২২ জন নবীন উদ্যোক্তাকে সম্মাননা দিল বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোক্তা উন্নয়ন প্ল্যাটফর্ম “চাকরি খুঁজব না, চাকরি দেব”। গত ২৮ মে শনিবার রাজধানীর ডিপ্লোমা প্রকৌশলী ভবনের মুক্তিযোদ্ধা স্মৃতি মিলনায়তনে সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তারা দেশে নতুন নতুন কর্মসংস্থানের জন্য উদ্যোক্তা বান্ধব পরিবেশ ও উদ্যোক্তা সৃষ্টিতে নজর দেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান। অনুষ্ঠানে একজন উদ্যোক্তাকে নুরুল কাদের সম্মাননা ২০১৫ এবং একজন উদ্যোক্তাকে ইউসুফ চৌধুরী সম্মননা ২০১৫,  ৭ জন নবীন উদ্যোক্তাকে উদ্যোক্তা সম্মাননা ২০১৫ ও ১৩ জন নবীন উদ্যোক্তাকে নবীন উদ্যোক্তা স্মারক ২০১৫, প্রদান করা হয়।

Noorul_quader_sommanona_kashar_ahmed

অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক জাফর ইকবাল তরুনদের নানামুখী কাজের প্রশংসা করে আশাবাদ ব্যক্ত করেন যে, বাংলাদেশের এগিয়ে চলাকে এই সব তরুন আরো বেগবান করবে। তিনি তরুনদের নিজের যা ভাল লাগে তাই নিয়ে কাজ করার আহবান জানান।ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান ও ঢাকা চেম্বারের প্রাক্তণ সভাপতি সবুর খান তরুন উদ্যোক্তাদের একনিষ্ঠভাবে লেগে থাকার পরামর্শ দেন। নিজের জীবনের অভিজ্ঞতার কথা শুনিয়ে তিনি উদ্যোক্তাদের জানান একাগ্রচিত্রে কঠোর পরিশ্রমে সাফল্য অবধারিত। দেশের প্রথম কুমিরের খামারের উদ্যোক্তা মোশতাক আহমেদ উদ্যোক্তাদের নতুন নতুন আইডিয়া বাস্তবায়নের আগে দেশের প্রচলিত আইনের প্রতিও নিষ্ঠাবান হতে আহবান জানান।

অনুষ্ঠানের শুরুতে চাকরি খুঁজব না, চাকরি দেব-এর পরিচালক সাজ্জাত হোসেন সম্মাননার উদ্যেশ্য ব্যাখ্যা করে জানান তরুন ও নবীন উদ্যোক্তাদের মধ্যে যারা ভালো  করেন, প্রচন্ড প্রতিকূলতার মধ্যেও নিজেদের এগিয়ে যাওয়া অব্যাহত রাখেন তাদের উৎসাহ দেওয়ার জন্যই এই সম্মাননা ও স্মারক। সাজ্জাত হোসেন আরো জানান কোন প্রতিযোগিতার মাধ্যমে এই সম্মাননা দেওয়া হয় না। বরং ২০১৫ সালে যে সকল উদ্যোক্তা নতুন কর্মসংস্থান সৃষ্টি করেছেন, নিজেরা ধীরে ধীরে হয়ে উঠছেন অন্যদের অনুপ্রেরণা তাদেরকেই একটি দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত করা হয়।

চাকরি খুঁজব না, চাকরি দেব-এর উপস্থাপনায় দেখানো হয় দেশে প্রতিবছর ২১ লক্ষ তরুন-তরুনী কর্মবাজারে প্রবেশ করে। কিন্তু এদের বিরাট অংশই যোগ্যতা অনুসারে কাজ পায় না। এই সমস্যার সমাধানের জন্য কর্মীদের একটি অংশকে উদ্যোক্তা হতে অনুপ্রাণিত করে এই প্ল্যাটফর্ম। এজন্য প্ল্যাটফর্মের উদ্যোগে নিয়মিত কর্মশালা, আড্ডা, সেমিনার, উদ্যোক্তা হাট ও উদ্যোক্তা বুটক্যাম্পের আয়োজন করা হয়।

উদ্যোক্তাদের হাতে সম্মাননা ও স্মারক তুলে দেওয়ার জন্য আরো উপস্থিত ছিলেন রেডিয়্যান্ট ইনস্টিটিউউট অব ডিজাইনের উদ্যোক্তা গুলশান নাসরিন চৌধুরী, ইএটিএলের ব্যবস্থাপনা পরিচালক মুবিন খান, বিডি ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, বাংলাদেশ কলসেন্টার ও আউটসোর্সিং এসোসিয়েশনের সভাপতি আহমাদুল হক, অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ, নারী উদ্যোক্তা ও কারিগরের ব্যবস্থাপনা পরিচালক তানিয়া ওয়াহাব, অনলাইন শপ চালডালের প্রধান নির্বাহী ওয়াসিম আলিম, অনলাইন বিজ্ঞাপন নেটওয়ার্ক গ্রীণ এন্ড রেডের ভাইস প্রেসিডেন্ট লুৎফি চৌধুরী, ব্রেইন স্টেশনের ব্যবস্থাপনা পরিচালক রাইসুল কবীর চৌধুরী প্রমূখ।

