উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যাবহার করতে গিয়ে আমরা নানা রকম সফটঅয়্যার ব্যাবহার করে থাকি।কম্পিউটার সুস্থ-সবল রাখার জন্য আমরা বিভিন্ন সফটঅয়্যার ব্যবহার করি। তাই আজ প্রায় ৩০টি মত সফটঅয়্যার এর ডাউনলোড লিঙ্ক ও তাদের কার্যকারিতা নিয়ে এই পোস্ট লিখলাম। সফওয়্যারগুলো ডাউনলোড করতে কোনো অর্থ প্রয়োজন হবে না। এগুলা সম্পুর্ন ফ্রীওয়্যার।হয়তোবা অনেকেই এগুলা ব্যাবহার করে ফেলেছেন। আবার অনেকে হয়ত করেনি।তাই যারা করেননি তাদের জন্য এই ৩০টি সফটঅয়্যার খুব উপকারে আসবে।

2010-04-04_181108

১। অ্যাডভান্সড সিস্টেম কেয়ার ফ্রি

আপনার পিসির সুরক্ষা বিধান, সমস্যা সমাধান এবং পিসিকে অবাঞ্চিত প্রোগ্রামের জটলা থেকে মুক্ত রাখতে দারুণ কার্যকরী এই সফটঅয়্যার।

ওয়েব ঠিকানা: http://www.iobit.com/advancedwindowscareper.html

২। ওয়াইজ রেজিস্ট্রি ক্লিনার ফ্রি

আপনার পিসি-র রেজিস্ট্রি (একটি ডাটাবেস যেখানে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সব সেটিং এবং অপশন সংরক্ষিত থাকে) ক্লিন করে পিসির গতি বৃদ্ধি করার জন্য প্রয়োজন হবে এই ফ্রি ইউটিলিটিটি। ইউজার ইন্টারফেসটি খুবই ভাল।

ঠিকানা: http://www.wisecleaner.com

৩। সিক্লিনার

কম্পিউটার সিস্টেমকে জঞ্জালমুক্ত করার মাধ্যমে এর পারফরমেন্স বাড়াতে সাহায্য করবে এটি। এটি ব্রাউজার হিস্ট্রি, ট্র্যাশ ফাইল, টেম্পোরারি ফাইল এবং লগ ফাইল ক্লিন করতে পারে। এছাড়া অব্যবহৃত প্রোগ্রাম আনইনস্টল করার ব্যাপারেও এটি পাকা।

ওয়েব ঠিকানা: http://www.ccleaner.com

৪। অ্যাডোব রিডার ৯.১

জনপ্রিয় এই ইউটিলিটির সাহায্যে আপনি সব পিডিএফ ডকুমেন্ট খুলতে এবং সেগুলোতে কাজ করতে পারবেন। এছাড়া সব অ্যাডোব পিডিএফ ফাইল দেখা, অনুসন্ধান করা, ডিজিটাল স্বাক্ষর দেয়া এবং প্রিন্ট করার কাজও সারতে পারবেন অনায়াসে।

ঠিকানা: http://get.adobe.com/reader/

৫। পিডিএফ এক্সচেঞ্জ

এর স্ট্যান্ডার্ড ফিচারের মধ্যে আছে: কমেন্ট ও অ্যানোটেশন যোগ করা, কাস্টম স্ট্যাম্প সংযুক্ত করা, পিডিএফ পেজে সরাসরি টাইপ করা, পিডিএফ পেজ থেকে সরাসরি টেক্সট নেয়া (এক্সট্রাক্ট করা) ইত্যাদি।

ঠিকানা: http://www.docu-track.com

৬। এভিজি এন্টি ভাইরাস ফ্রি এডিশন

বিভিনড়ব ধরনের ভাইরাস ও স্পাইঅয়্যার প্রতিরোধে এ প্রোগ্রামটির সক্ষমতা প্রমাণিত। এটি উইন্ডোজ এক্সপি ও পরবর্তী উইন্ডোজ ভারসনগুলোর সঙ্গে কমপ্যাটিবল।

ওয়েব ঠিকানা: http://free.avg.com/ww-en/homepage

৭। এভিরা এন্টিভাইরাস

প্রফেশনাল – ফ্রি এডিশন বিভিনড়ব ভাইরাস, স্পাইঅয়্যার, ওয়ার্ম ও ট্রোজানের বিরুদ্ধে আপনার কম্পিউটারের মৌলিক প্রতিরক্ষা নিশ্চিত করে। ৫টি ভিনড়ব ভিনড়ব ভাষায় পাওয়া যায়।

