বাংলাদেশ ইন্টারনেট প্রফেশনাল কমিউনিটি –বিআইপিসি (BIPC – https://www.facebook.com/groups/virtualbipc) দেশের সকল অনলাইন ভিত্তিক প্রফেশনালদের এক নেটওয়ার্কি জগৎ। সারাদেশের বিভিন্ন জেলার বিভিন্ন ট্রেডের ইন্টারনেট প্রফেশনালদের নিজেদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি, পরস্পর সহযোগিতার মনোভাব তৈরি, পেশাগত দক্ষতার মানোন্নয়ন এবং প্রতিবন্ধকতা গুলো দূরীকরণের লক্ষ্যে সর্বোপরি ইন্টারনেট ভিত্তিক প্রফেশনকে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে এই কমিউনিটি’র ফেসবুক গ্রুপ ভিত্তিক উদ্যোগ। বর্তমানে প্রায় ৭ লাখ বাংলাদেশি অনলাইন ভিত্তিক প্রফেশনে আছে। ইন্টারনেট প্রফেশনালরা সাধারণত সোশ্যাল প্লাটফর্ম গুলোর (ব্লগ, ফেসবুক এবং টুইটার) মাধ্যমে কানেক্টেড, তারা খুব কম ই সুযোগ পায় সরাসরি নেটওয়ার্কিং এর। কিন্তু প্রফেশনের ক্ষেত্রে সরাসরি মিটআপ ও নেটওয়ার্কিং খুবই গুরুত্বপূর্ণ।

ইতোমধ্যে ঢাকাসহ বেশ কয়েকটি জেলায় ইন্টারনেট প্রফেশনালদের মিটআপ এবং নেটওয়ার্কিং নাইট অনুষ্ঠিত হয়েছে, উপস্থিতি ও নেহাত কম ছিলো না। মিটআপ গুলোর উদ্দেশ্য ছিলো নিজেদের এলাকা, জোন কিংবা জেলার বিভিন্ন ইন্টারনেট প্রফেশনালদের সাথে পরিচিত হওয়া, আড্ডা দেওয়া, একসাথে খাওয়া এবং বিনোদনের মধ্য দিয়ে নিজেদের মধ্যে ভালো সম্পর্ক তৈরি, যা পরবর্তিতে ইন্টারনেট ভিত্তিক ক্যারিয়ারকে অন্যন্য উচ্চতায় নিয়ে যেতে যথেষ্ট হেল্প করবে।

ঢাকা অনুষ্ঠিত নেটওয়াকিং নাইটে উপস্থিত অনেক ইন্টারনেট প্রফেশনালরাই উদ্যোগী হন বিভিন্ন ট্রেডের সাথে জড়িত সারা দেশের ইন্টারনেট প্রফেশনালদের নিয়ে কিভাবে অন্তত একটা দিন উদযাপন করা যায়। অবশেষে ঘোষণা আসে “BIPC Conference 2014” নেটওয়ার্কিং ডে’র। আগামী ১৪ নভেম্বর,২০১৪ ঢাকায় অনুষ্ঠিত হবে এই কনফারেন্স। আইটি ইন্ডাস্ট্রির লিডারদের অভিজ্ঞতা শেয়ারিং পাশাপাশি প্রফেশনালদের আড্ডা, ফান এবং নেটওয়ার্কিং ই মূল লক্ষ্য।

BIPC Networking Night (Dhaka) – Photo Credit: Nijol Creative

বিআইপিসি কনফারেন্স ২০১৪, ১৪ নভেম্বর (শুক্রবার)

ভেন্যুঃ মহানগর নাট্য মঞ্চ (কাজী বশির মিলনায়তন) গুলিস্তান পার্ক, ঢাকা।

কনফারেন্সে ১০০০+ প্রফেশনাল অংশ গ্রহণ করবেন। ইতোমধ্যে ৫০০+ রেজিস্ট্রেশন হয়ে গেছে। আগ্রহীরা এখনি রেজিস্ট্রেশন করুন!

বিস্তারিত জানতে ভিজিট করুন http://bipcconference.com

বিআইপিসি কনফারেন্স ২০১৪, কেন আপনার অংশ গ্রহণ করা উচিৎ?

বিআইপিসি কনফারেন্সে যোগ দিয়ে বাংলাদেশের ৬৪ জেলা থেকে আগত ইন্টারনেট প্রফেশনালদের মধ্য থেকে আপনি খুঁজে পাবেন আপনারই সেম ট্র্যাকে/ভিন্ন ট্র্যাকে কাজ করছেন এমন সমমনা প্রফেশনালদের, কনফারেন্স শেষ হলেও যোগাযোগ এর পথ হবে উন্মুক্ত, বৃদ্ধি পাবে ব্যক্তিগত নেটওয়ার্ক। পূর্ব অভিজ্ঞতা গুলো থেকে বলছি, এই নেটওয়ার্কি আপনার প্রফেশনাল ক্যারিয়ারকে ভিন্ন মাত্রা দিবে।

