গ্রাফিক ডিজাইন তথা ছবি নিয়ে কাজ করার জন্য অ্যাডোবি ফটোশপ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সফটওয়ার। ফটোশপের রয়েছে অসংখ্য ফিচার যেগুলো ব্যবহার করে আমরা নকশা করা, ছবিতে নতুন বৈশিষ্ট্য যোগ করাসহ অনেক কাজ করতে পারি। কিন্তু ফটোশপ শেখা সহজ নয়। ফটোশপ দিয়ে মোটামুটি কাজ করতে পারেন অনেকেই, তবে এটিকে সঠিকভাবে আয়ত্ব করতে হলে প্রয়োজন হবে দীর্ঘদিনের পরিশ্রম আর নিবিষ্ট মনোযোগ। ছোট থেকে বড় বিভিন্ন কাজ করার জন্য অজস্র মেন্যু, কিবোর্ড কমান্ড এবং শর্টকাট কি মুখস্থ করতে হবে। তবে একবার শিখে গেলে ফটোশপ ছাড়া কাজ করতেই আর ইচ্ছে করবে না। অনেকেই হয়ত জানেন না, ফটোশপ শেখার জন্য ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব হতে পারে এক অতি কার্যকর মাধ্যম।

ওয়েবই পালন করতে পারে আপনার ফটোশপ শিক্ষকের ভূমিকা। আজকরে এই পোস্টে এমন কিছু ওয়বেসাইটরে কথা তুলে ধরব যার সাহায্যে নিয়ে আপনি ফটোশপ শিখতে পারেন। এসব ওয়বেসাইটরে প্রয়োজনীয় দিক নির্দেশনা গুলো মেনে চললে একজন ভালো ডিজাইনার হওয়া সম্ভব।


টিউটোরিয়াল৯ (Tutorial9)


এ সাইটটিতে আছে বিপুল সংখ্যক ফটোশপ টিউটোরিয়াল। একেক টিউটোরিয়ালে ফটোশপ দিয়ে একেকটি কাজ করা শেখানো হয়ছে। প্রতিটি টিউটোরিয়ালে আছে ধাপে ধাপে নির্দেশনা, সঙ্গে আছে প্রচুর পরিমাণে স্ক্রিনশট এবং বিভিন্ন কাজ করতে ফটোশপের যেসব বাটন টিপতে হবে বা মেন্যু ব্যবহার করতে হবে তাদের ছবিও। এখানেই শেষ নয়। প্রতিটি টিউটোরিয়ালের সাথে দেয়া আছে একটি করে ভিডিও যাতে দেখানো হয়েছে কিভাবে ঐ নির্দিষ্ট কাজটি ফটোশপ ব্যবহার করে করা হল।

tutorial9


পিএসডিটাট্‌স (PPSDTUTS)


পিএসডিটাট্‌স-এ আছে ফটোশপ দিয়ে তৈরি করা শত শত ছবি। টিউটোরিয়ালগুলো মূলত তৈরিই করা হয়েছে এসব ছবি দিয়ে। মূল উদ্দেশ্য হচ্ছে ফটোশপের বিভিন্ন মেন্যু বা কমান্ড ব্যবহার করে কিভাবে এসব ছবিতে ছোট থেকে বড় বড় পরিবর্তন আনা হয়েছে। পিএসডিটাট্স-এর একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে বিভিন্ন টিউটোরিয়ালের সঙ্গে থাকা কমেন্ট বা মন্তব্যগুলো। টিউটোরিয়ালের প্রাসঙ্গিক বিভিন্ন বিষয়, যেগুলো নিয়ে পাঠকের মনে প্রশ্ন জাগতে পারে, তার সবকছিুরই সমাধানসূত্র পাওয়া যাবে এসব মন্তব্য থেকে। প্রতিটি টিউটোরিয়াল আকারেও বেশ বড়, কারণ এগুলোকে একেবারে অতি সূক্ষ্ম অংশে ভাগ করে দেখানো হয়েছে।

psdtuts


গুড টিউটোরিয়ালস (Good-Tutorials)


উপরে যেসব টিউটোরিয়ালের কথা আলোচনা করলাম সেগুলো থেকে গুড টিউরোরিয়ালস’ কিছটা স্বতন্ত্র। এখানে ফটোশপ ব্যবহার করে কিভাবে নির্দিষ্ট ইফেক্ট তৈরি করা যাবে তার ওপর নয়, বরং জোর দেয়া হয়েছে ফটোশপ কি, এর কাজ কি, কিভাবে এটি ব্যবহার করতে হয়, এসব দিকের ওপর। অর্থাৎ এটি যতটা না টিউটোরিয়াল তার চাইতে বেশি একটি প্রাগত গাইড। তার মানে এই নয় যে এখানে ধাপে ধাপে কোনো টিউটোরিয়াল দেখানো হয়নি। যেমন, এতে আছে “Create a Photoshop Action for Screenshots”  ধরনের কয়েকটি টিউটোরিয়াল, যেগুলোর সাহায্যে আপনি ফটোশপ ব্যবহারে সময় ও শ্রমের সাশ্রয় করতে পারবেন।

good-tutorials


ফটোশপ লেডি (Photoshop Lady)