ওয়েব ঠিকানা: http://www.freeav. com/en/products/index.html

৮। আভান্ট ব্রাউজার

মৌলিক ওয়েব ব্রাউজিং সক্ষমতার পাশাপাশি এর অন্যান্য ফিচারের মধ্যে আছে বুকমাকর্, আরএসএস ফিড, কনফিগারেশন এবং ওয়েব পাসওয়ার্ড সেভ করে রাখার ব্যবস্থা।

ওয়েব ঠিকানা:

http://www.avantbrowser.com/

৯। ওপেনঅফিস ৩.০

এটি উইন্ডোজের জন্য একটি ওপেন সোর্স অফিস স্যুইট। এরই মধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হযেছে। মাইμোসফট ওয়ার্ড এবং এক্সেলের যোগ্য বিকল্প হিসেবে স্বীকৃত। একই সঙ্গে প্রেজেন্টেশন, ডাটাবেস ব্যবস্থাপনা ইত্যাদির জন্য নির্ভরযোগ্য অ্যাপিকেশনও এই স্যুইটে আছে।

ওয়েব ঠিকানা: http://www.openoffice.org/

১০। ড্রপবক্স

এ সফটঅয়্যাটির সাহায্যে আপনি অনলাইনে আপনার ফাইলগুলো সেভ ও অন্যদের সঙ্গে শেয়ার করতে পারবেন। সর্বোচ্চ ২ গিগাবাইট ডাটা ড্রপবক্সে রাখা যাবে। ইন্টারনেটে ফাইল শেয়ারিং-এর সুবিধার জন্য ড্রপবক্স প্রচুর জনপ্রিয়তা পেয়েছে।

ওয়েব ঠিকানা: https://www.dropbox.com/

১১। স্কাইপে

এটি একটি ভিওআইপি ভিত্তিক অ্যপিে কশন যার সাহায্যে আপনি পৃথিবীর যে কোনো প্রান্তে ভয়েস কল করতে পারবেন। কম্পিউটার থেকে কম্পিউটারেও ফ্রি কল করতে পারবেন।

ওয়েব ঠিকানা:

http://www.skype.com/intl/en

১২। স্মার্ট ডিফ্র্যাগ

উইন্ডোজ-এ যদিও ‘ডিস্ক ডিফ্র্যাগমেন্টর’ নামে একটি ইউটিলিটি আছে, সেটির চাইতে স্মার্ট ডিফ্র্যাগ নামের এই ইউটিলিটিটি আরো কার্‌যকর।

ওয়েব ঠিকানা:

http://www.iobit.com/iobitsmartdefrag.html

১৩। ডাউনলোড অ্যাকসিলারেটর প্লাস

ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড ব্যবস্থাপনা করার জন্য খুবই নির্ভরযোগ্য সফটঅয়্যার। ৩৮টি ভিন ভাষায় পাওয়া যায়।

ওয়েব ঠিকানা: http://www.speedbit.com/

১৪। ফ্ল্যাশ পেয়ার

ফ্ল্যাশ দিয়ে তৈরি মাল্টিমিডিয়া প্রোগ্রাম পেকরার জন্য আদর্শ সফটঅয়্যার। ওয়েব ঠিকানা: http://www.adobe.com/products/flashplayer/

১৫। ভিএলসি মিডিয়া পেয়ার

ডিভিডি, ভিসিডি এবং বিভিনড়ব মিডিয়া প্রটোকলের সঙ্গে কাজ করতে পারে এই মিডিয়া পেয়ারটি। এমপিইজি-১, এমপিইজি-২, এমপিইজি-৪, এমপিথ্রি, ডিভএক্স ইত্যাদি অডিও ও ভিডিও ফরম্যাট সমর্থন করে।

ঠিকানা: http://www.videolan.org/vlc/

১৬। ইউটিউব ডাউনলোডার

ইউটিউব, গুগল ভিডিও, ইয়াহু ভিডিও এবং আরো অনেক সাইট থেকে ভিডিও ডাউনলোড করার জন্য কার্যকর সফটঅয়্যার প্রোগ্রাম। এছাড়া ডাউনলোড করা ভিডিওকে আইপড, আইফোন, সেল ফোন, পিএসপি, উইন্ডোজ মিডিয়া, এক্সভিআইডি এবং এমপিথ্রি-র জন্য ফরম্যাটও করে নেয়া যাবে।

