মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেম (ওএস) উইন্ডোজ ১০। জনপ্রিয় এ ওএসটির ডেস্কটপ সংস্করণের জন্য সামাজিক যোগাযোগ ও ইনস্টাগ্রাম অ্যাপ উন্মুক্ত করেছে ফেসবুক। পাশাপাশি মোবাইল সংস্করণের জন্য চালু করা হয়েছে ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশন। গত বৃহস্পতিবার অ্যাপগুলো সাধারণ ব্যবহারকারীদের জন্য    অ্যাপস্টোরে উন্মুক্ত করা হয়।

এক ব্লগ পোস্টে ফেসবুকের পণ্য ব্যবস্থাপক ডেভিস ফিল্ডস বলেন, উইন্ডোজ প্লাটফর্মের অসংখ্য গ্রাহক ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম ব্যবহার করছেন। যদিও উইন্ডোজের সর্বশেষ সংস্করণের জন্য সেবাগুলো চালু করা হয়নি। আজ তাই ওএসটির জন্য এ অ্যাপগুলো চালু করা হলো। ফলে উইন্ডোজ ১০ গ্রাহকরা ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন। ওএসটির মোবাইল সংস্করণের গ্রাহকরা ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারবেন।

সামাজিক যোগাযোগের মাধ্যমটি গত বছর অক্টোবরে উইন্ডোজ ১০-এর জন্য নিজেদের অ্যাপগুলো উন্মোচনের ঘোষণা দেয়। ইউনিভার্সাল উইন্ডোজ প্লাটফর্মে নতুন অ্যাপগুলো তৈরি করা হলেও সবগুলো অ্যাপ পার্সোনাল কম্পিউটার (পিসি) কিংবা মোবাইলে চলবে না।

উইন্ডোজ ১০ চালিত পিসির জন্য নতুন ফেসবুক ও মেসেঞ্জার অ্যাপে বেশকিছু নতুনত্ব আনা হয়েছে। লাইভ টাইলস সাপোর্ট, নোটিফিকেশন, ইন-অ্যাপ ব্রাউজারসহ নানা ফিচার রয়েছে। ফেসবুক অ্যাপে রিঅ্যাকশন, কমেন্টে স্টিকার ও পরিচ্ছন্ন ইউজার ইন্টারফেস আনা হয়েছে। অ্যাপটি শিগগিরই উইন্ডোজ ১০ মোবাইলের জন্য চালুর আশাবাদ ব্যক্ত করা হয়েছে।

পাশাপাশি উইন্ডোজ ১০ পিসির জন্য মেসেঞ্জার অ্যাপে নতুন ফিচার, যেমন— ফটো শেয়ারিং, স্টিকার, গ্রুপ কনভারসেশন, নোটিফিকেশন, লাইভ টাইলস ইত্যাদি সুবিধা আনা হয়েছে। অবশ্য উইন্ডোজ ১০ মোবাইলের জন্য অ্যাপটির নতুন সংস্করণ কবে আসবে তা জানায়নি ফেসবুক।

ইনস্টাগ্রাম অ্যাপের নতুন ফিচারগুলোর মধ্যে রয়েছে— সরাসরি মেসেজ পাঠানো, সার্চ ও আরো উন্নত এক্সপ্লোর সুবিধা। এতে একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের সুবিধা রাখা হয়েছে। আপাতত ওএসটির মোবাইল সংস্করণের জন্য এটি চালু করা হয়েছে। অবশ্য পিসির জন্য এ অ্যাপ শিগগিরই আসছে না।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.