ভাবছেন কিভাবে? দেখুন কি সুযোগ গুলো আপনার জন্য অপেক্ষা করছে

  • প্রফেশনাল নেটওয়ার্ক থেকে বন্ধুতে রুপান্তর।
  • দক্ষতা শেয়ার করে নিজেদের ইম্প্রুভ করা
  • আন্ডারস্টান্ডিং বাড়লে নিজেরাই নিজেদের হেল্প করে সমস্যা সমাধান করা যাবে।
  • কাজের ক্ষেত্রেও হলিস্টিক সার্ভিস দিতে বেগ পেতে হবে না।
  • লোকাল ব্যবসায়ের ক্ষেত্রে পার্সোনাল কিংবা ব্যাবসায়ের ব্রান্ডিংয়ে সহায়ক হবে।
  • টিম করে কাজ করার কথা ভাবছেন, খুঁজে পাবেন যোগ্য টিমমেট।
  • সর্বোপরি ইন্টারনেট প্রফেশনাল হিসাবে সামাজিক স্বীকৃতি পেতে এক ধাপ এগিয়ে যাওয়া

আপনাদের ছোট্ট একটা বিষয় জানিয়ে রাখি, এই নেটওয়ার্কি করার মাধ্যমেই আমি ব্যক্তিগত ভাবে তৈরি করেছি আমার পার্সোনাল ব্রান্ডিং, সেই ২০১০ সাল থেকে বিভিন্ন ব্লগ, ফেসবুক গ্রুপ এবং কমিউনিটি গুলোতে ছিলাম সরব, যা আমাকে অন্যান্যদের সাথে পরিচিত হতে বিশেষ ভাবে কাজ করেছে, যেহেতু লোকাল ব্যবসায় আছে, এই ব্রান্ডিং আমাকে ব্যবসায়িক ভাবেও রিটার্ন দিচ্ছে প্রতিনিয়ত। অনেকেই জানেন, এই নেটওয়ার্কিং করার সুবাদেই আমি পরিচিত হয়েছিলাম ডেভসটিম এর অন্যান্য কো-ফান্ডারদের সাথে, যারা এখন আমার টিম মেট। ভাবুন একবার, নেটওয়ার্কি এর শক্তি কেমন!

আপনার বিদ্যমান স্কিলকে অন্যন্য মাত্রা দেওয়ার পাশাপাশি নতুন কিছ শিখতে ইন্টারনেট প্রফেশনাল কনফারেন্স আপনাকে যথেষ্ট সহায়তা করবে। দীর্ঘদিন সফল ভাবে অনলাইন ব্যবসায় পরিচালনা করে আসছেন এমন এক্সপার্ট এবং ইন্ডাস্ট্রি লিডারদের কাছ থেকে পাবেন নতুন নতুন আইডিয়া এবং শুনবেন তাদের অভিজ্ঞতার কথা।

আমি ব্যক্তিগত ভাবে বলবো, সবচেয়ে গুরুত্বপূর্ণ যেই বিষয়গুলো আপনি জানবেন তা হচ্ছে, আপনার কাজের সেক্টরের ভবিষ্যৎ ট্রেন্ড কেমন হতে যাচ্ছে, নতুন কি কি পরিবর্তন আসতে পারে ইন্ডাস্ট্রির, আপনি পারবেন কিনা নিজেকে মানিয়ে নিতে এবং কিভাবে প্রস্তুতি নিতে হবে ইত্যদি বিষয়ে। আমি এমন অনেককেই জানি যারা ক্যারিয়ার শুরু করেও ভালো কিছু করতে পারেননি শুধু মাত্র ভবিষ্যৎ ট্রেন্ড সম্পর্কে অজ্ঞতা/দূরদর্শী মনোভাব না থাকার কারনে। নিঃসন্দেহে ক্যারিয়ারকে স্ট্যাবল করতে সরাসরি সহায়ক হবে এই কনফারেন্সে আগত এক্সপার্টদের আলোচনা। আমি জানি ক্যারিয়ারের বিষয়ে অন্তত আপনি/আপনার অবহেলা করতে চাইবেন না, সব সময় ই চাইবেন এটাকে নতুন উচ্চতায় নিতে!

আমরা সবাই নিশ্চয়ই গিফট পেতে ভালোবাসি, আপনি আমি আমরা সবাই। প্রোগ্রামে র‍্যাফেল ড্র আর গিফটের ব্যবস্থা ত থাকছেই, পাবেন ঢাকা-চট্টগ্রাম দুই দিন থাকা সহ বাস টিকেট, ট্যাব, স্মার্টফোন, এক্স বক্স প্লেস্টেশন, পোর্টেবল হার্ড ডিস্ক, পেন ড্রাইভ এবং আরও অনেক কিছু। এত কিছু থাকছে তাহলে কেন আসবেন না বিআইপিসি কনফারেন্সে?

কি কি থাকছে সেশন গুলোতে?

