কোন ওয়েবসাইট ভিজিট করার সময় url এর পাশে ছোট যে আইকনটি দেখা যায় সেটি হল favicon । সুন্দর একটি ফেভিকন একটি সাইটকে আরো আকর্ষনীয় করে তুলতে পারে । দারুন একটি Image কে ফেভিকন এ রুপান্তর করলে সেটিও হবে আকর্ষনীয় একটি ফেভিকন । আর তাই ইমেজ কে ফেভিকন এ কনভার্ট করার জন্য কিছু ফ্রী অনলাইন টুলস সম্পর্কে আজকে লিখব ।

Dagon Design

এটি খুবই সাধারন একটি ফেভিকন জেনারেটর টুল । Dagon Design ওয়েব সাইটটিতে গেলে আপনি উপরের ইমেজটির মত একটি ইন্টারফেস দেখতে পাবেন । এবার Browse বাটনে ক্লিক করে যে ইমেজটিকে ফেভিকন এ রুপান্তর করতে চান তা সিলেক্ট করে আপলোড বাটনে ক্লিক করলেই কয়েক সেকেন্ডের মধ্যে ইমেজটি আপলোড হয়ে ফেভিকন তৈরি হয়ে যাবে । এরপর ফেভিকন এর পাশের Download লিংক এ ক্লিক করে ফেভিকনটি ডাউনলোড করে নিন । আপনি এখানে JPG, PNG এবং GIF ফরমেটের সর্বোচ্চ 100KB সাইজের ইমেজ ব্যবহার করতে পারবেন ।

Genfavicon

এই টুলটির সুবিধা হচ্ছে এখানে আপনি 4MB পর্যন্ত ইমেজ ব্যবহার করতে পারবেন । এছাড়াও এখানে আপনি ইমেজ ক্রপ করতে পারবেন । 16*16 ও 32*32 এই দুইটি ফরমেট এ ফেভিকন তৈরির সুযোগ রয়েছে এবং url অথবা pc থেকে ইমেজ আপলোড করা যাবে ।

এগুলো ছাড়াও আরো কিছু ইমেজ to ফেভিকন কনভার্টার রয়েছে । Free Favicon, Faviconr, Favicon.ru এরকমই কিছু ফ্রী টুল । তবে উপরে যে দুটো সম্পর্কে লিখেছি আশা করি সেগুলো দিয়েই আপনি আপনার চাহিদা মত ফেভিকন তৈরি করতে পারবেন ।

স্যাম্পল হিসেবে বিজ্ঞান প্রযুক্তি.com এর ফেভিকনটি দেখতে পারেন । এটি Dagon Design দিয়ে করা হয়েছে 😀

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here