উইন্ডোজ ফোন ৭ নিয়ে সাড়া শব্দ অনেক আগেই কমে গেছে। আইফোন এবং দারুন সব এন্ড্রয়েড ফোনের ভীড়ে উইন্ডোজ ফোন ৭ এর বাজার ধরাটা আসলেই কঠিন ছিল। আর ডেভেলপাররাও মুখ ফিরিয়ে নিচ্ছে এই ফোন থেকে। অনেকেই জানিয়ে দিয়েছেন তারা উইন্ডোজ ফোন ৭ এর জন্য এপ্লিকেশন ডেভেলপ করতে আর আগ্রহী নয়।

উইন্ডোজ ফোন রিলিজ হওয়ার আগেও বেশিরভাগ ডেভেলপারই বেশ আগ্রহী ছিল এপ্লিকেশন ডেভেলপিং এর ব্যাপারে। ক্রেতাদেরও ছিল উইন্ডোজ ফোন কেনার আগ্রহ। কিন্তু পরবর্তীতে ব্যপারটা দাঁড়িয়েছে অনেকটা ‘No, Thank You’ এর মত। পরিসংখ্যানে দেখা গেছে মাত্র ২৯ ভাগ ডেভেলপার উইন্ডোজ ফোন ৭ এর জন্য এপ্লিকেশন ডেভেলপ করতে আগ্রহী। ডেভেলপাররা সাধারনত জনপ্রিয় প্ল্যাটফর্মের জন্যই এপ্লিকেশন ডেভেলপ করতে চান। কোন প্ল্যাটফর্ম জনপ্রিয় না হওয়ার আশংকা দেখা দিলে ডেভেলপাররা আগ্রহ হারিয়ে ফেলতে পারে এপস ডেভেলপিং এ। আর একটি প্ল্যাটফর্ম এ এপ্লিকেশন কম হলে ক্রেতারাও সেটি কিনতে চাইবে না।

গত বছর ডিসেম্বর মাসে মাত্র ৫,০০,০০০ এর মত উইন্ডোজ ফোন বিক্রি হয়েছে যেখানে প্রতিদিন ৩,০০,০০০ এর বেশি এন্ড্রয়েড ফোন বিক্রি হয়। স্মার্টফোনের বাজার বিশ্লেষন করে দেখা যায় মাত্র ৬% ক্রেতা উইন্ডোজ ফোন কিনতে আগ্রহী। আর স্মার্টফোনের বাজারের ৫০% এর বেশি ইতোমধ্যেই এন্ড্রয়েড ফোনগুলোর দখলে চলে গেছে এবং ২০% এর মত আইফোনের দখলে।

কি হতে পারে উইন্ডোজ ফোন ৭ এর ভাগ্যে? হয়তো এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। তবে এভাবে আগালে এর ভবিষ্যত যে খুব একটা উজ্জ্বল হবে না তা সহজেই অনুমেয়। আইফোন এবং এন্ড্রয়েড ফোনগুলোর তুমুল জনপ্রিয়তাও এর একটি কারন হতে পারে। দেখা যাক, সময়ই বাকিটা বলে দিবে।

comments

3 কমেন্টস

  1. হুম! কিন্তু নকিয়া তো প্ল্যান করে ফেলছে যে তারা আর সিমবিয়ান ব্যবহার করবে না তাদের ডিভাইসে এবং এখন থেকে তারা উইন্জোজ ৭ মোবাইল টাই ব্যবহার করবে! নকিয়ার মার্কেট সম্বন্ধে আমরা সবাই জানি! এখন কি হবে? নকিয়ার খাতিরে কি ব্যবহারকারীরা উইন্ডোজ ৭ ব্যবহার করবে নাকি সবাই অ্যাপল অথবা (নকিয়া-ছাড়া) হবে?

    • নকিয়ার মার্কেট শুধু এশিয়াতেই। উন্নত দেশগুলোতে নকিয়া ব্যবহারকারী একদম নেই বললেই চলে। আর এন্ড্রয়েড ফোনগুলোও এখন ধীরে ধীরে এশিয়ার বাজারে যাচ্ছে। সিমবিয়ান ছেড়ে নকিয়া এন্ড্রয়েড গ্রহন করতে পারে বলে অনেকে ধারনা করেছিল। যদিও নকিয়া সম্ভবত শুধুমাত্র স্মার্টফোন গুলোতেই উইন্ডোজ ফোন ৭ ব্যবহার করতে যাচ্ছে। লো এন্ড ফোনগুলোতে হয়তো সিমবিয়ানই থাকবে।

  2. উইন্ডোজ মোবাইল ৭ টেস্ট ড্রাইভ দিসি…আমার ভাল্লাগে নাই! আমার ফ্রেন্ডকে বলছি রুট করে এন্ড্রয়েড লাগা তাও ভাল…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.