বাংলাদেশে সরকারের মাননীয় ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এবং মন্ত্রণালয়ের সচিব উপস্থিত থেকে উদ্বোধনের পর দেশবরেণ্য সফল তথ্য প্রযুক্তি উদ্যোক্তা নিয়ে থাকছে “Business Leaders” শিরোনামের সেশন, যেখানে তারা শেয়ার করবেন নিজেদের অবস্থান সম্পর্কে, জানাবেন তাদের ব্যবসায়িক গল্প ও সাফল্যের সূত্র। নি;সন্দেহে নতুন উদ্যোক্তাদের অনুপ্রাণিত করবে এই সেশন। কে কে থাকছেন এই সেশনে, বিস্তারিত পাবেন এই লিংকে

আমাদের জনসংখ্যার ৫০% নারীই, দেশের সামগ্রিক উন্নোয়নে প্রতিটা ফিল্ডে মেয়েদের অংশ গ্রহণ জরুরী। ইন্টারনেট প্রফেশনে বাংলাদেশের নারীরাও পিছিয়ে নেই, তারা কাজ করছে সমান তালেে যদিও উপস্থিতি কম। কনফারেন্সে একটা সেশন থাকবে “Let Women Inspire” নামে যেখানে সফল নারী ইন্টারনেট প্রফেশনালরা অংশ গ্রহণ করবেন, শেয়ার করবেন তাদের অভিজ্ঞতা।BIPC Press Conference – Photo Credit: Nijol Creative

Meet The Icons সেশনটিতে কথা বলবেন দেশের সফল কিছু ইন্টারনেট প্রফেশনালরা, ফলোয়ারদের জানাবেন তাদের সফলতার গল্প। শেয়ার করবেন তাদের গুরুত্বপূর্ন সিক্রেট কিছু টিপস। আলোচনার মডারেটর হিসেবে থাকবেন আরেক সফল আউটসোর্সিং ব্যক্তিত্ব আবুল কাশেম।

একটা বিষয় হয়তো অনেকেই জানেন না বাংলাদেশের এই বিশাল সংখ্যক ইন্টারনেট প্রফেশনাল গড়ে উঠতে সরকারি কিংবা বেসরকারি প্রতিষ্ঠানের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ ও কার্যকরি ভুমিকা পালন করে ফেসবুকের বিভিন্ন গ্রুপ এবং টেক ব্লগ গুলো। কনফারেন্স একটা সেশন থাকছে “Recognition Of Social Media Group Contribution”, যার মাধ্যমে বাংলাদেশে প্রথম সারির ফেসবুক গ্রুপ এবং টেক ব্লগ ইনিশিয়েটিভ গুলোকে সম্মান জানাবো হবে।

  • ওডেস্ক হেল্প
  • ওডেস্ক বাংলাদেশ
  • পিএচপি এক্সপার্ট
  • বিম্পা
  • এসইও বিডি
  • ওয়ার্ড২স্ম্যাসিং
  • ওয়ার্ডপ্রেসিয়ান
  • আরআর ফাউন্ডেশন
  • এনভেটো বাংলাদেশ
  • বিডিজাইনার
  • অ্যাফিলিয়েট মার্কেটার বিডি
  • চাকরী খুজবো না চাকরী দিবো

গ্রুপের গুলোর সাথে জড়িত সবাইকে অনেক অনেক ধন্যবাদ এবং সেই সাথে গ্রুপের এডমিন এবং অন্যান্য সকল মেম্বারকে কনফারেন্সে যোগ দেয়ার জন্যে আমন্ত্রন জানাচ্ছি।

এখনি রেজিস্ট্রেশন করতে ক্লিক করুন

প্রায় ৪৫টি জেলা থেকে আসছে প্রফেশনালরা, আমার বিশ্বাস বাকি ১৯ জেলার প্রফেশনালরাও বাদ যাবেন না। সোশ্যাল মিডিয়াতে আপনার পরিচিত প্রফেশনালদের সাথে শেয়ার করে দিন লেখাটি, যাতে আপনাকে বলতে না পারে আপনি জানাননি তাদের 🙂

মূল লেখার লিংক এখানেঃ http://bn.taherchowdhury.com/

comments

2 কমেন্টস

  1. সর্বদা পরিবর্তনশীল কাজের ক্ষেত্রে উপজেলা পর্যায়ের ফ্রিল্যান্সাররা প্রতি উপজেলায় ব্রডব্যান্ড সংযোগ না পেলে কী হবে বিআইপিসি কনফারেন্স ২০১৪ তে গিয়ে। সবার আগে প্রয়োজন উচ্চগতির ইন্টারনেট সেবা। আমরা এখনো ইডিজিই ব্যবহার করে ইন্টারনেটে কাজ করছি। যেটা ভাবতেও আশ্চর্য লাগে। ইন্টারনেট হতেই বিভিন্ন ভিডিও টউটোরিয়াল ডাউনলোড করে প্রচুর কাজ শেখা যায়। কিন্তু নিম্নগতি ইন্টারনেটের কারণে সে সফলতায় গুড়ে বালি।
    যাই হোক আপনাদের মহতি উদ্যোগের জন্য অসংখ্য ধন্যবাদ।
    শুভ কামনায়,
    মো: এনামুল হক
    ওডেক্স ফ্রিল্যান্সার, বীরগঞ্জ উপজেলা, দিনাজপুর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.