কোন ওয়েবসাইট ভিজিট করার সময় url এর পাশে ছোট যে আইকনটি দেখা যায় সেটি হল favicon । সুন্দর একটি ফেভিকন একটি সাইটকে আরো আকর্ষনীয় করে তুলতে পারে । দারুন একটি Image কে ফেভিকন এ রুপান্তর করলে সেটিও হবে আকর্ষনীয় একটি ফেভিকন । আর তাই ইমেজ কে ফেভিকন এ কনভার্ট করার জন্য কিছু ফ্রী অনলাইন টুলস সম্পর্কে আজকে লিখব ।

Dagon Design

এটি খুবই সাধারন একটি ফেভিকন জেনারেটর টুল । Dagon Design ওয়েব সাইটটিতে গেলে আপনি উপরের ইমেজটির মত একটি ইন্টারফেস দেখতে পাবেন । এবার Browse বাটনে ক্লিক করে যে ইমেজটিকে ফেভিকন এ রুপান্তর করতে চান তা সিলেক্ট করে আপলোড বাটনে ক্লিক করলেই কয়েক সেকেন্ডের মধ্যে ইমেজটি আপলোড হয়ে ফেভিকন তৈরি হয়ে যাবে । এরপর ফেভিকন এর পাশের Download লিংক এ ক্লিক করে ফেভিকনটি ডাউনলোড করে নিন । আপনি এখানে JPG, PNG এবং GIF ফরমেটের সর্বোচ্চ 100KB সাইজের ইমেজ ব্যবহার করতে পারবেন ।

Genfavicon

এই টুলটির সুবিধা হচ্ছে এখানে আপনি 4MB পর্যন্ত ইমেজ ব্যবহার করতে পারবেন । এছাড়াও এখানে আপনি ইমেজ ক্রপ করতে পারবেন । 16*16 ও 32*32 এই দুইটি ফরমেট এ ফেভিকন তৈরির সুযোগ রয়েছে এবং url অথবা pc থেকে ইমেজ আপলোড করা যাবে ।

এগুলো ছাড়াও আরো কিছু ইমেজ to ফেভিকন কনভার্টার রয়েছে । Free Favicon, Faviconr, Favicon.ru এরকমই কিছু ফ্রী টুল । তবে উপরে যে দুটো সম্পর্কে লিখেছি আশা করি সেগুলো দিয়েই আপনি আপনার চাহিদা মত ফেভিকন তৈরি করতে পারবেন ।

স্যাম্পল হিসেবে বিজ্ঞান প্রযুক্তি.com এর ফেভিকনটি দেখতে পারেন । এটি Dagon Design দিয়ে করা হয়েছে 😀

comments

2 কমেন্টস

  1. এই খানে ফেভিকন ব্যবহার করার নিয়মটা জানিয়ে দিলে আরো ভাল হতো।
    ধন্যবাদ।

  2. অন্য একটি পোস্ট এ wordpress.org এবং blogger.com এ ফেভিকন ব্যবহারের নিয়ম জানানো হবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.