গুগল ম্যাপ আপনাকে হারিয়ে যেতে দেবে না। স্মার্টফোনের যুগে পথ চেনাতে গুগল ম্যাপের কোনো জুড়ি নেই। তাই দেশে বা বিদেশে কোথাও ঘুরতে গেলে প্রায় সবাই পথ চলতে এখন সহায়তা নেন এই প্রযুক্তির। কিন্তু হয়তো আপনি ঘুরতে ঘুরতে এমন কোথাও চলে গেলেন, যেখানে ইন্টারনেট সংযোগ আর কাজ করছে না! কিংবা পর্যাপ্ত পরিমাণ ব্যালান্স না থাকার কারণে কিনতে পারছেন না মোবাইল ডাটা।

এ রকম পরিস্থিতির কথা মাথায় রেখেই গুগলের রয়েছে অফলাইন ম্যাপ সুবিধা। অর্থাৎ আপনি কোনো গহিন জঙ্গলে হারিয়ে যান কিংবা গাড়ি চালাতে চালাতে কোনো অচেনা পথে চলে যান, গুগল ম্যাপ ইন্টারনেট সংযোগ ছাড়াই আপনাকে পথ চিনিয়ে দেবে।

তবে এর জন্য অবশ্য আপনাকে সর্বপ্রথম ডাউনলোড করে নিতে হবে কোনো একটি নির্দিষ্ট জায়গার ম্যাপ, যে জায়গায় আপনি ভ্রমণ করতে যাচ্ছেন। একবার ডাউনলোড করে ফেললে এর পর ইন্টারনেট সংযোগের আর কোনো প্রয়োজনই নেই। গুগল নিজে থেকেই আপনার অবস্থান এবং পথচলার নির্দেশনা জানিয়ে দেবে।

তবে একটি কথা বলে রাখা ভালো। ভাববেন না, ডাউনলোড করে ফেললে গুগল ম্যাপের সব সুবিধা আপনি পাবেন। যেমন হাঁটা, ট্রানজিট ও সাইক্লিংয়ের নির্দেশনা কিংবা ট্রাফিক আপডেটের মতো সুবিধাগুলো পাওয়া যাবে না ডাউনলোডকৃত গুগল ম্যাপ থেকে। এই ফিচারে আপনি শুধু পাবেন ড্রাইভ করার নির্দেশনা। তবে ড্রাইভিং না করলেও সমস্যা নেই, গুগল এমনিতেও আপনাকে রাস্তাঘাট প্রদর্শন এবং পথচলার নির্দেশনা দিতে থাকবে।

মনে রাখবেন, ডাউনলোডকৃত ম্যাপ মাঝেমধ্যে মেয়াদোত্তীর্ণ হয়ে যেতে পারে, কারণ গুগল সব সময় চেষ্টা করে একেবারে সঠিক ম্যাপটি প্রদর্শন করতে। তারা নিয়মিত স্যাটেলাইটের মাধ্যমে ম্যাপ আপডেট করতে থাকে। তাই মেয়াদোত্তীর্ণ হয়ে গেলে পুনরায় ম্যাপ আপডেট করে নিলে সমস্যার সমাধান হয়ে যাবে।

কীভাবে ডাউনলোড করবেন অফলাইন ম্যাপ

১. প্রথমেই আপনার অ্যানড্রয়েড কিংবা আইফোনে গুগল ম্যাপের অ্যাপটি ডাউনলোড করে নিন প্লে-স্টোর থেকে। তবে অবশ্যই সেটি আপনার গুগল অ্যাকাউন্ট থেকে সাইন ইন করে নিন।

২. আপনি যে জায়গাটির ম্যাপ চান, তার নাম লিখে সার্চ দিন।

৩. স্ক্রিনের একদম নিচে গিয়ে খুঁজে বের করুন আপনার সার্চকৃত নামটি। সেই বারে চাপ দিন।

৪. এবার ডাউনলোড অপশনে চাপ দিন।

৫. গুগল এরপর সে এলাকার ম্যাপ আপনার সামনে মেলে ধরে জানতে চাইবে, এই জায়গার ম্যাপ আপনি ডাউনলোড করতে চান কি না।তখন  আবার ডাউনলোড অপশন চেপে নিশ্চিত করুন।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.