ওয়েব ঠিকানা:

www.youtubedownload.altervista.org

১৭। ইরফানভিউ

একটি ইমেজ ভিউয়ার প্রোগ্রাম, যেটির সাহায্যে বিভিনড়ব ফরম্যাটের ভিডিও/অডিও ফাইল প্রদর্শন, সম্পাদনা ও কনভার্ট করা যায়। এর বিভিনড়ব বৈশিষ্ট্যের মধ্যে আছে ব্যাচ কনভারশন, মাল্টিপাগ টিআইএফ এডিটিং, ফাইল সার্চ, ইমেইল অপশন ইত্যাদি।

ওয়েব ঠিকানা: www.irfanview.com

১৮। নোটপ্যাড ++

একাধিক প্রোগ্রামিং ল্যাংগুয়েজের জন্য সাপোর্ট সমৃদ্ধ এ প্রোগ্রামটি একটি আদর্শ সোর্স কোড এডিটর হিসেবে স্বীকৃত। এর সার্চ এন্ড রিপেস অপশনটিও দারুণ। আছে উনড়বত বুকমার্কিং এবং মাল্টি-ডকুমেন্ট সাপোর্ট ফিচারও।

ওয়েব ঠিকানা: http://notepadplus.sourceforge.net/uk/site.htm

১৯। টেক্সটপ্যাড

এই টেক্সট এডিটর প্রোগ্রামটির সাহায্যে বিশাল সব ফাইলকে সম্পাদনা করা যায়। অনড়বত সার্চ এন্ড রিপেস, একই সঙ্গে একাধিক ফাইল এডিট করার সুবিধাসহ অন্যান্য ফিচার একে আকর্ষণীয় করে তুলেছে।

ওয়েব ঠিকানা:

http://www.textpad.com/

২০। ওয়ার্ড ওয়েব

দেড় লক্ষের মত ইংরেজি শব্দের সংজ্ঞা, সমার্থক শব্দ এবং ব্যবহারবিধি পাওয়া যাবে এই প্রোগ্রামে। এছাড়া আছে উচ্চারণ করে শোনানোর ব্যবস্থাও।

ওয়েব ঠিকানা: http://wordweb.info/

২১। ইয়েসাস পার্টিশন ম্যানেজার

হার্ড ড্রাইভের পার্টিশন ব্যবস্থাপনার জন্য একটি চমৎকার সফটঅয়্যার। এর সাহায্যে ডাটা লস ছাড়াই নির্বিঘেড়ব পার্টিশন রিসাইজ এবং মুভ করানো যায়। এছাড়া পার্টিশন তৈরি, মার্জ, স্পিট,ডিলিট এবং পরম্যাট করায়ও এটি পারদর্শী। হার্ড ড্রাইভে ২ টেরাবাইট পর্যন্ত পার্টিশন সাপোর্ট করে।

ওয়েব ঠিকানা: http://www.partitiontool.com/personal.htm

২২। আনডিলিট পাস

ভুল করে ডিলিট করে ফেলা ফাইল পুনরুদ্ধারের জন্যই তৈরি হয়েছে এই প্রোগ্রাম। একই সঙ্গে স্মার্ট মিডিয়া, কমপ্যাক্ট ফ্ল্যাশ, মাল্টিমিডিয়া এবং সিকিউর ডিজিটাল কার্ড থেকেও এটি হারিয়ে যাওয়া ফাইল পুনরুদ্ধার করতে পারে।

ওয়েব ঠিকানা: http://www.undeleteplus.com/

২৩। ভিডিও এমপিথ্রি এক্সট্রাক্টর ১.৮

এভিআই, এএসএফ এবং ডবুএমভি ফরস্যাটের ভিডিও ফাইলকে এমপিথ্রিতে কনভার্ট করে এই প্রোগ্রাম। ইউজার ইন্টারফেসটিও বোঝা এবং আত্মস্থ করাও খুব সহজ।

ওয়েব ঠিকানা: www.geovid.com

২৪। ডায়াগ্রাম ডিজাইনার ১.২২

ফ্লোচার্ট, ইউএমএল ক্লাস ডায়াগ্রাম, ইলাসট্রেটশন এবং ¯াইড শো তৈরির জন্য দারুণ কার্যকর এই ফ্রি সফটঅয়্যারটি।

ওয়েব ঠিকানা: http://meesoft.logicnet.dk/

২৫। অ্যাপাচি

এটি একটি ফ্রি এবং ওপেন সোর্স এইচটিটিপি ওয়েব সার্ভার। এটিই প্রথম ওয়েব সার্ভার সফটঅয়্যার যেটি ১০০ মিলিয়ন ওয়েব সাইটের স্পর্শ করতে সক্ষম হয়েছে। সে হিসেবে এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েব সার্ভার সফটঅয়্যারও।