ইউসুফ চৌধুরী সম্মাননা ২০১৫ পেয়েছেন এফএম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উদ্যোক্তা মোহাম্মদ গাজী তৌহিদুর রহমান। তৌহিদুর রহমান ব্যাংকের চাকরি ছেড়ে   সালে কামরাঙ্গীর চরে প্রতিষ্ঠা করেন এফ এম প্লাস্টিকের কারখানা। তিনি তার কারখানার দ্বিতীয় ইউনিট স্থাপন করছেন নরসিংদীতে।   বর্তমানে তাঁর কারখানায় ৮৫ জন কর্মী কাজ করছেন।

নুরুল কাদের সম্মাননা ২০১৫ পেয়েছেন জুমশেপারের উদ্যোক্তা কাওসার আহমেদ। কাওসার আহমেদ ২০১০ সালের ১৮ জুন একা একা প্রতিষ্ঠা করেন জুম শেপারের। সে সময় দেশে অনেকেই ওয়েবসাইট তৈরিতে কাজ করছিলেন। কিন্তু কাওসার বেছে নেন জনপ্রিয় ওয়েবসাইট তৈরির মুক্ত সফটওয়্যার জুমলার টেমপ্লেট তৈরির কাজ। টেমপ্লেট হলো দ্রুততার সঙ্গে ওয়েবসাইট বানানোর সলিউশন। এপর্যন্ত জুমশেপারের বানানো টেমপ্লেট জুমলা মার্কেটপ্লেস থেকে ৩০ লক্ষেরও বেশিবার ডাউনলোড হয়েছে। ফলে জুমশেপার জুমলা ভিত্তিক বিশ্বব্যাপী কোম্পানিগুলোর মধ্যে প্রথম ৫টির মধ্যে উঠে এসেছে। জুমশেপার এখন নিয়মিত আন্তর্জাতিক আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে।

উদ্যোক্তা সম্মাননা ২০১৫ পেয়েছেন টেকনেক্সট লিমিটেডের সৈয়দ রেজওযানুল হক রুবেল, নিউমুন ক্লদিং ডিজাইন হাউসের কায়সার হামিদ, এমএস শামার স্বত্ত্বাধিকারি সাফিয়া শামা, ক্লিপিংবিডির মোহাম্মদ বেলাল সরকার, হোস্ট মাইটের জোবায়ের আলম বিপুল, বেকি সেন্টারের তাহমিদুল ইসলাম এবং নিজল ক্রিয়েটিবের আবু সুফিয়ান নিলাভ। নবীন উদ্যোক্তা স্মারক ২০১৫ পেয়েছেন শিহাব অটো রাইস মিলের মোস্তাফিজুর রহমান, ইটি কলিং-এর পবিত্র কুমার মন্ডল, ইকো ড্রিমসের মামুন-অর-রশিদ, জিরো ডিগ্রী কমিউনিকেশনের প্রমি নাহিদ, রেন্ডম ডটসের তানভীর সিদ্দিকী, এডভান্সড এগ্রো ফার্মের সফিউল আলম বিপ্লব, কোডেক্স সফটওয়্যার সলিউশনের পাভেল সারোয়ার, শাহীন’স হেল্প লাইনের আমিনুল ইসলাম, আলফা প্রিন্টার্সের আসলাম হোসাইন, ইসট মি ডট কম ডট বিডির  শাওন রহমান, মি ফুড এন্ড বেভারেজের ইফতেখার সায়মন, গিকী স্যোসাল লিমিটেডের মাহাদী হাসান সাগর এবং এডুটিউবের শারমিন মাহজাবিন।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান এবং সোমা চৌধুরী ও মাহবুবা সুলতানার সঞ্চালনায় অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুরের গান গেয়ে শোনান না গান-গাওয়ার দলের  মিতা শর্মা ও অভিজিৎ দাশ। উল্লেখ্য, ২০১১ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর এই নিয়ে তৃতীয়বারের মত উদ্যোক্তাদের সম্মাননা দিল চাকরি খুঁজব না, চাকরি দেব। অনুষ্ঠান আয়োজনে পৃষ্ঠপোষক ছিল অনলাইন শপ  প্রিয় শপ ডট কম ও সফটওয়্যার প্রতিষ্ঠান সফট টেক আইটি।

 

 

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.