বেশ কিছুদিন ধরেই উইকিলিকস নিয়ে বিশ্ব মেতে আছে। এই প্রথমই বিশ্বে এতো বড় ধরনের তথ্য যুদ্ধ হচ্ছে। একদল অবাধ তথ্য প্রবাহের লক্ষ্যে কাজ করে যাচ্ছে, আরেক দল রাজনৈতিক ও রাষ্ট্রিয় শক্তির উপরে হামলা ভেবে বিভিন্ন মহলকে চাপ প্রয়োগ করছে এবং শেষ পর্যন্ত সার্ভিস বন্ধ করে দেয় অনেক অনলাইন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো।
গত ৪ ডিসেম্বর ২০১০ পেপাল জুলিয়ান আসাঞ্জের একাউন্টটি স্থায়ীভাবে বন্ধ করে দেয়, আমাজান তাদের হোষ্টিং সার্ভিস বন্ধ করে দেয় এবং সুইজারল্যান্ডের একটি ব্যাংকও বন্ধ করে দেয় তাদের উইকিলিকস একাউন্ট।

2010-12-08_154047

এ কারনেরই একটি হ্যাকার দল সেই সব সাইটগুলোতে একের পর এক আক্রোমন চালানোর হুমকি দিয়েছে। এই দলের একজন বলেন, যে সব ওয়েবসাইট সরকারী চাপে পড়ে উইকিলিকসের সার্ভিস বন্ধ করেছে তাদের বিরুদ্ধে অভিযান চলবে। তারা এটাকে “Operation: Payback” নামে আক্ষায়িত করেছে। কিছুক্ষন আগে পে-প্যালের ব্লগটি ডাউন হয়ে যায়।

উইকিলিকসের ডোমেইন প্রভাইডার EveryDNS এবং আমাজান এখন বলছে যে তারা কোন রাজনৈতিক কারনে তাদের সার্ভিস বন্ধ করে নি।

মাষ্টারকার্ড সরবরাহকারী ওয়েব mastercard.comও এখন এই আক্রোমনের পড়েছে। পোষ্ট লেখা সময় পর্যন্ত সাইটটি ডাউন ছিল।

comments

7 কমেন্টস

  1. Operation: Payback
    🙂 🙂 🙂 🙂 🙂 🙂 🙂 🙂 🙂 🙂 🙂 🙂 🙂 🙂 🙂 🙂 🙂 🙂
    উচিত শিক্ষা হচ্ছে
    তবে একটু সাবধানে করতে হবে যে, নালি পরে হিতে বিপরীত হতি পারে

  2. এটা জেনে রাখা দরকার যে, অনলাইন কমিউনিটিকে এক থাকতে হয়। একটা গ্রুপ মিলে খুব সহজেই সাইট ডাউন করে দেওয়া যায়। কারো রাজনৈতিক স্বার্থকে বড় করে দেখার কারনে অনলাইনের এক গ্রুপ আরেক গ্রুপকে আক্রমন করছে। আগেই ভাবা উচিৎ ছিল যে, উইকিলিকস একজন জুলিয়ান আসাঞ্জের কাজ না যে সহজেই বন্ধ হয়ে যাবে। উইকিলিকস এমন এক ব্যবস্থা করেছে যে কেউ তার সারভারে একটা সাব ডোমেইন বানিয় উইকিলিকসের মিরর রাখতে পাড়বে। তার মানে আমাজান তাদের উকিলিকসের ডাটা সেন্টার বন্ধ করে দিয়ে কোনই লাভ হলো না। বরং তাদেরকেই রিক্সে থাকতে হলো। পে-পাল যেহেতু টাকা আদান প্রদান করে তাই তাদের রিস্ক অনেক বেড়ে গেলো।
    আমেরিকার রাজনৈতিক নেতাদের মেধা শুন্য ক্ষমতা যে কোন কাজে লাগে না সেটারই প্রমান মিললো।

  3. বেশ করেছে! পেশীর জোরেই যে দুনিয়া চলে না, এটা উনাদের বোঝা উচিৎ!

  4. joss!! আমার তো জোটিল লাগলো বেপারটা!!! উচিত কাজই করেছে!!! awesome!!!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.