সরকারী কর্মকর্তাদের সার্বক্ষণিক যোগাযোগে ‘ইনফো-সরকার’ নামে একটি বিশেষ অ্যাপ্লিকেশন (অ্যাপ) চালু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়। এই অ্যাপ ব্যবহার করে এখন থেকে ইন্টারনেটে সার্বক্ষণিক বিনামূল্যে কথা বলতে পারবেন সরকারি কর্মকর্তারা। এছাড়াও বার্তা সম্প্রচারসহ বিশেষ এই অ্যাপে আরও থাকছে ইনস্ট্যান্ট ম্যাসেজিং, স্বয়ংক্রিয়ভাবে যোগাযোগকারীর অবস্থান দেখানো এবং নিজ নিজ বিভাগের নথি সংগ্রহ ও সংরক্ষণের সুবিধা।
সরকারি কর্মকর্তাদের সহজ ও নিরাপদ মাধ্যমে যোগাযোগ নিশ্চিত করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশী বহুজাতিক সফটওয়্যার কোম্পানি রিভ সিস্টেমস এই উদ্যোগ বাস্তবায়ন করছে বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

02
বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবনে (বিসিসি ভবন) এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, আইসিটি বিভাগের সচিব শ্যামসুন্দর সিকদার, বাংলাদেশ কম্পিউটার সমিতির নির্বাহী পরিচালক এস. এম আশরাফুল ইসলাম, ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভমেন্ট ফেজ-২ (ইনফো-সরকার) এর প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. সাইফুল ইসলাম, রিভ সিস্টেমস-এর প্রধান নির্বাহী (সিইও) আজমত ইকবাল, হেড অব গ্লোবাল সেলস রায়হান হোসেন এবং এজিএম আশহাদউল্লাহ উজ্জ্বল প্রমুখ।
চুক্তি স্বাক্ষর শেষে রিভ সিস্টেমসের সিইও বলেন, ‘অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমচালিত মোবাইল ফোনে ‘ইনফো-সরকার অ্যাপ’ থেকে ইন্টারনেটে সংযুক্ত অবস্থায় সম্পূর্ণ বিনামূল্যে অডিও কলের পাশাপাশি রয়েছে ভিডিও কল এবং গ্রুপ চ্যাটের সুযোগ। শুধু তাই নয়, সম্পূর্ণ নিরাপদ এ যোগাযোগ মাধ্যমে আরও সংযুক্ত আছে সর্বাধুনিক ইনস্ট্যান্ট ম্যাসেজিং এবং নথি আদান প্রদানের সুবিধা।’
আজমত ইকবাল জানান, ইনফো-সরকার অ্যাপের সর্বাধুনিক ব্রডকাস্টিং ব্যবস্থায় যে কোনো প্রজ্ঞাপন তাৎক্ষণিক প্রচার করার সুযোগ রয়েছে। পাশাপাশি নিজ অধিদপ্তরের সকল নথি সংগ্রহ ও সংরক্ষণের জন্য তা যুক্ত করা হয়েছে নথি ব্যবস্থাপনা কার্যক্রমে।
রিভ সিস্টেমসের সিইও বলেন, ‘শুধু দেশের ভেতরেই নয়, ইন্টারনেট সংযুক্ত অবস্থায় পৃথিবীর যে কোনো প্রান্ত থেকেই এই অ্যাপ ব্যবহার করা যাবে। ফলে বিদেশে অবস্থানকালীন সময়েও সরকারি কর্মকর্তারা একে অন্যের সঙ্গে সংযুক্ত থাকতে পারবেন সবসময়।’
এখানে উল্লেখ্য, বিটিসিএল ও টেলিটকসহ বর্তমানে বিশ্বের ৭৮টি দেশের দুই হাজার ৬০০ এর বেশি প্রতিষ্ঠান রিভের সেবা গ্রহণ করছে। ইনফো-সরকারের জন্য ‘ইন্ট্রানেট কমিউনিকেশন প্ল্যাটফর্ম’ এবং নারী ও শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধে ‘ম্যানেজিং ভায়োলেন্স এগেইন্সট উইম্যান এন্ড চিলড্রেন’ অ্যাপের প্রস্তুতকারক রিভ সিস্টেমসের প্রধান কার্যালয় সিঙ্গাপুরে এবং গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র বাংলাদেশ এবং ভারতে। এছাড়াও রাশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, হংকং, লেবানন ও কেনিয়ায় রিভ সিস্টেমস এর কর্মপরিধি বিস্তৃত রয়েছে।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.