টেক দুনিয়ায় ইউটিউব চেনেনা এমন লোক পাওয়া দুরূহ। যেকোনো ভিডিও দেখার জন্যে মানুষ সবার আগে যে মাধ্যমটি ব্যবহার করে, তা হলো ইউটিউব।

কিন্তু ইউটিউবের ভিডিওগুলো আসলে মনমতো রেজুলেশনের ছিলনা। যদিও আমাদের প্রেক্ষাপটে সেগুলোর রেজুলেশন ভালোই মনে হয়। কিন্তু পশ্চিমা দেশগুলো এতে খুশি ছিলনা। তাই বাধ্য হয়েই ইউটিউবকে আনতে হচ্ছে পরিবর্তন।

ইউটিউব ঘোষণা দিয়েছে, অতি সম্প্রতি তাদের কাছ থেকে আরও ভালো সার্ভিস পাওয়া যাবে। আসছে জানুয়ারি থেকে ইউটিউবে এইচডিআর বা হাই ডায়নামিক রেঞ্জ ভিডিও সাপোর্ট করবে। ফলে জানুয়ারি থেকে আপনি ইউটিউবে আগের চেয়ে অনেক ভালো মানের ভিডিও দেখতে পাবেন। যা অনেক বেশি কালারফুল, জীবন্ত এবং বাস্তব মনে হবে।

এইচডিআর যদিও বর্তমানে ইউটিউবে সাপোর্ট করছে না। তবে এ লক্ষ্যে ইউটিউব কাজ করে যাচ্ছে, যার ফলাফল ভোক্তারা জানুয়ারি থেকেই পাবেন বলে আশা করা হচ্ছে। এইচডিআর ভিডিওর অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে, এর ভিডিওতে উচ্চমানের কনট্রাস্ট, অনেক বিস্তৃত রঙের পসরা, উজ্জ্বল সাদা এবং গভীর কালোর সমন্বয়। যার ফলশ্রতিতে আপনি দেখবেন অভূতপূর্ব এক ভিডিও, যার অভিজ্ঞতাই অন্যরকম।

ইউটিউবের এইচডিআরের এই ভিডিওগুলো স্যামসাং টেলিভিশনের ২০১৬ সালের এসইউএইচডি এবং ইউএইচডি টিভিতে সাপোর্ট করবে। ইউটিউবে এই ভিডিওর আলাদা প্লেলিস্ট থাকবে এবং সেখানে এইচডিআরের নিজস্ব মনোগ্রামও দেখাবে। এখন অপেক্ষা জানুয়ারির। তবে তার চেয়েও বড় অপেক্ষা এই ভিডিওগুলো দেখার উপযোগী স্মার্টফোন কবে মানুষের হাতের নাগালে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here