ইন্টারনেটে উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার অফিসিয়াল ভেরিফাইড পেজের প্রোফাইল ছবি হিসেবে যুক্ত করা হয়েছে বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরীর (হাছিব) ছবি। সোমবার আনুষ্ঠানিকভাবে উইকিপিডিয়ার ফেসবুক পেজের প্রোফাইলে এ ছবি যুক্ত করা হয়। উইকিপিডিয়ার কেন্দ্রীয় সামাজিক যোগাযোগ পরিচালনাকারী দল সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশের সক্রিয় উইকিপিডিয়ানদের (উইকিপিডিয়া সম্পাদক) ‘আই লাভ উইকিপিডিয়া’ যুক্ত প্রোফাইল ছবি উইকিপিডিয়া পেজের প্রোফাইল ছবি হিসেবে নির্বাচিত করার সিদ্ধান্ত নেয়। এরই অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের উইকিপিডিয়ানদের কাছ থেকে কেন তিনি উইকিপিডিয়া পছন্দ করেন সে বিষয়ে একটি মতামত নেয়া হয়। এতে ‘আই লাভ উইকিপিডিয়া’ যুক্ত প্রোফাইল ছবির সঙ্গে #ilovewikipedia হ্যাসট্যাগ দিয়ে কেন উইকিপিডিয়া পছন্দ করেন সে বিষয়ে মতামত নেয়া হয়।

বাংলাদেশ থেকে প্রথম হাছিবের প্রোফাইল ছবি উইকিপিডিয়ার মূল ফেসবুক পেজে যুক্ত করা হয়। এতে উল্লেখ করা হয়, বাংলাদেশ থেকে হাছিব উইকিপিডিয়া পছন্দ করেন ‘কারণ উইকিপিডিয়াই একমাত্র জনপ্রিয় উন্মুক্ত বিশ্বকোষ যা আমাকে নানা ভাষায় বিভিন্ন তথ্য পেতে সাহায্য করার পাশাপাশি এবং নিজের ভাষায় তথ্যভাণ্ডার তৈরি করতেও সাহায্য করে।’

এ বিষয়ে নুরুন্নবী চৌধুরী (হাছিব) বলেন, এটা নিঃসন্দেহে আমার জন্য দারুন ভালো লাগার বিষয়। আমরা স্বেচ্ছাসেবি ভিত্তিতে উইকিপিডিয়া সমৃদ্ধ করার কাজটি করে যাচ্ছি, যাতে আমাদের বর্তমান প্রজন্মের পাশাপাশি পরবর্তী প্রজন্মও ইন্টারনেটে বিনামূল্যে বাংলায় সঠিক ও গ্রহণযোগ্য তথ্য পেতে পারে।

তিনি উল্লেখ করেন, আজ বিজয়ের এ মাসে আরেকটি ভালো খবর আমাদের প্রিয় বাংলাদেশের জন্য। বর্তমানে উইকিপিডিয়ার ফেসবুক পেজের কাভার ছবিটিও বাংলাদেশের। তার মানে এখন ফেসবুকে কাভার ছবি এবং প্রোফাইল ছবি দুটি বাংলাদেশকে আন্তর্জাতিকভাবে তুলে ধরছে। এটা দারুন একটা ব্যাপার।

২০০৮ সাল থেকে বাংলা উইকিপিডিয়ায় (bn.wikipedia.org) কাজ করছেন হাছিব। বর্তমানে তিনি বাংলা উইকিপিডিয়ার একজন প্রশাসক। তিনি ২০১৪, ২০১৫ এবং ২০১৬ সালে উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন উইকিম্যানিয়ায় যথাক্রমে লন্ডন, ম্যাক্সিকো এবং ইতালিতে যোগ দিয়েছেন। এছাড়া গত বছর জার্মানিতে অনুষ্ঠিত উইকিপিডিয়ার বার্ষিক শাখা সম্মেলনে উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষে যোগ দিয়েছেন হাছিব। বাংলা উইকিপিডিয়ায় হাছিব বর্তমানে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের তথ্য ও ছবি যোগ করার কাজটি করছেন।

উল্লেখ্য, বর্তমানে ২৯৪টি ভাষায় উইকিপিডিয়া ব্যবহার করা যায়। ২০০৪ সালে বাংলা ভাষার উইকিপিডিয়া চালু হয় এবং বর্তমানে এতে নিবন্ধের সংখ্যা ৪৬ হাজারেরও বেশি। সারা বিশ্বে ডেপথের দিক দিয়ে বাংলা উইকিপিডিয়ার অবস্থান তৃতীয়।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.