উবুন্টু নিয়ে আজও নানা সমালোচনা চললেও এ কথা অস্বীকার করার কোনো উপায়ই নেই যে বিনামূল্যের ও দ্রুতগতির এই অপারেটিং সিস্টেমটির জনপ্রিয়তা ও ব্যবহারকারী দুই-ই প্রতিনিয়ত বেড়ে চলেছে দারুণ গতিতে। প্রতিনিয়তই নতুন নতুন ব্যবহারকারী ঝুঁকছেন উবুন্টুর দিকে। কেউ কেউ ঝুঁকছেন উবুন্টুর দ্রুতগতির জন্য, কেউ ঝুঁকছেন বিনামূল্যে ব্যবহারের সুবিধার জন্য। কেউ বা আবার কেবলই উইন্ডোজের ঝামেলা এড়ানোর জন্য উবুন্টু ব্যবহার করছেন। এসব মানুষ কে কী জন্য উবুন্টু ব্যবহার করছেন এবং উবুন্টুর কোন বৈশিষ্ট্যটি তাদের সবচেয়ে বেশি কাছে টানে তা নিয়ে ছোট ছোট ভিডিও এতোদিন তৈরি হলেও এবার উবুন্টু ইউটিউবে আনলো তাদের নিজস্ব চ্যানেল, সেলিব্রেট উবুন্টু।

ক্যানোনিক্যাল টিম জানিয়েছে, সেলিব্রেট উবুন্টু নামের এই ইউটিউব চ্যানেলে সেসব ভিডিও প্রকাশ করা হবে যা উবুন্টুকে ঘিরে তৈরি করা হয়েছে। অবশ্যই সাধারণ মানের ভিডিও এখানে স্থান পাবে না। বরং উবুন্টু আপনার কেন পছন্দ বা উবুন্টু নিয়ে আপনি কেন গর্ববোধ করেন তা জানিয়ে সৃজনশীলভাবে তৈরি ভিডিওগুলোই ক্যানোনিক্যাল টিম রিভিউ করে ইউটিউবে তাদের চ্যানেল প্রকাশ করবে।  অবশ্য ব্যবহারকারীরা কীভাবে ভিডিও সাবমিট করবেন তা কোথাও স্পষ্টভাবে এখনো জানা যায়নি।

উল্লেখ্য, উবুন্টুর সহজ ব্যবহার-বান্ধব ইন্টারফেস নিয়ে এর আগেও অনেক ভিডিও তৈরি হয়েছে। নিচের ভিডিও দু’টো সেগুলোর মধ্যে অন্যতম।

উবুন্টু নিয়ে আগ্রহ থাকলে এখনই ইউটিউবে লগইন করে সাবস্ক্রাইব করতে পারেন সেলিব্রেট উবুন্টু’র ইউটিউব চ্যানেলে। উবুন্টু নিয়ে যথেষ্ট আগ্রহ ও মোটামুটি অভিজ্ঞতা থাকার পরেও কেবল কিউবি ইউএসবি মডেম সাপোর্ট করে না বিধায় উবুন্টু থেকে দূরে থাকতে হচ্ছে, যা সত্যিই দুঃখের বিষয়। 🙁

পাঠকদের মধ্যে কে কে উবুন্টু ব্যবহার করছেন এবং কতক্ষণ ব্যবহার করছেন? উবুন্টুর কোন বৈশিষ্ট্যটি আপনার সবচেয়ে পছন্দ?

comments

5 কমেন্টস

  1. আমি সবসময়ই উবুন্টু ইউস করি…কারন আমার উইন্ডোজ কেনার টাকা নাই। তাছাড়া উবুন্টু তে কাজ করতে আমি খুব কমফোর্ট ফিল করি।

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.