ওয়েব ঠিকানা: http://www.apache.org/

২৬। পিজিন

এমএসএন, ইয়াহু, এআইএম গুগল টক এবং অন্যান্য চ্যাট নেটওয়ার্ক-এর জন্য সাপোর্টসমৃদ্ধ একটি ফ্রি চ্যাট ক্লায়েন্ট সফটঅয়্যার এই পিডগিন। ৬০টিরও বেশি ভাষা সাপোর্ট করে এটি।

ওয়েব ঠিকানা: http://www.pidgin.im

২৭। ফ্রি ভিডিও টু আইপড এন্ড পিএসপি কনভার্টার

সম্পূর্ণ ভিডিও বা তার অংশবিশেষকে অ্যাপল আইপড, সনি পিএসপি, ব্যাকবেরি এবং মোবাইল ফোনে ব্যবহারের জন্য এমপিফোর ভিডিও ফরম্যাটে কনভার্ট করা যায়।

ঠিকানা: http://www.dvdvideosoft.com

২৮। লাইমঅয়্যার

এ প্রোগ্রামটির সাহায্যে ইউজাররা পিয়ার টু পিয়ার নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত হতে এবং নিজেদের ইচ্ছে অনুযায়ী যে কোনো ফাইল শেয়ার করতে পারবেন। দ্রুত স্টার্ট আপ এবং কম ওয়েইটিং টাইম এর আরেকটি অন্যতম বৈশিষ্ট্য।

ওয়েব ঠিকানা:

http://www.limewire.com/

২৯। গিম্প

এটি অ্যাডোব ফটোশপের মত একটি ইমেজ এডিটর প্রোগ্রাম। যারা ফটোশপ ব্যবহার করে অভ্যস্ত তাদের জন্য ফটোশপের সবচেয়ে সেরা ফ্রি বিকল্প এই সফটঅয়্যারটি। ফটোশপের সব ফিচারই আছে এতে।

ঠিকানা: http://www.gimp.org/windows/

৩০। মাইএসকিইউএল

মাইএসকিউএল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওপেন সোর্স রিলেশনাল ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম। ছোট থেকে মাঝারি আকারের ডাটাবেস ব্যবস্থাপনার জন্য প্রয়োজনীয় সমস্ত সুযোগ সুবিধা এতে আছে।

ওয়েব ঠিকানা:

http://dev.mysql.com/downloads

একটু বেশি লিখে ফেললাম। অনেক বেশি স্ক্রলিং হয়ে গেছে। তবুও এতটুকু যদি আপনার কাজে লাগে তবে আমার লেখা সার্থক হবে।একটি কথা  বলতে চাই দ্রুত লিখতে গিয়ে অনেক বানান ভুল করে ফেলেছি। আশা করি আপনারা সেটি ক্ষমা সুন্দর  দৃষ্টিতে দেখেবেন।আর মতামত দিতে ভুলবেননা।মতামত পেলে খুবই অনুপ্রানিত হব।ধন্যবাদ এবং শুভ কামনা রইল।

comments

19 কমেন্টস

  1. দারুন জিনিস দিয়েছেন খালিদ ভাই! নতুনদের অনেক কাজে লাগবে

    • আপনাকেও অনেক ধন্নবাদ। কিন্তু ভাইয়া এই ব্লগটি স্লো হয়ে যাচ্ছে। নতুন কোনো পোস্ট পাচ্ছি না।

      • এই ব্লগে লেখক কম। তাই নতুন পোস্ট খুব একটা প্রকাশিত হয় না। আশা করছি শীঘ্রই এ অবস্থার উন্নতি হবে।

  2. ভালো
    তবে আরও কিছু পোস্ট দিলে ভালো হত। যাই হোক, পোস্ট এর জন্য ধন্যবাদ 😀

  3. ওয়েবসাইট টিতে আজই প্রথম এলাম। ফেইসবুকে এড দেখেই এসেছি। ভালো লাগছে। পোষ্টটি খুবই ভালো হয়েছে। একটি কথা বলতে চাই, আপনি এখানে কয়েকটি কনভার্টার এর নাম বলেছেন। আপনি কি ফরম্যাট ফ্যাক্টরি সফট্‌ টি ব্যবহার করেছেন? আমার মনে হয় এটি সব কনভার্টার এর একটি একমাত্র বিকল্প। এবং এটি ফ্রিওয়্যার। এটি freetime.org থেকে নামাতে পারবেন।

  4. Speak up before getting your massage if you suffer from medical conditions such as high blood pressure or are pregnant. The technique will probably need to be adjusted, even though in most cases, a massage will still be safe. If you are willing to speak up, a professional massage therapist can help you get the relaxation you are seeking while remaining safe.
    http://www.drubookout.com/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.