উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার উদ্যোগে বিশ্বের বিভিন্ন দেশে সপ্তম বারের মতো শুরু হচ্ছে সংস্কৃৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার সবচেয়ে বড় প্রতিযোগিতা ‘উইকি লাভস মনুমেন্টস (ডব্লিএলএম)’।

 

আন্তর্জাতিক এ আলোকচিত্র প্রতিযোগিতাটি প্রতি বছর সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয় থাকে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো স্ব-স্ব দেশের উল্লেখযোগ্য স্থাপনার ছবি নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

 

এবার প্রথমবারের মতো উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে বাংলাদেশও এ প্রতিযোগিতায় দেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনাগুলো নিয়ে অংশগ্রহণ করছে। বাংলাদেশে আয়োজিত এ আয়োজনের সমন্বয়ক ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী (হাছিব) জানান, ‘প্রতিযোগিতায় বাংলাদেশের যে কেউ অংশ নিতে পারবেন। বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনার তালিকা থেকে যেকোনো সময় তোলা যেকোনো স্থাপনার ছবি যত খুশি আপলোড করা যাবে পুরো সেপ্টেম্বর মাসজুড়ে। প্রতিযোগিতাটি চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।’

 

আয়োজনের কারিগরি সমন্বয়ক ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নাহিদ সুলতান জানান, ‘মাসব্যাপী প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে প্রাপ্ত ১০টি করে ছবি থেকে আন্তর্জাতিক বিজয়ী ঘোষণা করা হবে। প্রথম পুরস্কার হিসেবে থাকবে ২০১৭ সালে কানাডায় অনুষ্ঠেয় উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া’য় যোগ দেয়ার সুযোগ। এছাড়া স্থানীয় পর্যায়েও সেরা বিজয়ীরা পাবেন পুরস্কার।’

 

প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশগ্রহণের জন্যhttps://commons.wikimedia.org/wiki/COM:WLMBD2016 লিংকে গিয়ে ছবি আপলোড করতে হবে।

 

উল্লেখ্য, ২০১০ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পযন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৪ লাখ ৬৯ হাজার ছবি যুক্ত হয়েছে। এছাড়া ২০১১ সালে এটি বিশ্বের সবচেয়ে বড় ছবি প্রতিযোগিতা হিসেবে গিনেজ বুকে স্থান করে নেয়।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.