ওয়েবের ভুবন থেকে সবচেয়ে সেরা কিছু টিউটোরিয়াল সংগ্রহ করে একসঙ্গে রাখা হয়েছে ফটোশপ লেডিতে। এসব টিউটোরিয়াল একসঙ্গে পড়া ও দেখার সুবিধা আপনি পাবেন। এছাড়া ফটোশপলেডি-তে একটি একাউন্ট তৈরি করার মাধ্যমে বিভিন্ন টিউটোরিয়াল নিজের ব্যবহারের জন্য সেভও করে রাখতে পারবেন। এছাড়াও পারবেন অন্যান্য পাঠক যেসব টিউটোরিয়ালকে সবচেয়ে বেশি প্রশংসা করেছেন বা সবচেয়ে বেশি দেখেছেন সেগুলো দেখতে এবং রেটিং করতে।

photoshop lady


ফটোশপ টিউটোরিয়ালস (Photoshop Tutorials)


ফটোশপ, ফটোশপের বিভিন্ন উপাদান এবং ফটোগ্রাফি – এ সব বিষয়ের ওপর প্রচুর টিউটোরিয়াল আছে এ সাইটে। প্রতিটি টিউটোরিয়াল কোন ধরনের ইউজারদের জন্য (প্রাথমিক, মাধ্যমিক, অগ্রসর ইত্যাদি) সেটি বলা আছে। এর মধ্যে কোনো কোনোটি আছে ফটোশপের একেবারেই প্রাথমিক জ্ঞান দিয়ে তৈরি করার মত আবার কোনোটি আছে যেগুলো খুবই জটিল এবং অভিজ্ঞ ব্যবহারকারী ছাড়া অন্য কেউ সেগুলো আয়ত্ব করতে পারবেন না। এ সাইটের টিউটোরিয়ালের সংখ্যা যদিও উপরের সাইটগুলোর মত এত বেশি নয়, তবে ভাষা এবং নিদের্শনার দিক দিয়ে এর টিউটোরিয়ালগুলো অনুসরণ করাই সবচেয়ে সহজ বলে মনে হয়। ব্যবহারকারীরাও টিউটোরিয়াল সম্বন্ধে মন্তব্য করতে এবং তার রেটিং করতে পারবেন।

photoshop tutorials


লুক্সা (Luxa)


লুক্সা নিজেকে দাবি করে ফটোশপ শিল্পীদের সামাজিক শিক্ষণের সাইট (social learning site for Photoshop artists) হিসেবে। এতে আছে টিউটোরিয়াল, ভিডিও এবং ডিজাইন সংক্রান্ত অনেক পোস্ট। ইউজাররা ভিডিও এবং টিউটোরিয়ালের জন্য অনুরোধ পাঠাতে পারে এবং একজন আরেকজনের সঙ্গে টিউটোরিয়াল বা ভিডিও ভাগাভাগি বা বিনিময় করতে পারে। লুক্সা থেকে সর্বোচ্চ সুবিধা নেয়ার জন্য আপনাকে এর সদস্য হতে হবে। সদস্য হওয়ার প্রক্রিয়াটি একটু জটিল, তবে একবার সদস্য হয়ে গেলে এর নানারকম সুবিধা আপনাকে মুগ্ধ করবে। এখানে এক ধরনের ভোটিং সিস্টেমও আছে যার সাহায্যে সেরা টিউটোরিয়াল, সেরা ভিডিও ইত্যাদি নির্বাচন করা যায়। এছাড়াও লুক্সায় আছে ফটোশপ ব্রাশের এক বিশাল সংগ্রহ যেগুলোর সাহায্যে আপনি ফটোশপে সুন্দর সুন্দর ইফেক্ট তৈরি করতে পারবেন।

luxa

সবাইকে একটি করে লাল গোলাপ শুভেচ্ছা দিয়ে পোস্ট শেষ করছি। পরবর্তী পোস্টের আগ পর্যন্ত সকলে ভাল থাকুন, সুস্থ থাকুন সেই কামনা করি।

comments

20 কমেন্টস

  1. ফটোশপ নিয়ে খুব একটা কাজ না করলেও, টিউটোরিয়াল৯ টি দারুন লাগে। কয়েকটি ওয়েব সাইট সম্পর্কে জানা ছিলনা। পোস্টের জন্য ধন্যবাদ।

  2. আমিও টিউটোরিয়াল ৯ থেকে অনেক কিছু শিখেছি, বাকি সইটগুলো অজানা ছিল। শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. ভাইয়া, সাইট সম্বন্ধে অনেক আগেই জেনেছি। মাসিক সি নিজউ এর মাধ্যমে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

  4. ফটোশপ নিয়ে কিছু শিখেছি, ওয়েব সাইট সম্পর্কে জানা ছিলনা। পোস্টের জন্য ধন্যবাদ।

  5. লেখাটা খুব ভাল হয়েছে। নতুন কিছু ওয়েব সাইট এর সাথে পিরিচিত হয়েছি। চালিয়ে যান।

  6. And Leather product department are producing Handbag, Wallet with material leather, PU, and fabric.Good quality with reasonable price. welcome to visit our shop and discuss business.Thanks.

  7. california king put a bottle of water in the far right side of your fresh food section of the fridge because of patrick top shelf, and if it ices at all raise your thermostat setting awarded the start By the same token, if your icemaker has a tendency to solidify into a block at the bottom
    cheap louis vuitton online
    [url=http://themmamovement.com/]cheap louis vuitton online[/url]

  8. Dressed neatly in agray skirt and jacket, Haskell appeared in court in August andtimidly responded “yes” to several questions asked by Hodgson as well as her attorney, Bradley Billhimer during the five minute long proceeding.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.