অনেক অনেক ধন্যবাদ ভাইয়া, পোস্টটা আপডেট করতে চেষ্টা করব। আর তথ্যগুলো পরবর্তি পোস্টগুলোর জন্যও কাজে লাগবে 🙂

    • ফুয়াদ ভাইয়া, উপরে আদনান ভাইয়ার কমেন্ট-এ জিপি মডেম কানেক্ট সম্পর্কে বিস্তারিত দেয়া আছে। কমেন্টটা দেখে নিতে পারেন 🙂

  6. রাহাত ভাই আমি লিনাক্স মিন্ট ১০ এ qubee modem use করতে চাই যদি একটু সাহায্য করতেন।
    আমি already ubuntu lunchpad answer থেকে greenpacket device এর ড্রাইভার ডাউনলোড করছি কিন্তু .deb file টা কাজ করে না এমন কি iso convert করেও কাজ হয় না।

  7. আমি এই ব্লগ এ রাহাত ভাইয়ার উবুন্টুর উপর লেখা দেখার পর ইচ্ছা হয় উবুন্টু চালানোর। এতে আমি অনেক সময় অনেক সমস্যার সম্মুখিন হয়েছি। এই সমস্যা গুলার অনেক সমাধান পেয়েছি বিভিন্ন ওয়েব সাইড ঘেটে। কিন্তু একটা সমস্যার সমাধান আমি খুজে পাচ্ছি না।সেটা হল wireless internet modem (banglalion) কিভাবে কনফিগার করব। আমার উবুন্টু কে বাবহার যোগ্য করার উদ্দেশে গ্রামিন ফোন এর পেকেজ নেই।কিন্তু আমি বাংলালায়ন চালাতে চাচ্ছি ।ওদের কাছে ফোনে কথা বলসি কিন্তু ওরা বলে যে বাংলালায়ন মডেম নাকি শুধু mac আর windows এ ব্যাবহার করা যাবে। কোন ভাইয়া যদি আমাকে এই বেপার এ একটু সাহায্য করতেন……………………………।ও আচ্ছা রাহাত ভাইয়া কে ধন্যবাদ না দিলেই নয়।

  8. উবুন্টুতে ইন্টারনেট কানেকশন সম্পর্কিত কিছু তথ্য : বিজ্ঞান ☼ প্রযুক্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.